Realme-র বড় চমক, আগামী বছর আসছে সংস্থার প্রথম আন্ডার ডিসপ্লে ক্যামেরা স্মার্টফোন

রিয়েলমি সম্প্রতি একটি ফোনের জন্য পেটেন্ট ফাইল করেছে, যাতে আন্ডার ডিসপ্লে সেলফি ক্যামেরা থাকবে।

realme-under-display-camera-smartphone-launch-tipped-next-year-2022-patent

ZTE হল প্রথম স্মার্টফোন ব্র্যান্ড যারা গতবছর আন্ডার ডিসপ্লে ক্যামেরা ফোন, ZTE Axon 20 5G লঞ্চ করেছিল। এরপর জনপ্রিয় দুই স্মার্টফোন ব্র্যান্ড, Samsung এবং Xiaomi যথাক্রমে Galaxy Z Fold 3 ও Mi MIX 4 ফোনে এই অদৃশ্য সেলফি ক্যামেরা প্রযুক্তি ব্যবহার করে। তবে এই তিনটি ব্র্যান্ডের পর, আরও একটি স্মার্টফোন কোম্পানি ইন স্ক্রিন ক্যামেরা (in screen camera) ফোন আনছে, যার নাম Realme। আগামী বছরে অর্থাৎ ২০২২ সালে সংস্থাটি এই ফোনের উপর থেকে পর্দা সরাবে‌ বলে খবর।

The Mobile Hunt এর রিপোর্ট অনুযায়ী, রিয়েলমি সম্প্রতি একটি ফোনের জন্য পেটেন্ট ফাইল করেছে, যাতে আন্ডার ডিসপ্লে সেলফি ক্যামেরা থাকবে। পেটেন্টের ডকুমেন্ট থেকে জানা গেছে, এই ফোনে ফুল স্ক্রিন ডিজাইন দেখা যাবে। অর্থাৎ ফ্রন্ট ক্যামেরার জন্য কোনো কাট আউট নেই।

realme-under-display-camera-smartphone

পেটেন্টের ছবিগুলিতে দেখা গেছে, এই Realme ফোনের বাম দিকে ভলিউম বাটন ও ডান দিকে পাওয়ার কী থাকবে। আবার ফোনের পিছনে ট্রিপল ক্যামেরা সেটআপ দেওয়া হবে। নীচে (বটম) পাওয়া যাবে ইউএসবি টাইপ সি পোর্ট ও সিম স্লট। এছাড়া ফোনের উপরে ও নীচে কিছু অ্যান্টেনা লাইন পরিলক্ষিত হবে। যদিও এই ডিভাইসে ৩.৫মিমি হেডফোন জ্যাক থাকবে না। রিপোর্টে দাবি করা হয়েছে, এই ফোনটি ২০২২ সালে বাজারে আসতে পারে।

উল্লেখ্য, গত সেপ্টেম্বরে রিয়েলমির চিফ মার্কেটিং অফিসার, জু কিউ (Xu Qi) একটি ফোনের ছবি পোস্ট করেছিলেন, যেখানে কোনো নচ বা পাঞ্চ হোল দেখা যায়নি। তিনি পোস্টে এও জানিয়েছিলেন যে, এই ফোনে কোনো পপ আপ ক্যামেরা সিস্টেম থাকবে না। ফলে এটিই যে রিয়েলমির প্রথম আন্ডার ডিসপ্লে ক্যামেরা স্মার্টফোন হবে তা আর বলার অপেক্ষা রাখে না। যদিও ছবিটি প্রোটোটাইপ ছিল বলেই আমাদের ধারণা।

Passionate techie. Professional tech writer. A true cricket fan. Julai is a senior editor For Techgup and has frequently written about smartphones, apps, telecom News. You can follow him on Twitter @Julai_Mondal.