টাচ ডিসপ্লে ও ইন্টেল ইলেভেনথ জেনারেশন প্রসেসর সহ লঞ্চ হল Razer Book 13

গেমিং ল্যাপটপের জন্য প্রসিদ্ধ, Razer লঞ্চ করলো লাইটওয়েট এবং স্লিম ডিজাইনের প্রোডাক্টিভিটি ল্যাপটপ Razer Book 13। আনোডাইজড অ্যালুমিনিয়াম থেকে তৈরি এই ল্যাপটপের উল্লেখযোগ্য ফিচারের তালিকায় আছে ইন্টেল ইলেভেনথ জেনারেশন প্রসেসর, 4K টাচ ডিসপ্লে, অ্যান্টি-ঘোস্টিং আরজিবি লাইটিং কিবোর্ড এবং ওয়াই-ফাই ৬ ও ব্লুটুথ ৫.১ সাপোর্ট। আপাতত এটি আমেরিকাতে প্রি-অর্ডারের জন্য উপলব্ধ।

Razer Book 13 দাম ও লভ্যতা

Razer Book 13 তিনটি কনফিগারেশনে আমেরিকায় লঞ্চ হয়েছে। যারমধ্যে ইন্টেল ইলেভেনথ জেনারেশন কোর i5-1135G7 প্রসেসর এবং ফুল এইচডি নন টাচ স্ক্রিন সহ ৮ জিবি র‌্যাম ও ২৫৬ জিবি এসএসডি স্টোরেজযুক্ত মডেলের দাম রাখা হয়েছে ১,১৯৯ ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৮০,০০০ টাকা)। ইন্টেল ইলেভনথ জেনারেশন i7-1165G7 প্রসেসর এবং ফুল এইচডি টাচ স্ক্রিনের সাথে ১৬ জিবি র‌্যাম ও ২৫৬ জিবি এসএসডি স্টোরেজযুক্ত মডেলের দাম রাখা হয়েছে ১,৫৯৯ ডলার (১,১৮,৫০০ টাকা)। সর্বশেষ 4K টাচ স্ক্রিন সহ ১৬ জিবি র‌্যাম ও ৫১২ জিবি এসএসডি স্টোরেজ মডেলের দাম পড়বে ১,৯৯৯ ডলার (১,৪৮,০০০ টাকা)। আমেরিকাতে লঞ্চ করলেও Razor এই ল্যাপটপ ভারতীয় বাজারে আনতে চলেছে কিনা তা এখনো স্পষ্ট নয়।

Razer Book 13 স্পেসিফিকেশন ও ফিচার

প্রথমেই স্ক্রিনের প্রসঙ্গে আসা যাক। ল্যাপটপের তিনটি মডেলেই রয়েছে কর্নিং গোরিলা গ্লাস ৬ প্রোটেকশানযুক্ত ১৩.৪ ইঞ্চি ডিসপ্লে। এর অ্যাসপেক্ট রেশিও ১৬:১০ এবং ডিসপ্লের চারপাশেই সরু বেজেল রয়েছে। ১৭৮ ডিগ্রী ওয়াইড অ্যাঙ্গেল ভিউয়ের সাথে আসা এই ডিসপ্লের রিফ্রেশ রেট ৬০ হার্জ।

Razer Book 13 ল্যাপটপের থিকনেস ১৫ মিমি এবং মডেল অনুযায়ী এর ওজন মাত্র ১.৩৪-১.৪৫ কেজি। ল্যাপটপটি চলবে উইন্ডোজ টেন হোম অপারেটিং সিস্টেমে এবং এতে রয়েছে ইন্টেল আইরিস এক্সই গ্রাফিক্স। Razer এই ল্যাপটপে ভ্যাপর চেম্বার কুলিং সিস্টেমও দিয়েছে। সুতারাং ব্যবহারকারীকে ল্যাপটপে অত্যাধিক হিট জেনারেট জনিত সমস্যার সম্মুখীন হতে হবে না। এছাড়া এতে থাকছে ৫৫ wh ক্যাপাসিটির ব্যাটারি। যা ৬৫ ওয়াট ফাস্ট চার্জিংও সাপোর্ট করবে। ল্যাপটপ সহজেই আনলক করার জন্য এতে থাকবে উইন্ডোজ হ্যালো। ইউজারকে অনন্য শব্দ শ্রবণের অভিজ্ঞতা দেওয়ার জন্য এই ল্যাপটপে আছে ডুয়াল স্পীকার এবং THX স্পেসিয়াল অডিও।

কানেক্টিভিটি অপশান হিসেবে ল্যাপটপে আপনি পাবেন, থান্ডারবোল্ট ৪ পোর্ট, ইউএসবি ৩.১ জেনারেশন ওয়ান টাইপ-এ পোর্ট, এইচডিএমআই ২.০ পোর্ট এবং মাইক্রো এসডি স্লট ও হেডফোন জ্যাক। ভিডিও চ্যাট করার জন্য ল্যাপটপে রয়েছে এইচডি ওয়েবক্যাম।