5G ফোন বিক্রিতে Xiaomi, Samsung-দের পিছনে ফেললো Realme

realme-tops-in-5g-phone-sales-in-india-says-counterpoint-report
Realme হয়ে উঠল ভারতের শীর্ষ 5G স্মার্টফোন কোম্পানি

বিগত কয়েক বছর ধরে ভারতে স্মার্টফোন বিক্রির ক্ষেত্রে শীর্ষে অবস্থান করছে Xiaomi (শাওমি)। এছাড়া দক্ষিণ কোরিয়ান মোবাইল নির্মাতা Samsung (স্যামসাং)-এরও বাজারে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। কিন্তু সাম্প্রতিক রিপোর্ট বলছে, বাজারে এই দুটি টেক জায়ান্ট সংস্থাকে হালফিলে ভালোই চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে অন্যান্য চীনা ব্র্যান্ডগুলি। গতকালই আমরা একটি রিপোর্টে জানিয়েছিলাম যে শাওমি, স্যামসাং বা আইফোন নয়, চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে ভারতে সেরা প্রিমিয়াম স্মার্টফোন বিক্রেতা হিসেবে আখ্যা পেয়েছে OnePlus (ওয়ানপ্লাস)। কিন্তু রাত পেরোতে না পেরোতেই আজ ফের এমনই একটি রিপোর্ট সামনে এসেছে, যাতে বলা হয়েছে এবার 5G (৫জি) সেগমেন্টেও বাজিমাত করেছে অন্য একটি সংস্থা। মার্কেট রিসার্চ ফার্ম কাউন্টারপয়েন্টের মতে, পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক সমর্থনযুক্ত ফোনের ক্ষেত্রে এদেশের ক্রেতারা, Realme (রিয়েলমি)-এর ৫জি স্মার্টফোনগুলি বেশি পছন্দ করেছেন। এর ফলে গত প্রান্তিকে রিয়েলমির ৫জি স্মার্টফোনের বাজার শেয়ার দাঁড়িয়েছে ২৩ শতাংশে।

কীভাবে Realme হয়ে উঠল ভারতের শীর্ষ 5G স্মার্টফোন কোম্পানি?

ওপ্পো (Oppo)-র এক সময়ের সাথী, রিয়েলমির বাজেট এবং মিড-রেঞ্জের স্মার্টফোন বর্তমানে খুব ভাল পারফর্ম করছে। সংস্থাটি প্রায় প্রতি মাসেই এই দুই রেঞ্জে নতুন ফোন লঞ্চ করে চলেছে। আর সংস্থার প্রায় প্রতিটি মিড-রেঞ্জার স্মার্টফোন মডেলে ৫জি সাপোর্ট মেলায়, ক্রেতারা সেদিকেই ঝুঁকেছেন। ফলে রিয়েলমি মিড রেঞ্জে ৫জি ফোন বিক্রিতে সবার উপরে আছে। এদিকে রিপোর্টে বলা হয়েছে, ৫জি স্মার্টফোন বিক্রিতে রিয়েলমির ঠিক পরেই রয়েছে ওয়ানপ্লাস (OnePlus)।

Realme আনছে ১০,০০০ টাকার কমে 5G ফোন

কয়েক সপ্তাহ আগেই রিয়েলমি ঘোষণা করেছে যে, তারা ১০,০০০ টাকার কম দামে ৫জি স্মার্টফোন লঞ্চ করবে। সেক্ষেত্রে সংস্থার এই পরিকল্পনা বাস্তবায়িত হলে, তারা যে ৫জি সেগমেন্টে নিজের জায়গা পোক্ত করে নেবে, তা আর বলার অপেক্ষা রাখে না।

অন্যান্য ব্র্যান্ডগুলির ফোনও দেদার বিকিয়েছে

কাউন্টারপয়েন্টের রিপোর্ট থেকে জানা যায়, ভিভো (Vivo) ব্র্যান্ডের ১৫,০০০ টাকা থেকে ২০,০০০ টাকা মূল্যের স্মার্টফোনগুলি গ্রাহকমহলে বেশ সাড়া ফেলেছে। যেখানে ২০,০০০ টাকা থেকে ৩০,০০০ টাকার রেঞ্জে স্যামসাং স্মার্টফোনগুলি বেশি বিক্রি হয়েছে। একইভাবে ৩০,০০০ টাকার বেশি মূল্যের ফোন বিক্রিতে সবাইকে পেছনে ফেলেছে ওয়ানপ্লাস। সংস্থার OnePlus 9R 5G ফোনটি সবচেয়ে বেশি বিক্রি হয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.