Realme সর্বপ্রথম Android 11 আপডেট আনবে তাদের ব্যবহারকারীদের জন্য

Realme will be one of the first brand to provide android 11 to its users

কয়েকমাস আগেই গুগল তাদের লেটেস্ট অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম, Android 11 এর বিটা টেস্টিং শুরু করেছিল। তবে গতকাল সংস্থাটি, নির্বাচিত ইউজারদের জন্য তাদের লেটেস্ট অপারেটিং সিস্টেম Android 11 অফিসিয়ালি রিলিজ করেছে। আর এই ঘোষনার পরেই জনপ্রিয় স্মার্টফোন নির্মাতা সংস্থা Realme দাবি করেছে, যে সমস্ত ব্র্যান্ডের স্মার্টফোনে প্রথমে অ্যান্ড্রয়েড ১১ আপডেট আসবে তার মধ্যে Realme অন্যতম। রিয়েলমি ঘোষণা করেছে, সংস্থার Realme X50 Pro ডিভাইসটিতে অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক অ্যাপ্লিকেশনগুলির প্রিভিউ দেওয়া হবে।

গুগলের লেটেস্ট অপারেটিং সিস্টেম অর্থাৎ অ্যান্ড্রয়েড ১১-তে প্রাইভেসি, কানেক্টেড ডিভাইস ইত্যাদি বিষয়ে উন্নতিসহ বিভিন্ন নতুন ফিচার দেখা যাবে।এই ওএসটিতে নেটওয়ার্ক অপ্টিমাইজেশনের ওপর বিশেষভাবে কাজ করেছে গুগল। আসুন এক নজরে Google Android 11 অপারেটিং সিস্টেমের মূল ফিচারগুলি দেখে নিই।

অ্যান্ড্রয়েড ১১-এর মূল বৈশিষ্ট্য:

প্রাইভেসি

বর্তমান সময়ে স্মার্টফোন ইউজারদের সবচেয়ে মাথা ব্যথার বিষয় ডেটা সুরক্ষা। এই বিষয়টিকে গুরুত্ব দিয়ে অ্যান্ড্রয়েড ১১-তে বেশ কিছু প্রাইভেসি ফিচার এনেছে গুগল। এই ওএসটি বিভিন্ন অ্যাপ্লিকেশনকে এককালীন অনুমতি দেবে, যার মানে হল আপনি যখন কোনো অ্যাপ্লিকেশন ব্যবহার করবেন কেবল তখনই সেটি আপনার ফোনের মাইক্রোফোন, ক্যামেরা, লোকেশন ইত্যাদি অ্যাক্সেস করতে পারবে।

এছাড়া অ্যান্ড্রয়েড ১১-তে একটি “অটো রিসেট” পারমিশন ফিচার থাকবে, যা কোনো অ্যাপ্লিকেশন দীর্ঘ সময়ের জন্য ব্যবহৃত না হলে সেগুলির বিভিন্ন পারমিশন সাময়িকভাবে বন্ধ করে দেবে।

মেসেজিং

গুগলের নতুন অ্যান্ড্রয়েড আপডেটে পরিবর্তন আসবে মেসেজিং অ্যাপে। এই ওএসে, ইউজাররা নির্বাচিত কন্ট্যাক্টগুলিকে গুরুত্বপূর্ণ হিসেবে মার্ক করে রাখতে পারবে। এছাড়া এবার থেকে সাধারণ মেসেজিং অ্যাপে ফেসবুক মেসেঞ্জারের মত ‘চ্যাট বাবল’ অপশন দেখা যাবে, যা নিঃসন্দেহে বেশ মজাদার ফিচার।

অন্যান্য ফিচারের কথা বললে, Google দেশীয় বিল্ট-ইন স্ক্রিন রেকর্ডিং সাপোর্ট আনছে, যার ফলে ইউজারদের স্ক্রিনের ভিডিও রেকর্ড করতে কোনো থার্ড পার্টি অ্যাপের ওপর নির্ভর করতে হবেনা। যদিও Samsung, Xiaomi-এর মতো ব্র্যান্ড তাদের ডিভাইসে এই ধরণের ফিচার আগে থেকেই সরবরাহ করে।

এছাড়া অ্যান্ড্রয়েড ১১, ইউজারদের সমস্ত স্মার্ট ডিভাইসগুলি এক জায়গায় অ্যাক্সেস এবং পরিচালনা করার সুযোগ দেবে। এক্ষেত্রে পাওয়ার বাটনটি লং প্রেস করে ফিচারটি ব্যবহার করা যেতে পারে। আবার মিডিয়া কন্ট্রোল সিস্টেমের রি-ডিজাইন করা হয়েছে এমনটাই জানিয়েছে গুগল। আগামী সপ্তাহগুলিতে Google Pixel, OnePlus, Xiaomi, OPPO এবং Realme ব্র্যান্ডের কিছু নির্বাচিত ফোনে অ্যান্ড্রয়েড ১১ ওএস উপলব্ধ হবে।