Reliance AGM 2021: কবে আসছে সস্তা Jio 5G ফোন ও JioBook ল্যাপটপ? ঘোষণা হতে পারে এই তারিখে

realiance-agm-event-date-2021-announced-june-24-affordable-jiophone-5g-low-cost-jiobook-jio-5g-rollout

Reliance Jio-র সস্তা স্মার্টফোন কবে আসবে বা শীর্ষস্থানীয় টেলকোটি কবে এদেশে 5G রোলআউট করবে – সেই নিয়ে দীর্ঘ সময় ধরেই চর্চা চলছে! সেক্ষেত্রে এতদিন এই বিষয়গুলি সম্পর্কে কোনো পাকা খবর না মিললেও, এবার এজাতীয় সমস্ত প্রশ্নের জট খুলতে চলেছে বলে মনে হচ্ছে। আসলে আজ কয়েক ঘণ্টা আগে, Reliance Industries-এর বার্ষিক সাধারণ সভার (AGM 2021) তারিখ ঘোষিত হয়েছে। আগামী 24 জুন অর্থাৎ এই মাসের শেষদিকে, মুকেশ আম্বানির সংস্থাটি তার এই 44 তম অ্যানুয়াল জেনারেল মিটিংটি ভার্চুয়ালি হোস্ট করবে বলে জানা গিয়েছে এবং সংস্থার YouTube চ্যানেলের পাশাপাশি Facebook এবং Twitter-এর মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতেও এই ইভেন্টের লাইভ স্ট্রিমিং হবে বলে আশা করা হচ্ছে।

কেন গুরুত্বপূর্ণ Reliance AGM 2021 ইভেন্ট?

আসলে প্রত্যাশা করা হচ্ছেযে এই বার্ষিক ইভেন্টে, Jio তার বহুল প্রতীক্ষিত সাশ্রয়ী Jio-Google (Google-এর সহযোগিতায় নির্মিত) 5G স্মার্টফোন, JioBook ল্যাপটপ এবং Jio 5G পরিষেবা লঞ্চ/রোলআউটের টাইমলাইন ঘোষণা করতে পারে। আসলে গত ডিসেম্বরে সংস্থাটি ঘোষণা করেছিল যে, 2021 সালের মাঝামাঝি সময়ে Jio 5G পরিষেবাদি চালু হবে; সেক্ষেত্রে দেখতে গেলে আমরা প্রায় বছরের মধ্যভাগে এসে পড়েছি। আর তাই এই আসন্ন AGM 2021 মিটিংটি 5G নেটওয়ার্ককে কেন্দ্র করেই অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে। এছাড়া ইতিমধ্যেই শোনা যাচ্ছে যে Jio, 5G সম্পর্কিত পরীক্ষায় 1GBPS-এরও বেশি স্পিড অর্জন করেছে।

তবে এই ইভেন্টের অন্যতম আকর্ষণ হতে পারে Jio এবং Google-এর পার্টনারশিপের ফলে তৈরি 5G স্মার্টফোনের লঞ্চও। কারণ গত বছর Google-এর সাথে Reliance Jio হাত মেলানোর পর থেকে কেটে গেছে অনেকটা সময়। এদিকে সম্প্রতি গণমাধ্যমকে দেওয়া একটি সাক্ষাৎকারে Google-এর সিইও সুন্দর পিচাই জানিয়েছেন যে, টেক জায়ান্টটি সাশ্রয়ী মূল্যের স্মার্টফোনের বিকাশের জন্য Jio-র সাথে সক্রিয়ভাবে কাজ করছে। প্রাথমিকভাবে এই ফোনটি 4G কানেক্টিভিটি সহ আসবে বলা হলেও এখন রিপোর্ট বলছে, এই দুই সংস্থা আসলে 5G স্মার্টফোন তৈরি করছে যার ঘোষণা হবে আগামী ২৪ তারিখ।

উপরন্তু, Reliance এই বছর বার্ষিক ইভেন্টে একটি সাশ্রয়ী মূল্যের ল্যাপটপ চালু করবে বলেও জল্পনা রয়েছে যা সম্ভবত JioBook নামে আসবে। চলতি বছরের গোড়ার দিকেই, এই ল্যাপটপ সম্পর্কিত তথ্য অনলাইনে প্রকাশিত হয়েছিল। সেই তথ্যের ওপর ভিত্তি করে বলা যায়, ল্যাপটপটি কাস্টম অ্যান্ড্রয়েড ভার্সনে চলবে এবং এতে Qualcomm Snapdragon 665 চিপসেট থাকবে। তাছাড়াও JioBook-এ অন্যান্য ফিচার হিসেবে 1366×768 রেজোলিউশনযুক্ত স্ক্রিন, 2GB র‌্যাম এবং 32GB ইন্টারনাল স্টোরেজ থাকবে বলে আশা করা হচ্ছে। আবার এটির 4GB র‌্যাম এবং 64GB ইন্টারনাল স্টোরেজযুক্ত আরেকটি ভ্যারিয়েন্ট চালু হওয়ারও প্রবল সম্ভাবনা রয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.