ভারতে মিডিয়াটেক ডাইমেনসিটি ১০০০ প্লাস প্রসেসরের প্রথম ফোন হবে Realme X7 Pro

সম্প্রতি অনুষ্ঠিত হওয়া India Mobile Congress 2020 ইভেন্টে চিপসেট নির্মাতা MediaTek ভারতে Dimesity 800 এসওসি (সিস্টেম অন চিপ)-এর আনুষ্ঠানিক ঘোষণা করেছিল। কিছুদিন পার হতেই, তাইওয়ানের এই সংস্থাটি ভারতে Dimensity 1000+ প্রসেসর অফিসিয়ালি লঞ্চ করার কথা ঘোষণা করলো। যা ভারতে আপকামিং ফাইভ-জি স্মার্টফোনগুলিতে ব্যবহৃত হবে।

চীনে Realme X7 Pro বা সদ্য লঞ্চ হওয়া Reno 5 Pro ফোন দুটি এই Dimensity 1000+ চিপসেটে দ্বারা চালিত। Realme X7 Series-এর ফোন ভারতে আসা একপ্রকার সুনিশ্চিত। যদিও Realme ফোনটির লঞ্চ ডেট এখনও স্পষ্ট করে জানায় নি। অন্যদিকে অপ্পোর এক কর্মকর্তা টুইটের মাধ্যমে পরোক্ষভাবে Reno 5 Pro ফোনটিকে ভারতে লঞ্চের দিকেই ইঙ্গিত দিয়েছিলেন। সেক্ষেত্রে বলতে দ্বিধা নেই এই দুই ফোনের হাত ধরেই ভারতে আসবে মিডিয়াটেক ডাইমেনসিটি ১০০০ প্লাস প্রসেসর।

৭ ন্যানোমিটার অর্থাৎ 7nm ফ্যাব্রিকেশন প্রসেসের ওপর ভিত্তি করে তৈরি করা এই চিপসেটে নয়টি কোরের Mali G77 MP9 GPU দেওয়া হয়েছে। এছাড়াও আছে ২.৬ গিগাহার্টজ স্পিডের চারটি হাই-পারফরম্যান্স ARM Cortex-A77 কোর এবং ২ গিগাহার্টজ স্পিডযুক্ত চারটি ARM Cortex-A55 কোর। এর কোর কনফিগারেশন Dimensity 1000-এর মতোই রাখা হয়েছে। তবে Dimensity 1000+ ১৪৪ হার্টজ FHD+ ডিসপ্লে, SDR থেকে HDR কনভার্শনের জন্য উন্নত MiraVision ইঞ্জিন, এবং HDR10+ সাপোর্টের সাথে আসবে।

এটি ডুয়াল ফাইভ-জি সিম, ক্যারিয়ার অ্যাগ্রেশান, এবং উন্নত ব্যাটারি লাইফের জন্য মিডিয়াটেকের ফাইভ-জি আল্ট্রা সেভ পাওয়ার-সেভিং টেকনোলজি অফার করবে। এছাড়া ডাইমেনসিটি ১০০০ প্লাস প্রথম মোবাইল এসওসি যা AV1 হার্ডওয়্যার কোডিং সাপোর্ট করবে। এটি আসলে লেটেস্ট ভিডিও স্ট্রিমিং স্টান্ডার্ড যা আরো বিশদে ভিজ্যুয়াল, তীক্ষ্ণ শব্দ ও উচ্চ রেজোলিউশন নিয়ে আসে।

মনে করা হচ্ছে, ভারতে ডাইমেনসিটি ১০০০ প্লাস চিপসেটের প্রথম ফোন হিসেবে রিয়েলমি এক্স৭ প্রো ফোনটি লঞ্চ করবে। রিয়েলমির ইন্ডিয়ার সিইও, মাধব শেট টুইট করে আগামী বছর এদেশে রিয়েলমি এক্স৭ সিরিজ লঞ্চের কথা আগেই নিশ্চিত করেছেন। স্মরণ করিয়ে দিই, ডাইমেনসিটি ৮০০ চিপসেটের সাথে রিয়েলমি এক্স৭ ও ডাইমেনসিটি ১০০০+ চিপসেটের সাথে রিয়েলমি এক্স৭ প্রো সেপ্টেম্বরে চীনে লঞ্চ হয়েছে। এর মধ্যে প্রো মডেলটিতে পাবেন ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ৮ জিবি র‌্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ, ৬৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্টের সাথে ৪,৫০০ এমএএইচ ব্যাটারি, ৬৪ মেগাপিক্সেলের কোয়াড ক্যামেরা।