গেমিং স্মার্টফোন সেগমেন্টের জনপ্রিয়তা ফেরাচ্ছে Redmi K40 Game Enhanced Edition

Redmi k40 game enhanced edition can popular gaming catagory general manager

গেমিংয়ে মজে তরুণ প্রজন্ম! তবুও কেন গেমিং স্মার্টফোনে অনীহা? প্রশ্নের উত্তরটা অবশ্য দামে লুকিয়ে। গেমিং স্মার্টফোন কিনতে যা খরচ হয় সেই টাকায় ভাল প্রিমিয়াম ফোন পাওয়া যায়। তাহলে গেমিং স্মার্টফোন ক্যাটেগরি জনপ্রিয় হয়ে ওঠার কোনো সম্ভাবনা কী দেখা যাচ্ছে? Redmi-এর প্রথম গেমিং স্মার্টফোন Redmi K40 Game Enhanced Edition সেক্ষেত্রে আশার আলো দেখাচ্ছে। Asus ROG Phone 5, Nubia Red Magic 6-এর তুলনায় প্রায় অর্ধেক দামে আসা Redmi K40 Game Enhanced Edition প্রথম সেলেই অভূতপূর্ব সাড়া পেয়েছে। চীনে প্রথম সেলে এক মিনিটের মধ্যেই ফোনটির ১ লক্ষ ইউনিট বিক্রি হয়ে গিয়েছে। তবে যেখানে অন্যান্য গেমিং স্মার্টফোন কিনতে মানুষ দুবার ভাবেন, সেখানে নতুন রেডমি ফোনটির এত চাহিদার কারণ কি? এর প্রশ্নের উত্তর রেডমি কে৪০ গেম এনহ্যান্সড এডিশনের লঞ্চ ইভেন্টেই দিয়েছিলেন রেডমির জেনারেল ম্যানেজার। আবার গেমিং স্মার্টফোন সেগমেন্টে তাদের কেন পা রাখা, এই প্রশ্নের জবাব দিতে গিয়ে রেডমির জেনারেল ম্যানেজার লু ওয়েবিং (Lu Weibing) কয়েকটি বিষয়ের ওপর আলোকপাত করেছিলেন।

ওয়েবিং বলেছিলেন, গেমিং ক্যাটেগরিকে জনপ্রিয় করার জন্যই রেডমি নতুন এই ফোন লঞ্চ করেছে। তিনি আরও জানিয়েছিলেন, “গেমিং ফোনগুলি ব্যয়বহুল হওয়ার জন্য জনপ্রিয় নয়। আজ একটি প্রসেসরের দাম ১০ ডলার, তার ওপর স্ক্রিন ও মেমোরির জন্য আলাদা খরচ। এছাড়াও মার্কেটিং ব্যয় তো আছেই। আমরা যখন এই ব্যয়গুলি একসাথে যোগ করি তখন সস্তা গেমিং স্মার্টফোন পাওয়া খুব কঠিন হয়ে পড়ে। এইভাবে, গেমিং স্মার্টফোন জনপ্রিয় হয়ে ওঠা খুবই কঠিন।”

দাম ছাড়াও ওয়েবিং বলেছেন, সামগ্রিক ফর্ম ফ্যাক্টর এবং ওজন ব্যবহারকারীদের গেমিং ফোন এড়িয়ে চলার অন্যান্য কারণ। রেডমি কে৪০ গেম এনহ্যান্সড এডিশন ৮.৩ মিমি পুরু ও ওজন ২০৫ গ্রাম। এটি বাজারের অনেক গেমিং ফোনের থেকে হালকা।

শাওমির লক্ষ্য রেডমি কে৪০ গেম এনহ্যান্সড এডিশনের ১.৭ মিলিয়ন ইউনিট বিক্রি করা। সে কাজে রেডমি অনেকটাই সফল। যদি দামের কথায় আসি তাহলে আসুস আরওজি ফোন ৫ বা নুবিয়া রেড ম্যাজিক ৬-এর তুলনায় প্রায় অর্ধেক দামে এসেছে রেডমি কে৪০ গেম এনহ্যান্সড এডিশন। এর দাম শুরু হচ্ছে ১,৯৯৯ ইউয়ান (প্রায় ২৩,০০০ টাকা), যা বলতে গেলে অবিশ্বাস্য। দাম নির্ধারণের এই কৌশল গেমিং স্মার্টফোন মার্কেটে খেলা পুরো ঘুরিয়ে দিতে পারে।

ফোনটি কি ভারতে আসবে? এই প্রশ্নের উত্তর হচ্ছে হ্যাঁ! তবে Redmi K40 Game Enhanced Edition এর রিব্র্যান্ডেড ভার্সন ভারতে লঞ্চ হবে বলে জল্পনা চলছে। ভারতে ফোনটির নাম রাখা হতে পারে Poco F3 GT।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন