Realme MagDart: ওয়্যারলেস চার্জিং প্রযুক্তিতে Apple MagSafe কে টেক্কা দিতে চলেছে রিয়েলমি

realme-magdart-trademark-file-may-be-wireless-charging-technology-to-take-on-apple-magsafe
Realme, MagDart এর জন্য ট্রেডমার্ক ফাইল করল

iPhone 12 সিরিজের লঞ্চের পাশাপাশি গতবছরেই অ্যাপেল (Apple) তাদের নতুন চার্জিং প্রযুক্তি প্রকাশ্যে আনে। বিকল্প চার্জিংয়ের এই অভিনব প্রযুক্তিটি ম্যাগসেফ(MagSafe) নামে বাজারে আসে যা সম্পূর্ণ ওয়্যারবিহীন পদ্ধতিতে অতি দ্রুত ডিভাইস চার্জ করতে সক্ষম। তাই সেই সময় অ্যাপলের পক্ষ থেকে ম্যাগসেফ প্রযুক্তিতে চার্জিংয়ের বিভিন্ন সুবিধাগুলির পক্ষে সওয়াল করা হয়। একবছর অতিক্রমের পর ওয়্যারলেস চার্জিংয়ের এই নয়া ব্যবস্থার সাফল্যে উৎসাহিত হয়ে এবার চীনা সংস্থা রিয়েলমি (Realme) ম্যাগসেফের অনুকরণে তাদের নিজস্ব ওয়্যারবিহীন চার্জিংয়ের সুবিধা বাজারে আনতে তৎপর বলে শোনা যাচ্ছে। ইতিমধ্যে সংস্থাটি ম্যাগডার্ট (MagDart) নামক নতুন ট্রেডমার্কের জন্য আবেদন করেছে। ম্যাগসেফের সঙ্গে নামের সাযুজ্যের কারণেই অনেকে মনে করছেন যে, এই ম্যাগডার্ট আসলে রিয়েলমি’র নিজস্ব চার্জিং প্রযুক্তি যা ওয়্যারবিহীনভাবে ডিভাইস চার্জের ক্ষেত্রে আরো গতি ও নৈপুণ্য সরবরাহ করবে।

Realme, MagDart এর জন্য ট্রেডমার্ক ফাইল করল

ওয়্যারবিহীন চার্জিংয়ের জন্য আমরা এর আগে কিউআই (Qi) চার্জারের ওপর নির্ভরশীল ছিলাম। কিন্তু গতবছরে ম্যাগসেফ প্রযুক্তি প্রকাশ্যে এনে অ্যাপল আমাদের ভাবনায় যথেষ্ট পরিবর্তন এনে দেয়। এটি (পড়ুন,’MagSafe’) কিউআই চার্জারের থেকে কয়েকগুণ দ্রুততার সঙ্গে নিখুঁতভাবে ডিভাইস চার্জ করতে পারদর্শী। আর সেকারণে এটি অচিরেই প্রযুক্তি মহলে ব্যাপক জনপ্রিয়তা কুড়িয়ে নেয়। ফলে মোবাইল প্রস্তুতকারক অন্যান্য সংস্থাগুলি যে নিজেদের ব্র্যান্ড নাম সহ এই ধরণের অত্যাধুনিক প্রযুক্তি বাজারে আনতে উৎসাহী হবেন, সেটা বলে দেওয়ার অপেক্ষা রাখে না। EUIPO বা ইউরোপিয়ান ইউনিয়ন ইনটেলেকচুয়াল প্রপার্টি অর্গানাইজেসনের সঙ্গে যুগ্মভাবে রিয়েলমি’র নতুন ট্রেডমার্কের জন্য আবেদন আমাদের সেই কথাই মনে করিয়ে দিচ্ছে।

Realme MagDart প্রযুক্তি সম্বন্ধে প্রাপ্ত সমস্ত তথ্যই আপাতত অনুমান এবং গুজবের উপরেই দাঁড়িয়ে আছে। তাই ঠিক কবে এটি বাজারে আসবে, বা এর বিশেষত্বগুলো ঠিক কি ধরণের হবে তা এই মুহূর্তে বলে দেওয়া সম্ভব নয়। তবু আমরা ধরে নেবো যে ওয়্যারলেস চার্জারের জগতে রিয়েলমি’র নয়া প্রযুক্তি অ্যাপেলের মতো প্রতিষ্ঠানকে সরাসরি টক্কর দিতে সমর্থ হবে।

এ বিষয় উল্লেখযোগ্য যে এর আগে রিয়েলমি’র ডিভাইসগুলির জন্য ওয়্যারবিহীন চার্জিংয়ের কোনরকম সুবিধা অনুপলব্ধ ছিল। এমনকি চলতি বছরে তাদের GT 5G ফ্ল্যাগশিপ স্মার্টফোনেও ওয়্যারলেস চার্জিংয়ের সুবিধা দেওয়া হয়নি। সেই সময় থেকেই সংস্থাটি বিকল্প চার্জিং প্রযুক্তি বাজারে আনার ক্ষেত্রে চিন্তাভাবনা শুরু করে। ম্যাগডার্ট সম্পর্কে প্রযুক্তিপ্রেমীদের জল্পনা সত্যি হলে এটা বলা যায় যে খুব তাড়াতাড়ি হয়তো আমরা রিয়েলমি’র নিজস্ব ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি জনসমক্ষে আসতে দেখবো।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020