রিয়েলমির সমস্ত ফোনে এল এই বিশেষ সুবিধা, নেটওয়ার্ক ছাড়াই হবে কল

চীনা স্মার্টফোন রিয়েলমি (Realme) এর সমস্ত ফোনে একটি বিশেষ ফিচার চলে এল। এই ফিচারের সাহায্যে এবার সমস্ত রিয়েলমি ফোন ব্যবহারকারীরা নেটওয়ার্ক ছাড়াই কল করতে পারবে। এই বিশেষ ফিচারের নাম ওয়াই-ফাই কলিং। গতমাসেই কোম্পানি বেশ কয়েকটি ফোনে এই ফিচারের সুবিধা দিয়েছিল। এবার সমস্ত রিয়েলমি ফোনের জন্য আপডেট আনা হয়েছে। রিয়েলমি তাদের ফোরাম পোস্টে এই খবর জানিয়েছে।

Realme C2 ফোনেও এসেছে সাপোর্ট :

যেসমস্ত ফোন জিও ও এয়ারটেলের VoWiFi সাপোর্ট শেষবারে পেল তাদের মধ্যে একটি ফোন রিয়েলমি সি ২। এই ফোনটি রিয়েলমির এন্ট্রি লেভেলের সবচেয়ে জনপ্রিয় ফোন। ওয়াই-ফাই কলিং সাপোর্টের অর্থ হল, যেসব রিয়েলমি ফোনে ব্যবহারকারীর কাছে এয়ারটেল এবং জিও সিম কার্ড রয়েছে তারা ওয়াই-ফাই কলিং পরিষেবাটির সুবিধা নিতে পারবেন। ফোরাম পোস্টে রিয়েলমি বলেছে, ‘আমরা আগে প্রতিশ্রুতি দিয়েছিলাম যে, সমস্ত রিয়েলমি স্মার্টফোনে ওয়াই-ফাই কলিং ফিচার পাওয়া যাবে এবং এখন আমরা এটি সম্পন্ন করেছি। এখন VoWiFi কলিং ফিচারর রোলআউট সমস্ত রিয়েলমি ডিভাইসে সম্পন্ন হয়েছে।’

Realme X2 Pro ফোনে দেওয়া হয়েছিল প্রথম সাপোর্ট :

রিয়েলমি স্মার্টফোনগুলির মধ্যে সবার আগে ওয়াই-ফাই কলিং সুবিধা পেয়েছিলো রিয়েলমি এক্স ২ প্রো। এই ফোনে জানুয়ারী মাসেই এই আপডেট এসেছিল। এই ফোনটি কোম্পানি মিড প্রিমিয়াম রেঞ্জে লঞ্চ করেছে। এদিকে ফেব্রুয়ারী মাসেও বেশ কয়েকটি ফোনে VoWiFi আপডেট আসে। এরপর মার্চে রিয়েলমি সি ২ সহ কোম্পানি বাকি ফোনগুলিতে এই আপডেট দিল। আপনাকে জানিয়ে রাখি ভোওয়াইফাই আপডেটের পাশাপাশি কোম্পানি মার্চের সিকিউরিটি প্যাচ ও দিয়েছে।

ওয়াইফাই কলিং কি এবং রিয়েলমি ফোনে কিভাবে ব্যবহার করা যাবে :

ওয়াই-ফাই কলিং হল সেই বিশেষ প্রযুক্তি যেখানে ওয়াই-ফাই সংযোগের মাধ্যমে কল করা যাবে। এয়ারটেল ও জিও কেবল এই সুবিধা দিচ্ছে। এরজন্য কোম্পানি আলাদা কোনো চার্জ নিচ্ছে না। এমনকি আপনার ফোনে নেটওয়ার্ক না থাকলেও যদি ওয়াই-ফাই কানেকশন থাকে তাহলে কল করা সম্ভব।

রিয়েলমি ফোনে ওয়াই-ফাই কলিংয়ের সুবিধা নিতে হলে প্রথমে আপনাকে সুনিশ্চিত করতে হবে যে ফোনটি ওয়াই-ফাই দ্বারা কানেক্টেড। এবার ফোনের সেটিং অপশনে যান। এরপর সিম কার্ড এন্ড সেলুলার ডেটা বিকল্প বেছে নিন। এখানে সিম কার্ড এন্ড মোবাইল ডেটা অপশনে ক্লিক করুন। এবার সিম কার্ডের উপর ক্লিক করে ওয়াই-ফাই কলিং সিলেক্ট করুন। এবার Wi-Fi কলিং প্রেফারেন্স এ যান। এখানে ওয়াই-ফাই কলিং প্রেফার্ড এ ক্লিক করুন। আপনার ফোনে যদি এই অপশন না দেখতে পান তাহলে ফোনের সফটওয়্যার আপডেট করুন।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।