Realme 7 Pro নাকি Oppo F17 Pro, কোন ফোনটি আপনার জন্য ভালো হবে

Realme 7 Pro vs Oppo F17 Pro specifications price comparison

গত সপ্তাহে রিয়েলমি ও অপ্পো ভারতে তাদের নতুন সিরিজ লঞ্চ করেছে। রিয়েলমি নিয়ে এসেছে তাদের ৭ সিরিজের দুটি স্মার্টফোন – Realme 7 ও Realme 7 Pro। এদিকে অপ্পো ও Oppo F17 ও Oppo F17 Pro ভারতে লঞ্চ করেছে। দুটি কোম্পানিরই ‘প্রো’ মডেলগুলি হল সিরিজের টপ ভ্যারিয়েন্ট। আজ আমরা এই পোস্টে Realme 7 Pro ও Oppo F17 Pro এর পার্থক্য আপনাদের সামনে তুলে ধরবো। যাতে আপনি সিদ্ধান্ত নিতে পারেন যে, এই দুই ফোনের মধ্যে কোনটি ভালো। আসুন তাহলে রিয়েলমি ৭ প্রো ও অপ্পো এফ ১৭ প্রো এর পার্থক্যগুলি জেনে নিই।

Realme 7 Pro vs Oppo F17 Pro: দাম

রিয়েলমি ৭ প্রো ভারতে দুটি স্টোরেজ ভ্যারিয়েন্টের সাথে লঞ্চ হয়েছে। এর ৬ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজের দাম ১৯,৯৯৯ টাকা। আবার ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজের দাম ২১,৯৯৯ টাকা।

অন্যদিকে ভারতে Oppo F17 Pro একটি স্টোরেজ ভ্যারিয়েন্টের সাথে লঞ্চ হয়েছে। এর ৮ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজের দাম ২২,৯৯০ টাকা।

Realme 7 Pro vs Oppo F17 Pro: ডিসপ্লে

রিয়েলমি ৭ প্রো ফোনে আছে ৬.৪ ইঞ্চি সুপার এমোলেড ফুল এইচডি প্লাস ডিসপ্লে। এই ডিসপ্লের রেজুলেশন ১০৮০ x ২৪০০ পিক্সেল এবং রিফ্রেশ রেট ৯০ হার্টজ। আবার এর স্ক্রিন টু বডি রেশিও ৯০.৮ শতাংশ। এই ফোনের ডিসপ্লে ডিজাইন পাঞ্চ হোল।

অপ্পো এফ১৭ প্রো ফোনে ৬.৪৩ ইঞ্চি ফুল এইচডি প্লাস AMOLED ডিসপ্লে আছে। এই ডিসপ্লের আসপেক্ট রেশিও ২০:৯ এবং রেজুলেশন ১০৮০x২৪০০ পিক্সেল। এই ডিসপ্লের স্ক্রিন টু বডি রেশিও ৯০.৭ শতাংশ। আবার রিফ্রেশ রেট ৬০ হার্টজ। ডিসপ্লের সুরক্ষার জন্য এতে কর্নিং গরিলা গ্লাস ৩ প্লাস প্রটেকশন রয়েছে। এই ফোনের ডিসপ্লে ডিজাইন পাঞ্চ হোল।

Realme 7 Pro vs Oppo F17 Pro: প্রসেসর, র‌্যাম ও স্টোরেজ

রিয়েলমি ৭ প্রো ফোনে ব্যবহার করা হয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭২০জি প্রসেসর। এছাড়াও আছে ৮ জিবি পর্যন্ত র‌্যাম (LPDDR4x) এবং ১২৮ জিবি পর্যন্ত স্টোরেজ। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে এর স্টোরেজ ২৫৬ জিবি বাড়ানো যাবে।

অপ্পো ৭ প্রো ফোনে মিডিয়াটেক হেলিও ৯৫ প্রসেসর দেওয়া হয়েছে। আবার এফ১৭ প্রো ফোনে পাবেন ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে এর স্টোরেজ বাড়ানো যাবে।

Realme 7 Pro vs Oppo F17 Pro: ক্যামেরা

রিয়েলমি ৭ প্রো ফোনের পিছনে কোয়াড ক্যামেরা সেটআপ আছে। যার প্রাইমারি ক্যামেরা ৬৪ মেগাপিক্সেল সনি আইএমএক্স৬৮২ সেন্সর। এর অ্যাপারচার এফ/১.৮। অন্য তিনটি ক্যামেরা হল ১১৯ ডিগ্রী ৮ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড সেন্সর (এফ/২.৩), ২ মেগাপিক্সেল সাদা এবং কালো পোর্ট্রেট ক্যামেরা, ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। এই ক্যামেরায় স্টারি মোড, প্রো নাইটস্কেপ মোড প্রভৃতি ফিচার আছে। সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য Realme 7 Pro ফোনের সামনে ৩২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা দেওয়া হয়েছে। যার অ্যাপারচার এফ/২.৫।

আবার Oppo F17 Pro ফোনে ফটোগ্রাফির জন্য কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ আছে। এর প্রাইমারি ক্যামেরা এফ/১.৮ অ্যাপারচার সহ ৪৮ মেগাপিক্সেল। এছাড়াও আছে ৮ মেগাপিক্সেল ওয়াইড এঙ্গেল ক্যামেরা, ২ মেগাপিক্সেল পোর্ট্রেট সেন্সর ও ২ মেগাপিক্সেল মনোক্রোম সেন্সর। এতে এফ/২.২ অ্যাপারচার সহ ১৬ মেগাপিক্সেল ও ২ মেগাপিক্সেলের ডুয়েল সেলফি ক্যামেরা দেওয়া হয়েছে। 

Realme 7 Pro vs Oppo F17 Pro: ব্যাটারি, সিকিউরিটি ও অপারেটিং সিস্টেম

রিয়েলমি ৭ প্রো ফোনে ৬৫ ওয়াট সুপার ডার্ট চার্জিং টেকনোলজি ব্যবহার করা হয়েছে। যা ৩৪ মিনিটে ফোনকে ০-১০০ চার্জ করে দেবে। ফোনটিতে আছে ৪,৫০০ এমএএইচ ব্যাটারি। চার্জিংয়ের জন্য এতে ইউএসবি টাইপ সি পোর্ট উপলব্ধ। সিকিউরিটির জন্য এই ফোনে আছে ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। ফোনটি অ্যান্ড্রয়েড ১০ বেসড রিয়েলমি ইউআই এ চলে।

অপ্পো এফ ১৭ ফোনে ৪,০১৫ এমএএইচ ব্যাটারি দেওয়া হয়েছে। এই ফোনে ৩০ ওয়াট ‘VOOC 4.0’ চার্জিং টেকনোলজি সাপোর্ট করে। চার্জিংয়ের জন্য এখানে আছে ইউএসবি টাইপ সি পোর্ট। এই 4G ফোনটিতে ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ। অপারেটিং সিস্টেম হিসাবে আছে অ্যান্ড্রয়েড ১০ বেসড কালারওএস ৭.২।

Realme 7 Pro vs Oppo F17 Pro: আমাদের রায়

দামের দিক থেকে রিয়েলমি ৭ প্রো ও অপ্পো এফ ১৭ প্রো কিছুটা এক হলেও, স্পেসিফিকেশনের দিক Oppo F17 Pro অনেকটাই পিছিয়ে। ডিসপ্লে থেকে প্রসেসর, ক্যামেরা ও ব্যাটারি, সব কিছুতেই Realme 7 Pro কে উত্তম বলা যায়। তবে আপনি সেলফি লাভার হলে, ডুয়েল ফ্রন্ট ক্যামেরার অপ্পো এফ ১৭ প্রো কে বেছে নিতে পারেন। এছাড়াও এখানে কর্নিং গরিলা গ্লাস ৩ প্লাস প্রটেকশন রয়েছে।