৮০ শতাংশ পর্যন্ত মূল্য বৃদ্ধি করতে হবে রিচার্জ প্ল্যানের, আর্জি জানালো জিও ও ভোডাফোন আইডিয়া

recharge-plan-price-can-be-increased-up-to-80-percent-as-jio-and-vodafone-idea-suggest

প্রিপেড ও পোস্টপেড প্ল্যানের দাম ৬০ থেকে ৮০ শতাংশ পর্যন্ত বাড়ানো হতে পারে। নতুন একটি রিপোর্টে এমনই দাবি করা হয়েছে। সোমবারে আইসিআইসিআই সিকিউরিটিজের (ICICI Securities) একটি রিপোর্টে বলা হয়েছে, টেলিকম অপারেটররা ডেটার দাম পাঁচগুণ বৃদ্ধির দাবি জানিয়েছে। পাশাপাশি ন্যূনতম সাবস্ক্রিপশন চার্জ এবং ভয়েস কলের জন্য একটি নির্দিষ্ট হার নির্ধারণ করার দাবি উঠেছে। শুধু তাই নয়, Reliance Jio ভিডিও অন ডিমান্ড এবং অন্যান্য অ্যাপ্লিকেশনগুলির জন্য পৃথক চার্জের অনুমতি চেয়েছে।

ডেটার দাম ২০ টাকা /জিবি হোক : জিও

Reliance Jio মনে করে মোবাইল ডেটার দাম জিবি প্রতি ২০ টাকা রাখা উচিত। অন্যদিকে Vodafone এক্ষেত্রে ৩৫ টাকা জিবি প্রতি রাখার পরামর্শ দিয়েছে। বর্তমানে গড়ে ডেটার দাম ৪ টাকা / জিবি। রিপোর্টে বলা হয়েছে, টেলিকম নিয়ন্ত্রক যদি এই দাবি গ্রহণ করে তবে প্রিপেড এবং পোস্টপেড প্ল্যানের জন্য প্রতিদিন ১ জিবি এবং প্রতিদিন ১.৫ জিবি ডেটার দাম ৬০ থেকে ৮০% পর্যন্ত বাড়তে পারে।

৩০ শতাংশ পর্যন্ত বেড়েছে ডেটা ব্যবহার :

সেলুলার অপারেটর অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (COAI) এর ডিরেক্টর রাজন ম্যাথিউজ বলেছেন, “মোবাইল ডেটা ব্যবহারের পরিমাণ ৩০% বেড়েছে। তবে লকডাউন সময়ে ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলি তাদের ভিডিও মান এইচডি থেকে এসডি ফর্ম্যাটে নামিয়ে আনায় ব্যবহার কিছুটা কমেছে। এখন ডেটা ব্যবহার ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আপনাকে জানিয়ে রাখি COAI দেশের তিনটি বেসরকারি টেলিকম সংস্থার প্রতিনিধিত্ব করে – ভারতী এয়ারটেল, রিলায়েন্স জিও এবং ভোডাফোন আইডিয়া।