Realme ভারতে আনছে মিডিয়াটেক ডাইমেনসিটি ১২০০ প্রসেসরের প্রথম ফোন

realme-to-launch-first-mediatek-dimensity-1200-soc-could-be-realme-gt-neo

চীনের পর এবার অত্যাধুনিক ৫জি প্রসেসর দ্বারা চালিত স্মার্টফোনের মুখ দেখতে চলেছে ভারতও। ভার্চুয়াল মিডিয়াটেক টেকনোলজি ডায়েরিজ-এ গতকাল Realme-এর সিইও মাধব শেঠ ঘোষণা করেছেন যে, রিয়েলমি খুব শীঘ্রই ভারতে প্রথম MediaTek Dimensity 1200 SoC দ্বারা চালিত ফোন লঞ্চ করতে চলেছে। যদিও তিনি ফোনটির নাম প্রকাশ করেননি, তবে সম্ভবত এটি Realme GT Neo হতে পারে বলে মনে করা হচ্ছে, যেটি গত মাসের শেষের দিকে চীনে আত্মপ্রকাশ করেছিল।

প্রসঙ্গত উল্লেখ্য যে, গত জানুয়ারি মাসে বিশ্বব্যাপী কোয়ালকম স্ন্যাপড্রাগনকে টেক্কা দিতে ডাইমেনসিটি ১১০০-এর পাশাপাশি ডাইমেনসিটি ১২০০ নামে দুটি ৫জি চিপসেট লঞ্চ করে তাইওয়ানিজ চিপনির্মাতা MediaTek। এই চিপসেট, ডিভাইস নির্মাতাদের শীর্ষস্থানীয় ক্যামেরা ফিচার, গ্রাফিক্স, উচ্চ কর্মক্ষমতা, রিফ্রেশ ডিসপ্লে এবং আরও অনেক কিছু সহ অত্যন্ত সক্ষম ৫জি স্মার্টফোন ডিজাইন করার অপশন দেবে। ফলে এই প্রসেসর দ্বারা চালিত ফোন ইউজারের কাছেও প্রথম পছন্দ হয়ে উঠবে।

মিডিয়াটেক ডাইমেনসিটি ১২০০ চিপসেট ২২ শতাংশ পর্যন্ত দ্রুত সিপিইউ কর্মক্ষমতা সরবরাহ করে এবং পূর্ববর্তী প্রজন্মের চিপসেটের তুলনায় ২৫ শতাংশ বেশি বিদ্যুৎ সাশ্রয়ী বলে কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে। এতে অক্টা কোর সিপিইউ দেওয়া হয়েছে, যেখানে আমরা পাবো একটি আর্ম কর্টেক্স-এ৭৮ আল্ট্রা কোর, যার ক্লক স্পিড লিমিট ৩ গিগাহার্টজ। সেইসঙ্গে থাকবে তিনটি আর্ম কর্টেক্স-এ৭৮ সুপার কোর যার সর্বোচ্চ ক্লক স্পিড ২.৬ গিগাহার্টজ, এবং চারটি আর্ম কর্টেক্স-এ৫৫ এফিসিয়েন্সি কোর যার সর্বোচ্চ ক্লক স্পিড ২ গিগাহার্টজ। নয়টি কোরের মালি-জি৭৭ জিপিইউ এবং ছয়টি কোরের মিডিয়াটেক এপিইউ ৩.০-এর সাথে ডাইমেনসিটি ১২০০ প্রিমিয়াম পারফরম্যান্সের একটি নতুন স্তর সরবরাহ করবে। এছাড়াও এই প্রসেসর সর্বাধিক ১৬ জিবি এলপিডিডিআর৪এক্স র‍্যাম এবং ইউএফএস ৩.১ স্টোরেজও সাপোর্ট করে।

এবার একনজরে দেখে নেওয়া যাক এই প্রসেসর দ্বারা চালিত প্রথম ফোনটির উল্লেখযোগ্য ফিচারগুলি, যেটি গত মাসে চীনে লঞ্চ হয়েছে এবং ভারতে খুব শীঘ্রই আসতে চলেছে বলে মনে করা হচ্ছে। হ্যাঁ, আমরা Realme GT Neo ফোনটির কথা বলছি। MediaTek Dimensity 1200 5G প্রসেসর ছাড়াও এই ফোনে আছে একটি ৬.৪৩ ইঞ্চির FHD+ AMOLED ডিসপ্লে যার রিফ্রেশ রেট ১২০ হার্টজ। এছাড়াও এতে আছে ১২ জিবি র‍্যাম, ২৫৬ জিবি পর্যন্ত অনবোর্ড স্টোরেজ, একটি ট্রিপল রিয়ার ক্যামেরা,যার প্রাইমারি সেন্সর ৬৪ মেগাপিক্সেল সোনি আইএমএক্স৬৮২, এবং একটি ৪,৪০০ এমএএইচ ব্যাটারি যা ৬৫ ওয়াট ফাস্ট-চার্জিং সাপোর্ট করে। চিনে এই ফোনটির দাম শুরু হচ্ছে ১,৭৯৯ ইউয়ান ( যা ভারতীয় মুদ্রায় প্রায় ২০,৭০০ টাকা) থেকে। এই দাম ফোনটির বেস মডেল অর্থাৎ ৬ জিবি + ১২৮ জিবি স্টোরেজের জন্য ধার্য করা হয়েছে।

তবে রিয়েলমি এখনও ভারতে Realme GT Neo-র সূচনা সম্পর্কে কোনো সুনির্দিষ্ট তথা সুস্পষ্ট তথ্য দেয়নি। যদিও ফোনটিকে কয়েক সপ্তাহ আগে দেশের আইএমইআই ডেটাবেস এবং ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (বিআইএস) সার্টিফিকেশন ওয়েবসাইটে দেখা গেছে। তবে চিপসেট নির্মাতা মিডিয়াটেক এই বিষয়ে আশাবাদী যে, রিয়েলমি ছাড়া অন্যান্য স্মার্টফোন নির্মাতারাও সময়ের সাথে সাথে তাদের ডাইমেনসিটি ১২০০-ভিত্তিক স্মার্টফোন নিয়ে আসবে। জানিয়ে রাখি আগামী ২৭ এপ্রিল এই প্রসেসর সহ Redmi K40 Game Enhanced Edition ফোনটি চীনে লঞ্চ হতে চলেছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন