Redmi Note 7 বনাম Realme 3 : কোন ফোনটি আপনার জন্য ভালো হবে

চীনা স্মার্টফোন কোম্পানি রিয়েলমি গতকাল ভারতে Realme 3 লঞ্চ করেছে।এর ৩ জিবি র‌্যাম ভ্যারিয়েন্টের দাম ৮৯৯৯ টাকা এবং ৪ জিবি র‌্যাম ভ্যারিয়েন্টের দাম ১০৯৯৯ টাকা।এই ফোনের সেল শুরু হবে ১২ই মার্চ থেকে।এদিকে শাওমি গতমাসের শেষে বহুপ্রতীক্ষিত রেডমি নোট ৭ লঞ্চ করেছিল।ভারতে এই ফোনের ৩ জিবি র‍্যাম ভ্যারিয়েন্টের দাম ৯৯৯৯ টাকা। কোম্পানির তরফে জানানো হয়েছে ৬ই মার্চ থেকে এই ফোনের বিক্রি শুরু হবে।আজ আমরা কথা বলবো Redmi Note 7 বনাম Realme 3 কে নিয়ে। আলোচনা করবো বাজেট রেঞ্জে আসা এই দুই ফোনের মধ্যে কে কোথায় এগিয়ে।

১. ডিসপ্লে :

রেডমি নোট সেভেনে আপনারা পেয়ে যাবেন ৬.৩ ইঞ্চির ফুল এইচডি+ ডিসপ্লে ১৯.৫:৯ আসপেক্ট রেশিও সহ। ফোনটিতে গোরিলা গ্লাস ৫ এর সুরক্ষা দেওয়া হয়েছে।

রিয়েলমি ৩ ফোনে গরিলা গ্লাসের সুরক্ষার সাথে ৬.২ ইঞ্চি নচ ডিসপ্লে দেওয়া হয়েছে।যার আসপেক্ট রেশিও ১৯:৯ ।

২. প্রসেসর এবং সফটওয়্যার :

রেডমি নোট সেভেন এ রয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৬০ প্রসেসর এবং অ্যাড্রেনো ৫১২ জিপিইউ। রেডমি নোট ৭ চলে অ্যান্ড্রয়েড ৯.০ পাই তে যার সঙ্গে রয়েছে মি ইউ আই ১০ ইউজার ইন্টারফেস।

রিয়েলমি ৩ ফোনে পাবেন মিডিয়াটেক Helio P70 প্রসেসর।ফোনটি অ্যান্ড্রয়েড পাইয়ের সাথে ColorOS 6.0 অপারেটিং সিস্টেমে চলে।

৩. র‌্যাম এবং স্টোরেজ :

রেডমি নোট ৭ এ আপনারা পাবেন দুটি র‌্যাম/ স্টোরেজ বিকল্প- 
• ৩জিবি র‌্যাম ও ৩২ জিবি ইন্টারনাল স্টোরেজ।
• ৪জিবি র‌্যাম ও ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ।

অন্যদিকে রিয়েলমি ৩ তে আপনারা পেয়ে যাবেন দুটি র‌্যাম/স্টোরেজ বিকল্প-
• ৩জিবি র‌্যাম ও ৩২ জিবি ইন্টারনাল স্টোরেজ।
• ৪ জিবি র‌্যাম ও ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ।

৪. ক্যামেরা :

রেডমি নোট ৭ ফোনটির প্রধান আকর্ষণ হল এর ক্যামেরা। এই ফোনটিতে পিছনের দিকে একটি ১২ মেগাপিক্সেলের ক্যামেরা রয়েছে। এই লেন্সটিতে ফেজ ডিটেক্ট অটোফোকাস সেন্সর রয়েছে। এছাড়াও একটি ২ মেগাপিক্সেল এর সেকেন্ডারি ক্যামেরা রয়েছে। এই লেন্স দুটির অ্যাপারচার f/১.৮ এবং এলইডি ফ্ল্যাশ রয়েছে। এছাড়াও এই ফোনটিতে f/২.০ অ্যাপারচার সহ ১৩ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরাও আছে।

রিয়েলমি ৩ ডুয়াল রিয়ার ক্যামেরা দেওয়া হয়েছে। যার প্রথমটি ১৩ মেগাপিক্সেলের (এফ/১.৩ অ্যাপারচার) এবং দ্বিতীয়টি ২ মেগাপিক্সেলের।রিয়ার ক্যামেরার সাথে ৫পি লেন্স,নাইটস্ক্যাপ,হাইব্রিড এচডিআর,ক্রোমা বুস্ট,পোর্ট্রেট মোড ইত্যাদি ফিচার আছে। আবার সেলফির জন্য দেওয়া হয়েছে ১৩ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা।ফ্রন্ট ক্যামেরার সাথে এআই বেয়াউটিফিকেশন, এইচডিআর এবং এআই ফেসিয়াল আনলক-র মতো ফিচার ও আছে।

৫. ব্যাটারি :

শাওমি রেডমি নোট ৭ এ কোয়ালকম কুইক চার্জ ৪ সহ ৪০০০ এমএএইচ এর একটি ব্যাটারি পাবেন।

অন্যদিকে রিয়েলমি ৩ তে ৪২৩০ এমএএইচ ব্যাটারি এর একটি ব্যাটারি রয়েছে।

মতামত :

আমরা দেখলাম ফিচার দুটো ফোনেই প্রায় সমান।রেডমি নোট ৭ এ স্ন্যাপড্রাগন প্রসেসর দেওয়া হয়েছে,আবার রিয়েলমি ৩ মিডিয়াটেক হেলিও পি৭০ এর সাথে এসেছে।রিয়েলমির দাবি এই প্রসেসর স্ন্যাপড্রাগন ৬৬০ এর থেকে ৩০% দ্রুত।এদিকে রেডমি নোট ৭ এর থেকে ১০০০ টাকা কমে পাওয়া যাচ্ছে রিয়েলমি ৩।সেদিক থেকে বিচার করলে রিয়েলমি ৩ কে ভ্যালু ফর স্মার্টফোন বলা যায়।

পড়ুন : Redmi Note 7 বনাম Samsung Galaxy A30 : বাজেট ফোন হিসাবে কে এগিয়ে

Last Updated on