Redmi 6A সহ এই চারটি ফোনে আসবে না MIUI 12 আপডেট, জানুন কারণ

জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ড Xiaomi, চলতি বছরের শুরুতে তার নতুন কাস্টম স্কিন MIUI 12-এর ঘোষণা করে। এরপর গত জুন মাসে, ভারতীয় ইউজারদের জন্য অ্যান্ড্রয়েড ১০ ভিত্তিক এই MIUI আপডেটটি রোলআউট করা শুরু হয়। ভারতে, ৫০টির কাছাকাছি Xiaomi ডিভাইসে MIUI 12 স্টেবল ভার্সনের আপডেট উপলব্ধ হবে এমনটাই এতদিন ধরে আমরা শুনে আসছিলাম। ইতিমধ্যে একাধিক Redmi, Mi বা POCO ফোন ইউজাররা এই নতুন কাস্টম স্কিনের ফিচার ব্যবহার করার সুযোগও পেয়েছেন। কিন্তু এখন Xiaomi আনুষ্ঠানিকভাবে জানিয়েছে যে, ভারতে ব্র্যান্ডের কয়েকটি ফোনে MIUI 12 আপডেট দেওয়া হবেনা।

রিপোর্ট অনুযায়ী, চারটি Redmi ফোনের জন্য এই আপডেট বাতিল করেছে শাওমি। এই ফোনগুলি হল Redmi 7, Redmi 6, Redmi 6A এবং Redmi Y3। এই ফোনগুলি গত বছর বা তারও আগে বাজারে এসেছিল।

এর আগে মে মাসে, সংস্থাটি জানিয়েছিল এই চারটি ফোন দ্বিতীয় পর্যায়ে MIUI 12-এর স্টেবল আপডেট পাবে। তবে এখন শাওমি তার অফিসিয়াল টেলিগ্রাম চ্যানেলের মাধ্যমে বলেছে যে, কমপ্যাটিবিলিটি এবং পারফরম্যান্স জনিত সমস্যার কারণে এই ফোনগুলিতে নতুন আপডেট দেওয়া হবে না।

প্রসঙ্গত, শাওমি, ২০১৮ সালে Redmi 6 ও Redmi 6A ফোনদুটি ভারতীয় মার্কেটে লঞ্চ করে। এর মধ্যে Redmi 6A, ২০১৮ এবং ২০১৯ সালে সংস্থার সর্বাধিক বিক্রিত এন্ট্রি-লেভেল স্মার্টফোন হিসেবে জায়গা করে নিয়েছিল। এই দুটি ফোন যথাক্রমে মিডিয়াটেক হেলিও পি২২ এবং হেলিও এ২২ চিপসেটে চলে। অন্যদিকে Redmi Y3 এবং Redmi 7 ফোনদুটি গতবছর বাজারে আসে। দুটি ফোনেই স্ন্যাপড্রাগন ৬৩২ প্রসেসর রয়েছে। তাই শাওমির এই আকস্মিক সিদ্ধান্তে স্বাভাবিকভাবেই ইউজারদের মনে বিরক্তির উদ্রেক হয়েছে।

তবে এই খবরটি শুনে স্মার্টফোনের ইউজারদের মুষড়ে পড়ার তেমন কোনো কারণ নেই। কারণ এই চারটি ডিভাইসই বর্তমানে অ্যান্ড্রয়েড ১০ ভিত্তিক MIUI 11 ওএসে চলে। তাছাড়া এই ফোনগুলির জন্য সমস্ত ধরণের আপডেট বাতিল করা হবে এরকম কোনো ঘোষণা করেনি শাওমি।