Redmi K50 Gaming আসছে বিশ্বের প্রথম ৪ এনএম চিপসেটের সাথে, ফাঁস অন্যান্য ফিচার

আপকামিং স্মার্টফোনটি চীনে Redmi K50 Gaming বা Redmi K50 Gaming Pro এবং অন্যান্য দেশের বাজারে Poco F4 GT হিসেবে লঞ্চ করা হতে পারে

redmi-k50-gaming-series-specs-launch-details-leaked

রেডমির প্রথম গেমিং ফোন Redmi K40 Gaming বা Game Enchanced Edition গত অগস্টে হয়েছিল লঞ্চ। Asus ROG Phone 5, Nubia Red Magic 6-এর মতো হেভিওয়েটদের চেয়ে প্রায় অর্ধেক দামে আসা রেডমির সেই ফোন প্রবল জনপ্রিয় হয়েছিল চীনে। এবার এর আপগ্রেড ভার্সন নিয়ে আসছে শাওমি। গত সপ্তাহে শাওমি ও রেডমির কয়েকটি আপকামিং ফোনের মডেল নম্বর ফাঁস হয়েছিল। এবার তার মধ্যে দু’টি ডিভাইসের ব্যাপারে সবিস্তারে তথ্য সামনে এসেছে৷ তাৎপর্যপূর্ণ বিষয় হল, হ্যান্ডসেটগুলি রেডমির গেমিং ফোন হওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে।

Xiaomiui-এর সৌজন্যে শাওমির Matisse ও Rubens কোডনামের দুই স্মার্টফোন সম্পর্কে নানা তথ্য উঠে এসেছে। এদের মডেল নম্বর যথাক্রমে L10 ও L11A। MIUI কোড এবং IMEI ডেটাবেস ফোনগুলির গুরুত্বপূর্ণ বিষয়গুলি সামনে এনেছে।

Xiaomi Matisse (L10)

Xiaomi Matisse তিনটি ভ্যারিয়েন্টে আসবে – চাইনিজ গ্লোবাল, এবং ইন্ডিয়ান। IMEI ডেটাবেস অনুসারে ভ্যারিয়েন্টগুলির মডেল নম্বর যথাক্রমে 21121210C, 21121210G, এবং 21121210I চীনে ফোনটি Redmi ব্র্যান্ডিং এবং বিশ্বের অন্যান্য প্রান্তে Poco লোগোর সাথে ছাড়া হবে। শাওমির মডেল নম্বরের প্রথম চারটি সংখ্যা সাধারণত লঞ্চের সময়কালকে সূচিত করে। আর সেটা হলে ফোনটি ২০২১-এর ডিসেম্বরে আত্মপ্রকাশ করতে পারে। তবে Xiaomiui-এর মতে ওই সময়ে ডিভাইসটি নাও লঞ্চ হতে পারে, কারণ এর সফটওয়্যার এখনও প্রস্তুত করে তোলা যায়নি।

স্পেসিফিকেশনগুলির প্রসঙ্গে আসলে, ওই ফোনে বিশ্বের প্রথম ৪ এনএম চিপসেট মিডিয়াটেক ডাইমেনসিটি ৯০০০ দেওয়া হতে পারে। ডিসপ্লেতে ওলেড প্যানেল ব্যবহার হওয়ার সম্ভাবনা আছে। এর রিফ্রেশ রেট হবে ১২০ হার্টজ অথবা ১৪৪ হার্টজ৷ স্ক্রিনের ভিতরেই থাকবে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

ফটোগ্রাফি এবং ভিডিওগ্রাফি করার জন্য ফোনের ব্যাক প্যানেলে চারটি ক্যামেরা থাকবে। রিয়ার ক্যামেরা সেটআপে দেখা যাবে একটি ৬৪ মেগাপিক্সেল Sony IMX686 প্রাইমারি সেন্সর, একটি ১৩ মেগাপিক্সেল OmniVision OV13B10 আল্ট্রা-ওয়াইড লেন্স, একটি ৮ মেগাপিক্সেল OmniVision OV0886 টেলিম্যাক্রো লেন্স, এবং সবশেষে একটি ২ মেগাপিক্সেল GalaxyCore GC02M1 ডেপ্থ সেন্সর। আবার এর অন্য ভ্যারিয়েন্টে প্রাইমারি ক্যামেরা হিসেবে ১০৮ মেগাপিক্সেল Samsung ISOCELL HM2 ক্যামেরা ব্যবহার হতে পারে।

এবার প্রশ্ন হচ্ছে কী নাম হবে এই গেমিং ফোনের। এটি চীনে Redmi K50 Gaming বা Redmi K50 Gaming Pro এবং অন্যান্য দেশের বাজারে Poco F4 GT হিসেবে লঞ্চ করা হতে পারে।

Xiaomi Rubens (L11A)

Xiaomi Rubens শুধুমাত্র চীনের জন্য এক্সক্লুসিভ। অর্থাৎ এর কোনও গ্লোবাল ভ্যারিয়েন্ট নয়। ফোনটির মডেল নম্বর 22041211AC৷ আর্শ্চযের বিষয় হল, এটাও চীনে রেডমি ব্র্যান্ডের অধীনে লঞ্চ হবে।

Xiaomiui-এর রিপোর্ট অনুযায়ী, ডিভাইসটি Redmi K50 Gaming Edition Standard Edition নামে আত্মপ্রকাশ করবে। কারণ চীনে লঞ্চ হওয়া Redmi Note 10 Pro 5G (আর্ন্তজাতিক বাজারে Poco X3 নামে পরিচিত)-এর যখন ডেভেলপমেন্ট চলছিল, তখন এর প্রাথমিক নাম ছিল Redmi K40 Gaming Standard Edition।

Xiaomi Rubens-এ অঘোষিত ডাইমেনসিটি ৭০০০ প্রসেসর দেওয়া হতে পারে, যা মিডিয়াটেকের ফ্ল্যাগশিপ চিপসেট ডাইমেনসিটি ৯০০০-এর ডাউনগ্রেড ভার্সন। ফোনটির রিয়ার প্যানেলে তিনটি ক্যামেরা থাকবে বলে মনে করা হচ্ছে। তার মধ্যে প্রাইমারি ক্যামেরা হবে ৬৪ মেগাপিক্সেলের। এটি আসলে Samsung ISOCELl GW3 সেন্সর।

প্রসঙ্গত, প্রথমেই বলা হয়েছে যে, শাওমির মডেল নম্বরের প্রথম চারটি সংখ্যা সাধারণত লঞ্চের সময়কে ইঙ্গিত করে। Xiaomi Rubens-এর মডেল নম্বরের প্রথম চারটি সংখ্যা 2204 হওয়ার ফলে আশা করা যায়, আগামী এপ্রিলে ফোনটি লঞ্চ হতে পারে।

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷