এয়ারটেল, ভোডাফোন আইডিয়ার মিনিমাম রিচার্জ প্ল্যান সম্পর্কে বিস্তারিত জানুন

নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে সম্প্রতি এয়ারটেল, ভোডাফোন আইডিয়া মিনিমাম রিচার্জ প্ল্যান লঞ্চ করেছে

রিলায়েন্স জিওকে রিচার্জ প্ল্যানে হারাতে না পেরে অন্য পথে হাঁটতে শুরু করেছে অন্যান্য টেলিকম কোম্পানিগুলো।নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে সম্প্রতি এয়ারটেল, ভোডাফোন আইডিয়া মিনিমাম রিচার্জ প্ল্যান লঞ্চ করেছে।জিও-র সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে গিয়ে গত বছর থেকেই এয়ারটেল,ভোডাফোন আইডিয়া তাদের গ্রাহকদের কম খরচে ইন্টারনেট ডেটা দিতে শুরু করেছিল।তবে এসব করেও তারা গ্রাহকদের নিজেদের কাছে ধরে রাখতে তো পারেই নি বরং বিপুল ক্ষতির সম্মুখীন হতে হয়েছে।সম্প্রতি ভোডাফোন আইডিয়া-র 5,000 কোটি টাকা ক্ষতির কথা সামনে এসেছে।

কোম্পানির মতে আজকাল সব গ্রাহকের কাছে দুটি সিম আছে।এরমধ্যে একটা সিমে তারা রিচার্জ করে এবং অন্যটি ইনকামিং কলের জন্য ব্যবহার করে।অর্থাৎ একটা সিমে ব্যালেন্স না থাকা সত্ত্বেও তারা বিনামূল্যে ইনকামিং কলের সুবিধা ভোগ করে। সেই অর্থে রিচার্জ না করলেও গ্রাহকরা বেশ কিছু সুবিধা পায়।কিন্তু এর ফলে কোম্পানির ক্ষতি হচ্ছে। সেইজন্য কোম্পানিগুলি গ্রাহকদের কাছ থেকে প্রতি মাসে একটি নির্দিষ্ট টাকা পরিষেবার পরিবর্তে নিতে চাইছে যাতে তাদের ক্ষতির পরিমান কিছুটা কমে।

বিনামূল্যে ইনকামিং কলের সুবিধা ভোগ করা গ্রাহকদের জন্য এয়ারটেল, ভোডাফোন আইডিয়া মিনিমাম রিচার্জ প্ল্যান এনেছে।তারা গ্রাহকদের জন্য 100 টাকার কমে তিনটি রিচার্জ প্ল্যান লঞ্চ করেছে।এই প্যাক গুলো হলো 35 টাকা, 65 টাকা এবং 95 টাকা।যদি কোনো গ্রাহক এই তিনটি প্ল্যানের কোনো একটি রিচার্জ না করে তবে 30 দিনের পর তার সিমের আউটগোয়িং কল বন্ধ হবে এবং 45 দিনের পরে ইনকামিং কল বন্ধ হবে।এই তিনটি প্ল্যানের বৈধতা 28 দিন।

এয়ারটেল, ভোডাফোন আইডিয়ার মিনিমাম রিচার্জ প্ল্যান :

এয়ারটেল, ভোডাফোন আইডিয়া 35 টাকা, 65 টাকা এবং 95 টাকা রিচার্জ প্ল্যানে একই রকম সুবিধা দেবে।35 টাকা রিচার্জে গ্রাহকরা 100MB ইন্টারনেট ডেটা সহ 26 টাকা টকটাইম পাবে।যেখানে কল চার্জ হবে 2.50 পয়সা /সেকেন্ড।আবার 65 টাকা এবং 95 টাকা রিচার্জ প্ল্যানে যথাক্রমে 55 টাকা 95 টাকা টকটাইম দেওয়া হবে। যেখানে 100MB ইন্টারনেট ডেটা সহ কল চার্জ হবে 1 পয়সা /সেকেন্ড।

এয়ারটেল 23 টাকার মিনিমাম রিচার্জ প্ল্যান :

সম্প্রতি এয়ারটেল 23 টাকার আরেকটি মিনিমাম রিচার্জ প্ল্যান এনেছে।যার বৈধতা 28 দিন।অন্য প্ল্যানগুলি থেকে এর পার্থক্য হলো এখানে গ্রাহকদের কোনো টকটাইম দেওয়া হবে না।

আপনাদের জানিয়ে রাখি BSNL 36 টাকার মিনিমাম রিচার্জ প্ল্যান লঞ্চ করেছে।যার বৈধতা 180 দিন।

পড়ুন : বন্ধ হবে ফ্রি ইনকামিং কলের সুবিধা, জিওকে টেক্কা দিতেই এ সিদ্ধান্ত

Last Updated on