ভারতে আসছে Redmi Note 10 Pro, থাকবে বড় ব্যাটারি ও স্ন্যাপড্রাগন ৭৩২জি প্রসেসর

redmi-note-10-pro-spotted-on-bis-with-model-number-m2101k6i-launch-imminent

চীনা স্মার্টফোন কোম্পানি Xiaomi শীঘ্রই Redmi Note 10 সিরিজকে বাজারে আনতে পারে। গত কয়েক সপ্তাহ ধরে এই সিরিজের রেডমি নোট ১০ প্রো ফোনটিকে বিভিন্ন সার্টিফিকেশন সাইটে দেখা যাচ্ছে। গতকাল একটি টেলিগ্রাম চ্যানেল থেকে এর ক্যামেরা ফিচারও ফাঁস হয়েছিল। এবার Redmi Note 10 Pro কে ভারতীয় সার্টিফিকেশন সাইট BIS এ দেখা গেল। সার্টিফিকেশন সাইটে ফোনটির মডেল নম্বর M2101K6I। ফলে বলতে দ্বিধা নেই রেডমি নোট ১০ প্রো লঞ্চের পর ভারতেও আসবে।

যদিও সার্টিফিকেশন সাইট থেকে রেডমি নোট ১০ প্রো সম্পর্কে অন্য কোনো তথ্য জানা যায়নি। যদিও এর আগে FCC থেকে জানা গিয়েছিল, এই ফোন তিনটি স্টোরেজ ভ্যারিয়েন্টের সাথে আসবে- ৬ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজ, ৬ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ এবং ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ। আবার এতে থাকবে অ্যান্ড্রয়েড ১১ বেসড এমআইইউআই ১২ ইন্টারফেস। এতে ডুয়েল ব্যান্ড ওয়াইফাই, ব্লুটুথ ও এফএম রেডিও সাপোর্ট করবে। আবার এফসিসি অনুসারে, Redmi Note 10 Pro একটি 4G ডিভাইস হতে পারে, কারণ এতে GSM, LTE, এবং WCDMA নেটওয়ার্ক সাপোর্ট করবে।

যদিও গতকাল জানা গেছে রেডমি নোট ১০ প্রো দুটি কোডনেমের সাথে আসবে – “sweet_pro” ও “sweet”। মনে হচ্ছে এটি 5G ও 4G ভ্যারিয়েন্টের কোডনেম। এর মধ্যে ‘সুইট প্রো’ ভ্যারিয়েন্টে স্যামসাংয়ের ১০৮ মেগাপিক্সেল এইচএমআই১ ক্যামেরা সেন্সর (108MP HM1 Camera sensor) ব্যবহার করা হবে। আবার পরবর্তী ভ্যারিয়েন্টে আলট্রা ওয়াইড, ম্যাক্রো ও ডেপ্থ সেন্সর সহ চারটি ক্যামেরা থাকবে। যার প্রাইমারি ক্যামেরা হবে স্যামসাংয়ের ৬৪ মেগাপিক্সেল সেন্সর (64MP S5KGW2)।

শুধু তাই নয়, “sweet” ভ্যারিয়েন্টে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৩২জি প্রসেসর থাকবে বলে জানা গেছে। আবার এটি ৫,০৫০ এমএএইচ ব্যাটারির সাথে আসতে পারে। যদিও “sweet_pro” ভ্যারিয়েন্টের প্রসেসর সম্পর্কে কিছু জানা যায়নি।

প্রসঙ্গত রেডমি নোট ৯ সিরিজের ক্ষেত্রেও আমরা একই ঘটনা ঘটতে দেখেছিলাম। ভারতে প্রথমে এর ৪জি ভ্যারিয়েন্ট লঞ্চ করা হয়েছিল। এরপর ৫জি ভ্যারিয়েন্টের সাথে চীনে হয়েছিল। Redmi Note 10 সিরিজও সেকারণে দুটি ভ্যারিয়েন্ট সহ আসলেও আসতে পারে।