JioPhone কে টেক্কা দিতে নতুন ফিচার ফোন আনছে Realme Dizo

realme-dizo-to-launch-feature-phone-star-300-500-to-take-on-jiophone

তবে কি স্মার্টফোনের পর এবার Realme ফিচার ফোনের মার্কেটে পা রাখতে চলেছে? রিপোর্ট কিন্তু সেই কথাই বলছে। আসলে Realme গত সপ্তাহে Dizo নামে তাদের নতুন টেকলাইফ ব্র্যান্ডের আগমনের কথা ঘোষণা করেছে। সংস্থাটি জানিয়েছে, এই ব্র্যান্ডের অধীনে তারা স্মার্ট প্রোডাক্ট লঞ্চ করবে, যা চারটি বিভাগে বিভক্ত থাকবে- স্মার্ট হোম, স্মার্ট এন্টারটেইনমেন্ট, স্মার্ট কেয়ার এবং অ্যাক্সেসরিজ। যদিও Realme প্রোডাক্টগুলির সম্পর্কে সঠিকভাবে কিছু বলেনি, তবে বিভাগ চারটির নাম থেকে স্পষ্ট যে, এই ব্র্যান্ডের আওতায় কোনো ফোন বাজারে আসবে বা। কিন্তু, এই ধারণা সত্য নাও হতে পারে, কারণ এই প্রসঙ্গে কমপক্ষে দুটি ফিচার ফোনের কথা সামনে এসেছে এবং তা থেকে স্পষ্ট ধারণা করা যায় যে Dizo কেবল স্মার্ট ডিভাইস তৈরি করছে না, এটি JioPhone-এর মতো ফিচারযুক্ত ফোন নিয়েও কাজ করছে।

টিপস্টার মুকুল শর্মা দুটি Dizo ব্র্যান্ডের ফিচার ফোনের রেন্ডার ফাঁস করেছেন, যেগুলিতে T9 কীপ্যাড থাকবে। আমেরিকার FCC সার্টিফিকেশন সাইট থেকে জানা গেছে, এই দুটি ফিচার ফোনের একটির নাম হবে Dizo Star 300 এবং অন্যটি Dizo Star 500 নামে আসবে। ফোনগুলির ফটো একঝলক দেখলে প্রথমেই যে কথাটা মাথায় আসবে সেটি হল, এগুলি অনেকটা JioPhone-এর মতো দেখতে, এবং তাই ধরে নেওয়া যেতে পারে যে, Dizo বেশ কিছু স্মার্ট ফিচার সহ এই ফোনগুলি লঞ্চ করতে পারে। আবার অপারেটিং সিস্টেম হিসেবে থাকতে পারে KaiOS। শুধু তাই নয়, এই ফোনগুলিতে Dizo-ব্র্যান্ডেড রিমুভেবল ব্যাটারি, দুটি SIM কার্ড এবং একটি microSD কার্ড স্লট এবং TFT ডিসপ্লে আসবে বলে সার্টিফিকেশন সাইট থেকে নিশ্চিত করা হয়েছে।

এখানে আকর্ষণীয় বিষয়টি হল দুটি ফিচার ফোনের ক্যামেরা। দুটি ফিচার ফোনেরই ক্যামেরা মডিউলগুলি বেশ বড়ো, যা প্রথম দর্শনেই ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করার জন্য যথেষ্ট। তাদের মধ্যে একটি ফিচার ফোনে রাউন্ড মডিউল আছে, যার মাঝখানে একটি ক্যামেরা এবং তার পাশে একটি LED ফ্ল্যাশ বর্তমান। অপরদিকে, দ্বিতীয়টিতে একটি চওড়া আয়তাকার মডিউল (broad rectangular module) রয়েছে, যা ফোনের পুরো প্রস্থটিকে কভার করে। এছাড়াও আছে একটি ক্যামেরা, বাম দিকে একটি LED ফ্ল্যাশ এবং ডান দিকে স্পিকার গ্রিল। Dizo ব্র্যান্ডিং উভয় ফোনেই খুব স্পষ্টভাবে দৃশ্যমান; এটি ফোনগুলির ব্যাকসাইডে বড়ো হরফে খোদাই করা রয়েছে, যা বেশ কিছু ফোনে Realme-র “Dare to Leap” ব্র্যান্ডিংয়ের সমতুল্য।

যদি Dizo-র ফিচার ফোনগুলি সত্যিই JioPhone-এর প্রতিদ্বন্দ্বী হওয়ার চেষ্টা করে, তবে গ্রাহকরা বেশ কিছু ভালো খবরের আশায় থাকতে পারেন। KaiOS, এবং Reliance Jio যে টাইট ইকোসিস্টেম অফার করে তার কারণে JioPhone-এর মতো ভালো ফিচার ফোন মার্কেটে খুব বেশি নেই। সেক্ষেত্রে Dizo যদি অত্যাধুনিক ফিচারের সাথে এই ফোনগুলি বাজারে আনে, তবে মানুষের কাছে বিকল্প বাড়বে। এই প্রসঙ্গে জানিয়ে রাখি, CMR Mobile Handset Review রিপোর্ট অনুসারে, ২০২০-এর চতুর্থ ত্রৈমাসিকে খুব সামান্য হলেও ভারতে ফিচার ফোন শিপমেন্ট ২ শতাংশ হ্রাস পেয়েছিল। Transsion Holdings-এর iTel এই ত্রৈমাসিকে সর্বাধিক বিক্রিত ব্র্যান্ডের শিরোপা পেয়েছিল, এবং Samsung তৃতীয় স্থানে ছিল।

উল্লেখ্য, Dizo শীঘ্রই ভিয়েতনামে একটি স্মার্টওয়াচ ও ইয়ারবাড লঞ্চ করবে। যদিও এই Dizo স্মার্টওয়াচ এবং ওয়্যারলেস ইয়ারবাড রিব্র্যান্ড করা Realme প্রোডাক্ট ছাড়া আর কিছুই নয়। তবে Dizo-র মতো ফ্রেশ ব্র্যান্ড কেন বিদ্যমান প্রোডাক্টগুলিকে অন্য নামে বিক্রি করবে তার কারণ হিসেবে সুস্পষ্টভাবে কিছু জানা যায়নি। যাইহোক, Realme-র প্রোডাক্টগুলির অপ্রাপ্যতা এর পিছনে একটি যৌক্তিক কারণ হতে পারে। যদিও ভারত এবং অন্যান্য মার্কেটের জন্য Dizo-র বিভিন্ন পরিকল্পনা থাকতে পারে, কারণ এই Realme প্রোডাক্টগুলি ইতিমধ্যেই এখানে বিক্রি হয়।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।