Realme C2 রিভিউ : 6,000 টাকার মধ্যে সেরা ফোন ?

  

বিগত কিছু মাস ধরে চীনা স্মার্টফোন ব্র্যান্ড অপো-র ইন্ডিয়ান সাব-ব্র্যান্ড রিয়েলমি ভারতের স্মার্টফোন মার্কেট একটি উল্লেখযোগ্য স্থান দখল করে নিয়েছে। এই ব্র্যান্ডটির মূল উদ্দেশ্য হলো এই প্রবল প্রতিযোগিতামূলক সেগমেন্ট, মিড রেঞ্জ সেগমেন্টের সবচেয়ে ভ্যালু ফর মানি স্মার্টফোন বের করা। এই সমস্ত কারণেই রিয়েলমি হয়ে উঠেছে ভারতের চতুর্থ সবচেয়ে বড় স্মার্টফোন ব্র্যান্ড।

সম্প্রতি রিয়েলমি 3 প্রো এরপরে রিয়েলমি নিয়ে এসেছে তাদের পরবর্তী স্মার্টফোন রিয়েলমি সি 2। ডায়মন্ড কাট ডিজাইন ব্যাক, 4,000 এমএএইচ ব্যাটারি, ওয়াটার ড্রপ নচ্, অ্যান্ড্রয়েড পাই, এবং 5,999 টাকা দাম, এই ফিচারগুলোর জন্য রিয়েলমি সি 2 হয়ে উঠেছে আকর্ষণীয়। আজ আমরা এখানে ফোনটির বিভিন্ন ফিচারের ব্যাপারে রিভিউ করব। তাহলে আসুন দেখে নেওয়া যাক ফোনটি কিরকম।

ডিজাইন – রিয়েলমি সি ২ তে আপনারা পেয়ে যাচ্ছেন ডায়মন্ড কাট ব্যাক ডিজাইন যা 6,000 টাকার নিচের কোন ফোনেই নেই। এই ধরনের ডিজাইন আপনারা দেখতে পাবেন রিয়েলমি 1 এবং রিয়েলমি 2 তে। তবে এখানে আপনারা ডায়মন্ড কাট ডিজাইনের সঙ্গে সঙ্গে ম্যাট ফিনিশও পেয়ে যাচ্ছেন। যা এই দামের মধ্যে পাওয়া প্রায় অসম্ভব। বলাই বাহুল্য এই স্মার্টফোনটির ব্যাক প্যানেল এ আঙ্গুলের ছাপ লাগবে না। এছাড়াও ফোনটির গ্রিপ যথেষ্ট ভালো ম্যাট ফিনিশের জন্য। তাই ফোনটিকে হাতে ধরতে আপনার কোন অসুবিধা হবে না। পিছনে ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে। তবে এই ফোনটিতে কোন ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার নেই। কিন্তু ফেস আনলক এর মাধ্যমে ফোন আনলক করা যাবে। এই ফোনটির ফেস আনলক সিস্টেম যথেষ্ট তাড়াতাড়ি কাজ করে। এছাড়াও ফোনটিতে আপনি দুটো ন্যানো সিম এবং একটি মেমোরি কার্ড স্লট পাবেন।

ডিসপ্লে – রিয়েলমির এই নতুন স্মার্টফোনটিতে আপনারা পেয়ে যাবেন 6.1 ইঞ্চির ওয়াটার ড্রপ নচ্ ডিসপ্লে। এই ডিসপ্লেটির আস্পেক্ট রেশিও 19.5:9। ডিসপ্লেটিতে কর্নিং গরিল্লা গ্লাস 3 এর প্রোটেকশন দেওয়া রয়েছে। সিনেমা, ওয়েব সিরিজ, ইউটিউবে ভিডিও দেখার জন্য এই স্মার্টফোনটির বড় ডিসপ্লে খুবই ভালো। এ ডিসপ্লেটির শুধু একটিই খারাপ দিক। যেটা হলো এর রেজল্যুশন। এছাড়া ডিসপ্লেটিতে শার্পনেস কম, যা আপনারা কিছু গেম খেলার সময় অথবা ভিডিও দেখার সময় লক্ষ্য করবেন। রিয়েলমি সি 2 এর ডিসপ্লে খুবই সাধারণ। তবে ফোনটির দামের হিসেবে ডিসপ্লেটি ঠিকঠাক ভ্যালু ফর মানি প্রদান করবে আপনাকে। ডিসপ্লের ব্রাইটনেস লেভেল যথেষ্ট সাধারণ। ঘরের ভিতরে ঠিকঠাক কাজ করে কিন্তু বাইরে গেলে একটু বেগ পেতে হবে আপনাকে। সবদিক বিচার করে বলতে গেলে রিয়েলমি সি 2 র ডিসপ্লে দামের হিসেবে যথেষ্ট ভালো।

পারফরম্যান্স এবং ব্যাটারি – রিয়েলমি সি 2 তে আপনারা পেয়ে যাবেন এন্ট্রি লেভেল মিডিয়াটেক এর অক্টা কোর হেলিও পি 22 প্রসেসর। প্রসেসরটি তৈরি হয়েছে 12 ন্যানোমিটার প্রযুক্তিতে এবং এর স্পিড 2.0 গিগাহার্জ। এই প্রসেসরটি আগে দেখা গিয়েছিল রেডমি 6 এ স্মার্টফোনটিতে। বেসিক লেভেল প্রসেসর হিসেবে হেলিও পি 22 একটি ভাল প্রসেসর। সাধারণ গেমিং, নিত্যদিনের ব্রাউজিং এর জন্য প্রসেসরটি ভালো। তবে আপনারা এই প্রসেসরে কিছু ল্যাগ দেখতে পাবেন। মূলত অ্যাপ লঞ্চ এবং দীর্ঘক্ষন ব্রাউজিং এর পরে প্রসেসরটি বেশ ভালো ল্যাগ করতে শুরু করবে।

এই ফোনটির 2 জিবি র‌্যাম মডেলটির থেকে 3 জিবি র‌্যাম মডেলটি কেনা ভালো। এই মডেলটিতে আপনারা ৩২ জিবি ইন্টারনাল স্টোরেজ পেয়ে যাবেন। তবে তার জন্য আপনাকে 2,000 টাকা বেশি দিতে হবে। ফোনটিতে আপনারা পেয়ে যাবেন অ্যান্ড্রয়েড 9.0 পাই অপারেটিং সিস্টেম। এছাড়া ইউজার ইন্টারফেস হিসেবে কালার ওএস 6 পেয়ে যাবেন এই ফোনটিতে। কালার ওএস দরুন এই ফোনটিতে আপনারা স্যাচুরেটেড আইকন দেখতে পাবেন। এছাড়াও প্রথমে আপনি কিছু প্রি-ইনস্টল্ড অ্যাপ দেখতে পাবেন যেগুলো পরে আনইন্সটল করে দিতে পারেন।

রিয়েলমি সি 2 এর অন্যতম একটি বড় আকর্ষণ হল এর 4,000 এমএএইচের ব্যাটারি। 12 ন্যানোমিটার প্রযুক্তিতে তৈরি হবার কারণে এই প্রসেসরটির পাওয়ার কন্সাম্পশন কম। একবার ব্যাটারি ফুল চার্জ করলে সাধারণ ব্যবহারের পর দুদিনের স্ট্যান্ড বাই পেয়ে যাবেন। রিয়েলমি সি 2 স্মার্টফোনটির দামের কথা বিচার করে দেখতে গেলে এর পারফরম্যান্স ও ব্যাটারি লাইফ যথেষ্ট ভালো। 6,000 টাকা বাজেট হলে অবশ্যই রিয়েলমি সি 2 আপনার একটি পছন্দ হতেই পারে।

ক্যামেরা – রিয়েলমি সি 2 তে রয়েছে (13 + 5) মেগাপিক্সেলের ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ এবং 5 মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। দামের নিরিখে রিয়েলমি সি 2-র ক্যামেরা পারফরমেন্স খুবই ভালো। এই স্মার্টফোনটিতে তোলা সমস্ত ছবির শার্পনেস এবং ডিটেইলিং খুবই ভালো। এই ফোনের ক্যামেরায় তোলা ছবিতে আপনারা ভালো কালার রিপ্রোডাকশন দেখতে পাবেন। ভালো ছবি তোলার জন্য আপনাকে ক্যামেরার এইচডিআর মোডটিকে অন করতে হবে। ফোনটির আউটডোর ইমেজ তোলার ক্ষমতা খুব ভালো। তবে সেলফি ক্যামেরা খুবই সাধারণ ।

ফোনটি দিয়ে আপনারা খুবই ভালো আউটডোর ফটোগ্রাফি করতে পারবেন। তবে ঘরের ভিতরে বা লো লাইটে ছবি তোলার সময় এই ফোনটি খুব একটা ভালো কাজ করে না। সন্ধ্যেবেলায় তোলা ছবিগুলি একটু হেজি আসতে পারে। তবে ক্যামেরা পারফরমেন্সের দিক থেকে রিয়েলমি সি ২ আপনাকে ভ্যালু ফর মানি দিতে সক্ষম।

পড়ুন : Nokia 4.2 রিভিউ : হতাশ করলো নোকিয়ার এই বাজেট ফোন

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

সব খবর পড়তে আমাদের ফেসবুক পেজে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

REVIEW OVERVIEW
ডিসপ্লে এবং ডিজাইন
7
পারফরম্যান্স সফটওয়্যার
6.8
ক্যামেরা
6.5
ব্যাটারি
7
ভ্যালু ফর মানি
7