iPhone 12 সিরিজের সাথে কেন চার্জার এডাপটার দেয়নি Apple? সামনে এল কারণ

Reason why apple ships iPhone 12 series without charger

আমেরিকান টেক জায়ান্ট অ্যাপল (Apple) গত বছর ঘোষণা করেছিল যে তারা আইফোনের (iPhone) সঙ্গে আর চার্জার অ্যাডাপ্টর দেবে না। এই খবর সামনে আসার পর প্রচুর সংখ্যক মানুষ অ্যাপেলের সিদ্ধান্তের সমালোচনা করেছিল। আসলে আইফোনের দাম এমনিতেই এত বেশী তার ওপর যদি সঙ্গে চার্জার না মেলে, অসন্তোষ তৈরী হওয়াটাই তো স্বাভাবিক। কিন্তু অ্যাপল (Apple) এবার পরিষ্কারভাবে জানিয়ে দিল চার্জার অ্যাডাপ্টর না দেবার কারণ। অ্যাপল (Apple) এর তরফে সম্প্রতি জানানো হয়েছে, সম্পূর্ণ প্রাকৃতিক কারণে তারা এই সিদ্ধান্ত নিয়েছে। শুধু তাই নয়, এর প্রভাব প্রকৃতির ওপর কীভাবে পড়ছে তারও বিস্তারিত বর্ণনা তথ্য সহযোগে দিয়েছে অ্যাপল।

অ্যাপল জানিয়েছে পাওয়ার অ্যাডাপ্টর তৈরী করতে বিপুল পরিমাণ প্লাস্টিক, কপার, টিন এবং জিঙ্কের প্রয়োজন হয়। এনভায়রনমেন্ট প্রোগ্ৰেস রিপোর্ট প্রকাশ করে Apple জানিয়েছে যে, আইফোনের জন্য পাওয়ার অ্যাডাপ্টর নির্মাণ না করতে হলে ৮.৬১ লক্ষ টন কপার, জিঙ্ক এবং অন্যান্য ধাতু সাশ্রয় হয়। এছাড়াও চার্জার ছাড়া আইফোনের বক্সটির সাইজ ছোট হয়ে যায়, ফলে অ্যাপল মনে করে সম্পূর্ণ প্যাকিং প্রক্রিয়াটিও অনেক সহজসাধ্য এবং দ্রুত হয়।

আমেরিকান টেক জায়ান্টটি তাদের নিজস্ব ওয়েবসাইটের এনভায়রনমেন্ট পেজে লিখেছে, “আইফোনের সঙ্গে পাওয়ার অ্যাডাপ্টর না দেওয়ার সিদ্ধান্তটি যথেষ্ট দৃঢ়তার সাথে আমাদেরকে নিতে হয়েছে, তবে এটাই আমাদের পৃথিবীর জন্য সঠিক সিদ্ধান্ত। গত বছর iPhone এবং Apple Watch প্যাকেজিং থেকে এগুলি সরিয়ে দেওয়ার পরে, আমরা পৃথিবী থেকে প্রচুর পরিমাণের ধাতু উপকরণের খননকার্যকে এড়িয়ে চলছি এবং প্রক্রিয়াজাতকরণ ও পরিবহন থেকে আগত নির্গমনকেও আমরা বাদ দিয়েছি।”

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে যে, কুপার্টিনো শহরে অবস্থিত টেক জায়ান্ট অ্যাপল (Apple), ২০১৯ সালে কার্বন ডাই অক্সাইড নির্গমনকে ২৫.১ মিলিয়ন টন থেকে ২২.৬ মিলিয়নে নামিয়ে এনেছিল।

এছাড়া ২০২০ সালে, অ্যাপল, ম্যাক (Mac) ডিভাইসগুলির জন্য নিজস্ব এমওয়ান (M1) চিপ চালু করেছে, যার ফলে অ্যাপল দাবী করছে যে সামগ্রিক কার্বন ফুটপ্রিন্টের পরিমাণ ৩৪% হ্রাস পেয়েছে। অ্যাপল আরও বলেছে যে, তারা অষ্টম জেনারেশন আইপ্যাডের (8th Generation iPad) জন্য আরও বেশি এনার্জি এফিসিয়েন্ট চার্জারে পরিবর্তিত হয়েছে- এটি এমন একটি পদক্ষেপ, যার জন্য এনার্জি স্টার রেটিং অনুযায়ী প্রয়োজনের তুলনায় ৬৬% কম শক্তি ব্যয় হয়। সংস্থাটি বলেছে যে গত বারো বছরে, তারা তাদের উৎপাদিত সমস্ত প্রোডাক্টের জন্য প্রয়োজনীয় শক্তিকে ৭০% এরও বেশি হ্রাস করেছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন