Redmi K40 সিরিজে থাকতে পারে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৭৫ প্রসেসর

Redmi K40 Series may come with 5nm Qualcomm Snapdragon 875 soc

গতকালের ‘টাইম ফ্লাইস’ ইভেন্টে, টেক জায়ান্ট Apple – ৪র্থ প্রজন্মের iPad Air এবং ৮ম প্রজন্মের iPad ডিভাইস লঞ্চ করেছে। এই iPad Air (২০২০) ডিভাইসটিতে Apple A14 বায়োনিক চিপসেট । A14 বায়োনিক চিপসেটটি বিশ্বের প্রথম ৫ ন্যানোমিটার প্রসেস বেসড SoC (সিস্টেম অন চিপ)। CPU ও GPU পারফরম্যান্সের নিরিখে অ্যাপলের A13 বায়োনিকের চিপের তুলনায় A14 বায়োনিক চিপটি অনেক বেশি শক্তিশালী। মনে করা হচ্ছে, আগামী দিনে iPhone 12 সিরিজেও এই SoC টেকনোলজি ব্যবহার করা হতে পারে।

অ্যাপলের এই ঘোষণার পর অনেকেই আসন্ন দিনগুলিতে কোয়ালকমের কাছ থেকে ৫ ন্যানোমিটার ফ্ল্যাগশিপ চিপ প্রত্যাশা করছেন। এখনো অবধি অ্যান্ড্রয়েড ফ্ল্যাগশিপ ফোনগুলিতে সর্বাধিক ব্যবহৃত চিপসেটটি হল স্ন্যাপড্রাগন ৮৬৫+ (৭ ন্যানোমিটার প্রসেস বেসড), যা পারফরম্যান্সের দিক থেকে Apple A13 বায়োনিকের তুলনায় বেশ খানিকটা পিছিয়ে। জানা গিয়েছে, Qualcomm, এই বছরের শেষ বা আগামী বছরের প্রথম দিকে স্ন্যাপড্রাগন ৮৭৫ চিপসেট চালু করতে পারে।

অনেকে মনে করছেন, কোয়ালকমের পরবর্তী স্ন্যাপড্রাগন ৮৭৫ চিপটি, ৫ ন্যানোমিটার টেকনোলজির ওপর ভিত্তি করেই বানানো হবে, এবং এই SD875 SoC চিপ, Xiaomi এবং Vivo-র ফোনগুলিতে প্রথম ব্যবহার করা হবে।

Redmi-র জেনারেল ম্যানেজার লু ওয়েইবিংয়ের (Lu Weibing) একটি সাম্প্রতিক পোস্টের পর, এই জল্পনা আরো বেড়েছে। ওয়েইবিং, একটি ওয়েইবো পোস্টে আভাস দিয়েছেন আসন্ন Redmi ফোনে ৫ ন্যানোমিটার চিপসেট ব্যবহার করা হবে।

ইতিমধ্যে, Xiaomi, তার Mi 10 সিরিজে এবং Redmi K30 Pro ডিভাইসে স্ন্যাপড্রাগন ৮৬৫ চিপসেট ব্যবহার করেছে। তাই মনে হচ্ছে সংস্থার আসন্ন Redmi K40 সিরিজে স্ন্যাপড্রাগন ৮৭৫ চিপসেট দেখা যাবে। রিপোর্ট অনুযায়ী, রেডমি, চলতি বছরের শেষের দিকে তার ফ্ল্যাগশিপ ডিভাইস Redmi K40 সিরিজের ঘোষণা করতে পারে। এই ফোনগুলিতে স্ন্যাপড্রাগন ৮৭৫ চিপসেট থাকবে এমনটাই মনে করছে টিপ্সটাররা।