১০ হাজার টাকার কমে Redmi 9 নাকি Redmi 9 Prime, কে সেরা জেনে নিন

redmi-9-vs-redmi-9-prime-which-on-is-best-under-rs-10000

গতকাল ভারতে লঞ্চ হয়েছে Redmi 9। এই ফোনের দাম শুরু হয়েছে ৮,৯৯৯ টাকা থেকে। ফোনটির বিশেষ বিশেষ ফিচারের মধ্যে আছে ৫,০০০ এমএএইচ ব্যাটারি ও মিডিয়াটেক হেলিও জি৩৫ প্রসেসর। এই সিরিজে কিছুদিন আগে কোম্পানি Redmi 9 Prime কেও এনেছিল। এই ফোনটির দাম ১০,০০০ টাকা থেকে শুরু হয়েছে। এই পোস্টে আমরা Redmi 9 ও Redmi 9 Prime এর স্পেসিফিকেশন ও দামের পার্থক্য আপনাদেরকে বলবো। যার পরে আপনি বুঝতে পারবেন কোন ফোনটি আপনার জন্য সেরা বিকল্প হবে।

Redmi 9 vs Redmi 9 Prime দাম:

ভারতে রেডমি ৯ দুটি স্টোরেজের সাথে লঞ্চ হয়েছে। এর ৪ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজের দাম ৮,৯৯৯ টাকা। আবার ৪ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজের দাম ৯,৯৯৯ টাকা ।

আবার ভারতে রেডমি ৯ প্রাইম ফোনটি দুটি স্টোরেজ ভ্যারিয়েন্টের সাথে লঞ্চ হয়েছে। এর ৪ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ৯,৯৯৯ টাকা। আবার ৪ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ১১,৯৯৯ টাকা। 

Redmi 9 vs Redmi 9 Prime ডিসপ্লে:

রেডমি ৯ ফোনে আছে ৬.৫৩ ইঞ্চির এইচডি প্লাস আইপিএস ডিসপ্লে, যার পিক্সেল রেজুলেশন ৭২০×১৬০০ এবং আসপেক্ট রেশিও ২০:৯। ফোনটি ডট ভিউ ডিসপ্লে ডিজাইনের সাথে এসেছে।

রেডমি ৯ প্রাইম এর ফিচারের কথা বললে এটি ওয়াটারড্রপ নচ ডিজাইন সহ ৬.৫৩ ইঞ্চি ফুল এইচডি প্লাস এলসিডি প্যানেলের সাথে এসেছে। যার রেজুলেশন ১০৮০x২৩৪০ পিক্সেল এবং আসপেক্ট রেশিও ১৯.৫:৯। এই ফোনে হালকা বেজেল উপলব্ধ এবং ডিসপ্লের প্রটেকশনের জন্য আছে কর্নিং গরিলা গ্লাস ৩। 

Redmi 9 vs Redmi 9 Prime প্রসেসর, র‌্যাম ও স্টোরেজ:

রেডমি ৯ স্মার্টফোনে দেওয়া হয়েছে অক্টাকোর মিডিয়াটেক হেলিও জি৩৫ প্রসেসর। সঙ্গে আপনারা পাচ্ছেন ৪ জিবি পর্যন্ত র‌্যাম, এবং ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে এর স্টোরেজ ২৫৬ জিবি পর্যন্ত বাড়ানো যাবে।

রেডমি ৯ প্রাইম ফোনে পাবেন মিডিয়াটেক হেলিও জি৮০ অক্টা কোর প্রসেসর, ৪ জিবি র‌্যাম ও ১২৮ জিবি পর্যন্ত স্টোরেজ। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে এর স্টোরেজ বাড়ানো যাবে।

Redmi 9 vs Redmi 9 Prime ক্যামেরা:

ফটোগ্রাফির জন্য রেডমি ৯ ফোনে ডুয়েল ক্যামেরা সেটআপ আছে। যার প্রাইমারি ক্যামেরা ১৩ মেগাপিক্সেল। আবার সেকেন্ডারি ক্যামেরা ২ মেগাপিক্সেল। পিছনের ক্যামেরায় AI সিন ডিটেকশন, পোর্ট্রেট মোড, প্রো মোড এর মত ফিচার উপলব্ধ। এদিকে সেলফি ও ভিডিও কলের জন্য আছে ৫ মেগাপিক্সেল AI ফ্রন্ট ক্যামেরা রয়েছে।

রেডমি ৯ প্রাইম ফোনে কোম্পানি কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ দিয়েছে। যার প্রাইমারি ক্যামেরা এফ/২.২ অ্যাপারচার সহ ১৩ মেগাপিক্সেল। এছাড়াও আছে ৮ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড সেন্সর, ৫ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর ও ২ মেগাপিক্সেল ডেপ্ত সেন্সর। পিছনের ক্যামেরা দিয়ে ৩০ এফপিএস এ ১০৮০পি ভিডিও রেকর্ড করা যাবে। এছাড়াও পোর্ট্রেট মোড, ওয়াইড এঙ্গেল মোড প্রভৃতি উপলব্ধ। ভিডিও কল ও সেলফির জন্য ফোনের সামনে ৮ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে।

Redmi 9 vs Redmi 9 Prime ব্যাটারি ও অপারেটিং সিস্টেম:

রেডমি ৯ ফোনে পাবেন ১০ ওয়াটের ফাস্ট চার্জিং সাপোর্ট যুক্ত ৫০০০ এমএএইচ এর ব্যাটারি। কোম্পানির দাবি এই ব্যাটারি ৩.২ বছর উন্নত পারফরম্যান্স দেবে। চার্জিংয়ের জন্য এতে মাইক্রোইউএসবি পোর্ট উপলব্ধ। অপারেটিং সিস্টেম হিসাবে এখানে পাবেন অ্যান্ড্রয়েড ১০ বেসড MIUI 12 সিস্টেম। 

রেডমি ৯ প্রাইম ফোনটি ১৮ ওয়াট কুইক চার্জার ৩.০ সাপোর্টের সাথে শক্তিশালী ৫,০২০ এমএএইচ ব্যাটারির সাথে এসেছে। যদিও বক্সের মধ্যে ১০ ওয়াট ফাস্ট চার্জার উপলব্ধ। চার্জিংয়ের জন্য এখানে পাবেন ইউএসবি টাইপ সি পোর্ট। সিকিউরিটির জন্য এতে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ও ফেস আনলক ফিচার আছে। অপারেটিং সিস্টেম হিসাবে এই ফোনে পাবেন অ্যান্ড্রয়েড ১০ বেসড এমআইইউআই ১১ ইউআই।