সাবধান! স্মার্টফোনের পর এবার আগুন ধরে গেল Realme এর ফাস্ট চার্জারে

realme-charger-20w-catches-fire-company-assure-to-investigate

স্মার্টফোনের পর এবার চার্জার ব্লাস্টের ঘটনায় নাম জড়ালো Realme এর। এতদিন Xiaomi-র বিভিন্ন প্রোডাক্টে আগুন ধরে যাওয়ার খবর আমরা শুনতে পেতাম। যদিও কয়েকমাস আগে একজন Realme XT ইউজার জানান যে তার ডিভাইস চার্জে বসানো অবস্থায় ব্লাস্ট করেছে। এবার Srikant নামক একজন টুইটার ইউজার অভিযোগ করেছেন যে তার রিয়েলমি চার্জারটি আগুন ধরে নষ্ট হয়ে গেছে। এই ঘটনায় রিয়েলমির তরফে দুঃখ প্রকাশ করে, ঘটনার তদন্ত করা হবে জানানো হয়েছে।

শ্রীকান্ত জানিয়েছেন, তার চার্জারটি ২০ ওয়াটের ছিল। তিনি চার্জিং প্লাগে চার্জারটি কানেক্ট করে রেখেছিলেন। যদিও সেইসময় কোনো ফোন ওই চার্জারের সাথে যুক্ত ছিল না। শ্রীকান্তের কথায়, ঘরে কাজ করতে করতেই তিনি একটি বিকট আওয়াজ শুনতে পান এবং এসে দেখেন যে তার ফাস্ট চার্জটি থেকে ধোঁয়া বার হচ্ছে। তিনি টুইটে চার্জারটির ছবিও পোস্ট করেছেন। সেখানে চার্জারটির বিভিন্ন অংশে আগুনে পোড়ার চিহ্ন স্পষ্ট।

এদিকে শ্রীকান্তের টুইটের পর রিয়েলমির তরফে আশ্বাস দেওয়া হয় যে তারা বিষয়টি তদন্ত করে দেখবে। যদিও কি কারণে এমন ঘটনা ঘটলো তা জানা যায়নি। তবে মনে হচ্ছে চার্জারটির কোনো উৎপাদনগত ত্রুটি ছিল। অথবা ইলেকট্রিক ওভারফ্লো এর কারণেও এই ঘটনা ঘটতে পারে।

তবে যাইহোক, শ্রীকান্তের মত ঘটনা আপনার বা আমার সাথেও ঘটতে পারে। কারণ স্মার্টফোন কোম্পানিগুলির মধ্যে বর্তমান সময়ে ফাস্ট চার্জার তৈরির প্রতিযোগিতা চলছে। এদিকে এই চার্জারগুলি, সাধারণ চার্জারের তুলনায় কিছুটা বেশি গরমও হয়ে যায়। সেক্ষেত্রে কখনোই ফোন চার্জে বসানোর সময় খুব কাছে না থাকা এবং ফোন ব্যবহার না করাই বুদ্ধিমানের কাজ।