চার্জার ছাড়াই আসতে পারে Redmi Note 10 সিরিজ, জল্পনা উস্কে দিল রেডমির জেনারেল ম্যানেজার

redmi-note-10-series-may-come-without-charger-hints-general-manager

ফোনের রিটেল বক্সে আনুষাঙ্গিক হিসেবে কেমন ইয়ারফোন থাকতে পারে, তা নিয়ে একসময় আমাদের আগ্রহ ছিল প্রবল। তবে সময়ের সাথে সাথে হ্যান্ডসেটের সাথে ইয়ারফোন দেওয়ার চলও গেছে কমে। তার ওপর গতবছর চার্জার ছাড়াই আইফোন ১২ সিরিজ শিপিং করায় অ্যাপেলের এই সিদ্ধান্ত জন্ম দিয়েছে নতুন এক ট্রেন্ডের। প্রথমে উপহাস করলেও এই ট্রেন্ডে এখন গা ভাসিয়েছে শাওমি ও স্যামসাংয়ের মতো সংস্থা। শাওমির ফ্ল্যাগশিপ Mi 11 অবশ্য চার্জার সহ ও চার্জার বিহীন দু’ভাবেই এসেছে। তবে Samsung তাদের Galaxy S21 সিরিজে গ্রাহকদের জন্য এমন কোনো বিকল্প রাখেনি।

এদিকে শাওমির সাব-ব্রান্ড রেডমি আগামী মাসে লঞ্চ হতে চলা K40 সিরিজে অনুরূপ পন্থা গ্রহণ করতে চলেছে। Redmi K40 সিরিজের ফাঁস হওয়া রিটেল বক্সের ছবি সেটাই বলছে। মনে করা হচ্ছে রেডমি এই সিরিজের অধীনে আনা কে৪০ ও কে৪০ প্রো চার্জার সহ ও চার্জার ছাড়া দু’ভাবেই অফার করবে। সেজন্য ছবিতে থাকা রিটেল বক্স দুটির আকৃতিগত তারতম্য রয়েছে।

তবে শুধুমাত্র কি Redmi K40 সিরিজ? আপাতদৃষ্টিতে এখন মনে হচ্ছে, Redmi Note 10 সিরিজের ক্ষেত্রেও রেডমি ফোনটির রিটেল বক্সে চার্জার অর্ন্তভুক্ত না করার সিদ্ধান্ত নিয়েছে। পুরো ঘটনাটি এবার বিস্তারিতভাবে বলা যাক। আসলে রেডমির জেনারেল ম্যানেজার লু ওয়েবিং সংস্থার আপকামিং রেডমি নোট ১০ সিরিজ নিয়ে পরামর্শ গ্রহণের জন্য সেখানকার মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম ওয়েইবোতে একটি পোস্ট করেছিলেন। কমেন্টে একজন ইউজার লেখেন ‘নো চার্জার’, অর্থাৎ তিনি রিটেল বক্স থেকে চার্জার সরিয়ে ফেলার পরামর্শ দেন। জবাবে ওয়েবিং লিখেছেন ‘মেসেজ রিসিভড’, যা রিটেল বক্সে চার্জার না থাকার সম্ভাবনার দিকেই ইঙ্গিত দিচ্ছে।

রিটেল বক্সে চার্জার অর্ন্তভুক্ত না করার সিদ্ধান্তকে পরিবেশবান্ধব বলে অনেকেই স্বাগত জানাচ্ছেন। স্মার্টফোন নির্মাতা সংস্থার কর্তাদেরও একই দাবি। ঘরে যেহেতু স্মার্টফোন চার্জার বর্তমান, সেক্ষেত্রে আবার নতুন চার্জারের প্রয়োজন কি সত্যিই আছে? প্রশ্নটা বাস্তবসম্মত, তবে তা লেটেস্ট ফাস্ট চার্জিং প্রযুক্তির সাথে খাপ না খেতেও পারে। সেক্ষেত্রে এই ফিচারটার সুবিধা নেওয়ার জন্য আবার বাজার থেকে এই প্রযুক্তির সাথে সামঞ্জস্যপূর্ণ নতুন চার্জার কেনা গ্রাহকদের কাছে বাধ্যতামূল্যক হয়ে দাঁড়াচ্ছে।