Pulse Oximeter অ্যাপ ডাউনলোড করেছিলেন? ব্যাংক অ্যাকাউন্ট চেক করুন

quick-heal-security-lab-warns-usere-not-to-download-pulse-oximeter-app

হাতের কাছে পালস অক্সিমিটার (Pulse Oximeter) নেই, অথচ ঠিক সেই মুহূর্তেই অক্সিজেন স্যাচুরেশন মাপা দরকার – এমন পরিস্থিতিতে পড়লেও যত্রতত্র থার্ড অ্যাপ-স্টোর থেকে অক্সিমিটার অ্যাপ ডাউনলোড করা থেকে বিরত থাকুন। কেননা অক্সিমিটার অ্যাপের নামে অ্যাপ স্টোরগুলিতে ম্যালওয়্যার যুক্ত ক্ষতিকারক অ্যাপ্লিকেশনের আনাগোনা বেড়ে গিয়েছে। এই ভুয়ো অক্সিমিটার অ্যাপ্লিকেশনের পাল্লায় পড়ে কয়েক মিনিটের মধ্যেই আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফাঁকা হয়ে যেতে পারে, খোয়া যেতে পারে গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য। অন্তত এমনটাই বলছেন Quick Heal Security Lab এর বিশেষজ্ঞ দল। তাদের অভিমত, মানুষকে বোকা বানিয়ে তাকে বড়সড় ক্ষতির মুখে ঠেলে দিতে বিভিন্ন অসাধু ব্যক্তি ও সংস্থা নকল অক্সিমিটার অ্যাপ্লিকেশনের ফাঁদ পেতে বসে আছে। এদের থেকে সর্বদা দূরে থাকা প্রয়োজন, কেননা একমাত্র সেটিই আমাদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষাকে নিশ্চিত করে।

কিভাবে ভুয়ো অক্সিমিটার অ্যাপগুলি গোপনে আমাদের তথ্য চুরি এবং পাচার করছে সে সম্পর্কেও Quick Heal Security Lab -এর বিশেষজ্ঞেরা উপযুক্ত ব্যাখ্যা দিয়েছেন। তাদের কথায়, “বিভিন্ন প্রযুক্তি কাজে লাগিয়ে ম্যালওয়্যার প্রেরকেরা বর্তমানে Payload এবং থার্ড-পার্টি অ্যাপ-স্টোরগুলিতে প্রবেশ করছেন। ভুয়ো বা নকল অ্যাপ্লিকেশন ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে তারা এই অ্যাপ-স্টোরগুলিকে বেছে নিচ্ছেন।” এই অ্যাপ-স্টোরগুলি সাধারণত অসংখ্য নিঃশুল্ক এবং শুল্ক যুক্ত অ্যাপ্লিকেশনে পূর্ণ থাকে। এখানে বেশ কিছু অসুরক্ষিত অ্যাপ্লিকেশনের ওপর নির্ভর করে অসাধু আক্রমণকারী ব্যাঙ্কিং নথিপত্রের মতো আমাদের গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিচ্ছে।

মূলত firebase এবং Github জাতীয় টুলের সাহায্যেই QooApp, Huawei ইত্যাদি আলাদা আলাদা অ্যাপ স্টোরে জাল অ্যাপ্লিকেশন ছড়িয়ে দেওয়া হচ্ছে। অসতর্ক মানুষেরা কোনভাবে এইসব অ্যাপ ইন্সটল করলেই অসাধু আক্রমণকারী খেলা দেখাতে শুরু করছেন। মানুষকে বোকা বানানোর হাজারটা পন্থা তাদের জানা। ফলে একবার ভুল করলে তারপর এদের হাত এড়িয়ে যাওয়া খুব একটা সহজ নয়।

ঠিক কোন উপায়ে সাধারণ মানুষ এই অ্যাপ্লিকেশনগুলিকে চিহ্নিত করে, তাদের থেকে দূরত্ব বজায় রাখতে পারে, সেই বিষয়েও Quick Heal Security Lab -এর বিশেষজ্ঞেরা বেশ কিছু পরামর্শ দিয়েছেন। সর্বাগ্রে তারা মেসেজ বা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে প্রাপ্ত অপরিচিত লিঙ্কে ক্লিক না করার কথা বলেছেন। এই মেসেজগুলিকে চেনার ক্ষেত্রে ভাষাগত ত্রুটি একটা বড় সহায় হতে পারে। প্রায়শই এই ধরনের ক্ষতিকারক আক্রমণকারীরা মেসেজে ভুল ইংরেজি ব্যবহার করে থাকে।

অবশ্য অ্যাপ মার্কেটে ভুয়ো অ্যাপ্লিকেশনদের চিহ্নিত করা খুব একটা সহজ কাজ নয়। অপ্রত্যাশিত রিভিউ এবং রেটিংয়ের প্রদর্শনের দ্বারাও এরা আপনার চোখে ধুলো দিতে প্রস্তুত। বিশেষত, যে সমস্ত অ্যাপের অভ্যন্তরীণ সুরক্ষাব্যবস্থা দুর্বল, সেই জাতীয় অ্যাপ্লিকেশন গুলির মাধ্যমে প্রতারণাকারীর সফটওয়্যার আমাদের অনায়াসে আক্রান্ত করতে পারে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020