চীনে ৩ হাজার টাকা দাম কমলো 5G ফোন Redmi K30 এর, ভারতেও প্রভাব পড়বে?

Redmi K30

Xiaomi-র সাব ব্র্যান্ড রেডমি গত ডিসেম্বরে তাদের ৫জি ফোন Redmi K30 5G চীনে লঞ্চ করেছিল। এই ফোনটি কে ভারতে Poco X2 নামে লঞ্চ করা হয়েছিল। যদিও পোকো এক্স ২ তে কিছুটা কম শক্তিশালী প্রসেসর ব্যবহার করা হয়েছে। এদিকে চীনে Redmi K30 5G ফোনের দাম কমালো রেডমি। হয়তো এই সিরিজের নতুন ফোন Redmi K30i জলদি বাজারে আসবে, সেকারণেই আগের মডেলের দাম কমিয়েছে রেডমি।

যদিও ভারতে পোকো এক্স ২ এর দাম কমানোর বিষয়ে কিছুই জানা যায়নি। হয়তো কোম্পানি কিছুদিন পরে তা করতে পারে। Redmi K30 5G তে পাবেন স্ন্যাপড্রাগন ৭৬৫ প্রসেসর, কোয়াড রিয়ার ক্যামেরা, এবং ৪,৫০০ এমএএইচ ব্যাটারি। এছাড়াও রেডমি কে ৩০ ফোনের বিশেষ আকর্ষণ হল এটি ৫জি কানেক্টিভিট ও ৬৪ মেগাপিক্সেল ক্যামেরার সাথে এসেছে।

চীনে রেডমি কে ৩০ ৫জি এর ৬ জিবি র‍্যাম+ ১২৮ জিবি ভ্যারিয়েন্টের দাম ছিল ৩২৫ ডলার, যা প্রায় ২৪,৫০৮ টাকার সমান, তবে রেডমির ওয়েবসাইটে এখন ফোনটির দাম দেখানো হচ্ছে ২৮৩ ডলার (২১,৩৪০ টাকা)। যদিও অন্যান্য ভ্যারিয়েন্টের দাম একই রাখা হয়েছে।

Redmi K30 স্পেসিফিকেশন :

ডিসপ্লে :

রেডমি কে৩০ ফোনে ১২০ হার্জ রিফ্রেশ রেটের ফুল এইচডি প্লাস ৬.৬৭ ইঞ্চি ডিসপ্লে দেওয়া হয়েছে। যার আসপেক্ট রেশিও ২০:৯ ও রেজুলেশন ১০৮০ × ২৪০০ পিক্সেল । এর ডিসপ্লে ডিজাইন ডুয়েল হোল পাঞ্চ এবং ধারগুলো কার্ভড।

প্রসেসর, র‍্যাম ও স্টোরেজ :

এই ফোনটির ৫জি ভ্যারিয়েন্ট কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৬৫ প্রসেসরের সাথে এসেছে। কোম্পানি ঘোষণা করেছে এর ৪জি ভ্যারিয়েন্ট ও লঞ্চ করা হবে। স্টোরেজের কথা বললে ফোনটি তিনটি স্টোরেজ ভ্যারিয়েন্টে এসেছে – ৬ জিবি র‍্যাম+ ৬৪ জিবি, ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি, ১২ জিবি র‍্যাম + ২৫৬ জিবি ।

ব্যাটারি ও সফ্টওয়্যার :

রেডমি কে৩০ ফোনে ৪,৫০০ এমএএইচ ব্যাটারি দেওয়া হয়েছে, যেখানে ৩০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করবে। এই ফোনটি অ্যান্ডয়েড ১০ ভিত্তিক MIUI 11 অপারেটিং সিস্টেমের সাথে এসেছে।

ক্যামেরা :

রেডমি কে৩০ ফোনে কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে। যার প্রাইমারি ক্যামেরা ৬৪ মেগাপিক্সেল। এছাড়াও আছে ২ মেগাপিক্সেল, ৫ মেগাপিক্সেল ও ৮ মেগাপিক্সেল ক্যামেরা। সেলফির জন্য এই ফোনে ২০ মেগাপিক্সেল ও ২ মেগাপিক্সেল ডুয়েল ফ্রন্ট ক্যামেরা আছে।