Redmi Note 10 Pro 5G অবাক করা ফিচারের সাথে লঞ্চ হল, দাম জানুন

redmi-note-10-pro-5g-launched-with-dimensity-1100-soc-price-specifications

নির্ধারত সূচি অনুযায়ী, আজ, Xiaomi-এর সাব ব্র্যান্ড Redmi, চীনে Redmi Note 10 5G সিরিজ লঞ্চ করেছে। এই লাইনআপে দুটি স্মার্টফোন এসেছে — Redmi Note 10 5G এবং Redmi Note 10 Pro 5G। এই সিরিজের Pro মডেলের কথা বললে, চীনের বাইরে উপলব্ধ Redmi Note 10 Pro 4G-এর সাথে এর বিস্তর ফারাক। 4G ভার্সনের তুলনায় রেডমি নোট ১০ প্রো ৫জি আরও উন্নত ফিচার এবং ভিন্ন ডিজাইন সহ এসেছে। তবে দুঃখের বিষয়, 4G ভার্সনের মতো এতে অ্যামোলেড ডিসপ্লে ব্যবহার হয়নি৷ পরিবর্তে শাওমি এই স্মার্টফোনে এলসিডি প্যানেল দিয়েছে। রেডমি নোট ১০ প্রো ৫জি কেমন বৈশিষ্ট্যসমূহের সঙ্গে এসেছে, তা এবার আলোচনা করা যাক।

Redmi Note 10 Pro 5G : স্পেসিফিকেশন ও ফিচার

ডিসপ্লে

রেডমি নোট ১০ ৫জি-এর সামনের অংশে রয়েছে ৬.৬ ইঞ্চি এলসিডি পাঞ্চ-হোল ডিসপ্লে। এটি ২৪০০x১৮০০ পিক্সেল (ফুল এইচডি+) রেজোলিউশন, ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ২৪০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট অফার করবে। রেডমি নোট ১০ ৫জি-এর স্ক্রিন ছ’টি স্টেজে রিফ্রেশ রেট ফাংশন সাপোর্ট করবে। অর্থাৎ কনটেন্টের ওপর ভিত্তি করে ডিসপ্লে ৩০ হার্টজ, ৪৮ হার্টজ, ৫০ হার্টজ, ৬০ হার্টজ, ৯০ হার্টজ বা ১২০ হার্টজ রেটে রিফ্রেশ হবে। এছাড়াও, ফোনের প্যানেল DCI-P3 কালার গ্যামেট সাপোর্ট করবে। তবে, চোখ কপালে তোলার বিষয় হল, রেডমি নোট ১০ ৫জি-এ কর্নিং গরিলা গ্লাস ভিক্টাস প্রোটেকশান রয়েছে। কোনও মিড-রেঞ্জ ফোনে এটি থাকার কথা আগে কল্পনাও করা যায়নি।

পারফরম্যান্স

রেডমি নোট ১০ ৫জি-এর অভ্যন্তরে মিডিয়াটেক ডাইমেনসিটি ১১০০ প্রসেসর ব্যবহার করা হয়েছে৷ সঙ্গে আছে সর্বোচ্চ ৮ জিবি LPDDR4x র‌্যাম  ও ২৫৬ জিবি পর্যন্ত UFS 3.1 স্টোরেজ৷ মাইক্রোএসডি কার্ড স্লট ফোনে রাখা হয়নি৷ গেমিং স্মার্টফোনের মতো এতে “কোয়াড্রাপল কুলিং সিস্টেম” রয়েছে। যার অর্থ রেডমি নোট ১০ ৫জি ভিসি (ভেপার চেম্বার), গ্রাফাইট, থার্মাল কন্ডাকটিভ জেল সহ আসবে যা ১৬৩৭০ স্কোয়ার মিলিমিটারের হিট ডিসিপেশন এরিয়া অফার করবে।

ফটোগ্রাফি

রেডমি নোট ১০ প্রো ৫জি-এ ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ আছে — ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর  + ৮ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড + ২ মেগাপিক্সেল ম্যাক্রো ক্যামেরা। সেলফির জন্য ফোনের সামনে ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা পাওয়া যাবে।

ব্যাটারি

৬৭ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট এবং ব্যাটারি হেল্থ ম্যানেজমেন্ট সিস্টেম সহ রেডমি নোট ১০ প্রো ৫জি ৫,০০০ এমএএইচ ব্যাটারি পেয়েছে। রেডমির দাবি, ভিভাইসটি মাত্র ৪২ মিনিটে ফুল চার্জ করা যাবে। রেডমি নোট ১০ প্রো ৫জি স্মার্টফোনটিকে শাওমির এমআই ৬৭ ওয়াট ফাস্ট চার্জারের সাথে শিপিং করা হবে। উল্লেখ্য, এটি ইউএসবি পাওয়ার ডেলিভারি এবং কোয়ালকম কুইক চার্জ সাপোর্ট করবে৷

অন্যান্য

রেডমি নোট ১০ প্রো ৫জি ডুয়েল সিম ৫জি, ওয়াইফাই ৬, ব্লুটুথ ৫.০, এফএফসি ৩.০ সহ মেজর কানেক্টিভিটি অপশন অফার করবে। ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ফোনের পাশে থাকবে। ৩.৫ মিমি হেডফোন জ্যাক ছাড়াই ফোনটি এসেছে। অ্যান্ড্রয়েড ১১-এর পাশাপাশি এটি এমআইইউআই ১২.৫ দ্বারা চালিত হবে। দুর্ধর্ষ অডিও কোয়ালিটির জন্য রেডমি নোট ১০ প্রো ৫জি-এ জেবিএল ব্র্যান্ডেড ডুয়েল স্টিরিও স্পিকার, ডলবি এটমস ৩.০ সাপোর্ট, ট্রিপল মাইক্রোফোন, এক্স-অ্যাক্সিস লিনিয়ার ভাইব্রেশন মোটর রয়েছে।

Redmi Note 10 Pro 5G : দাম

চীনে Redmi Note 10 Pro 5G-এর দাম শুরু হচ্ছে ১,৪৯৯ ইউয়ান থেকে (প্রায় ১৭,০৪৮ টাকা)। এটি ৬ জিবি র‌্যাম  ও ১২৮ জিবি স্টোরেজের দাম। এছাড়াও, ৮ জিবি র‌্যাম  ও ১২৮ জিবি স্টোরেজে ও ৮ জিবি র‌্যাম  ও ২৫৬ জিবি স্টোরেজে Redmi Note 10 Pro 5G পাওয়া যাবে। যার দাম যথাক্রমে ১,৭৯৯ ইউয়ান (প্রায় ২০,৪৬০ টাকা) ও ১,৯৯৯ ইউয়ান (প্রায় ২২,৭৩৪ টাকা)। উল্লেখ্য, চীনে ১ জুন প্রথম সেলে এই দামে ফোনগুলি পাওয়া যাবে৷ অরিজিনাল দাম রেডমি এখনও জানায়নি৷ ফ্যান্টম ব্লু, মুন, এবং স্টার স্যান্ড কালার অপশনে ফোনটি বেছে নেওয়া যাবে৷

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷