Redmi Note 7 বনাম Samsung Galaxy M20 : বাজেট ফোন হিসেবে কে সেরা

  

চীনে জনপ্রিয়তা পাওয়ার পর ভারতের নম্বর ওয়ান স্মার্টফোন ব্র্যান্ড শাওমি তাদের রেডমি নোট ৭ কে ভারতে লঞ্চ করার প্রস্তুতি নিচ্ছে। রেডমি নোট ৭ এর ৪৮ মেগাপিক্সেল ক্যামেরাটির জন্যই মূলত ভারতের জনগণ অপেক্ষারত। আশা করা যাচ্ছে এই মাসের শেষের দিকেই এই ফোনটি ভারতীয় মার্কেটে আসতে চলেছে। লঞ্চ হতে চলা এই ফোনটিকে টক্কর দেওয়ার জন্য এবং ভারতীয় মার্কেটে নিজেদের জায়গা ধরে রাখার জন্য স্যামসাং নিজেদের নতুন মিডরেঞ্জার স্মার্টফোন এম ২০ কে ইতিমধ্যেই লঞ্চ করে দিয়েছে। এই পোস্টে আমরা এই নতুন দুটি স্মার্টফোনের ফিচারগুলির তুলনা করব এবং দেখে নেব কোনটি কোনদিক থেকে এগিয়ে রয়েছে।

১. ডিসপ্লে :

রেডমি নোট সেভেন আপনারা পেয়ে যাবেন ৬.৩ ইঞ্চির ফুল এইচডি+ ডিসপ্লে ১৯.৫:৯ আসপেক্ট রেশিও সহ। ফোনটিতে ২.৫ ডি কার্ভড গ্লাস ব্যবহার করা হয়েছে এবং গোরিলা গ্লাস ৫ এর সুরক্ষা দেওয়া হয়েছে।

অন্যদিকে গ্যালাক্সি এম২০ তে রয়েছে ৬.৩ ইঞ্চির ফুল এইচডি+ টিএফটি ইনফিনিটি ভি ডিসপ্লে ১৯.৫:৯ আসপেক্ট রেশিও সহ।

২. প্রসেসর এবং সফটওয়্যার :

রেডমি নোট সেভেন এ রয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৬০ প্রসেসর এবং অ্যাড্রেনো ৫১২ জিপিইউ। রেডমি নোট ৭ চলে অ্যান্ড্রয়েড ৯.০ পাই তে যার সঙ্গে রয়েছে মি ইউ আই ১০ ইউজার ইন্টারফেস।

অন্যদিকে স্যামসাং গ্যালাক্সি এম২০ তে আছে তাদের নিজস্ব এক্সিনোস এর ৭৯০৪ প্রসেসর এবং মালি জি৭১ জিপিইউ। এই স্মার্টফোনটি চলে অ্যান্ড্রয়েড 8.1 ওরিওতে এবং এতে রয়েছে স্যামসাং ইউআই ৯.৫ ইউজার ইন্টারফেস।

৩. র‌্যাম এবং স্টোরেজ :

রেডমি নোট ৭ এ আপনারা পাবেন তিনটি র‌্যাম/ স্টোরেজ বিকল্প-
• ৩জিবি র‌্যাম ও ৩২ জিবি ইন্টারনাল স্টোরেজ
• ৪জিবি র‌্যাম ও ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ
• ৬জিবি র‌্যাম ও ৬৪জিবি ইন্টারনাল স্টোরেজ
তিনটি ক্ষেত্রেই আপনি স্টোরেজ ২৫৬জিবি অবধি বাড়াতে পারেন মেমোরি কার্ড ব্যবহার করে।

অন্যদিকে গ্যালাক্সি এম২০ তে আপনারা পেয়ে যাবেন দুটি র‌্যাম/স্টোরেজ বিকল্প-
• ৩জিবি র‌্যাম ও ৩২ জিবি ইন্টারনাল স্টোরেজ
• ৪ জিবি র‌্যাম ও ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ
এই ফোনটির মেমোরি আপনারা ৫১২ জিবি অবধি বাড়াতে পারেন মেমোরি কার্ড ব্যবহার করে।

৪. ক্যামেরা :

রেডমি নোট ৭ ফোনটির প্রধান আকর্ষণ হল এর ক্যামেরা। এই ফোনটিতে পিছনের দিকে একটি ১২ মেগাপিক্সেলের ক্যামেরা রয়েছে। এটির পিক্সেল সাইজ ০.৮ মাইক্রোমিটার। এই লেন্সটিতে ফেজ ডিটেক্ট অটোফোকাস এবং ইলেকট্রনিক ইমেজ স্টেবিলাইজেশন সেন্সর রয়েছে। এছাড়াও একটি ২ মেগাপিক্সেল এর সেকেন্ডারি ক্যামেরা রয়েছে যার পিক্সেল সাইজ ০.৮ মাইক্রোমিটার। এই লেন্স দুটির অ্যাপারচার f/১.৮ এবং এলইডি ফ্ল্যাশ রয়েছে। এছাড়াও এই ফোনটিতে f/২.০ অ্যাপারচার সহ ১৩ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরাও আছে।

অন্যদিকে গ্যালাক্সি এম২০ তে রয়েছে f/১.৯ অ্যাপারচার সহ ১৩ মেগাপিক্সেলের প্রাইমারি এবং f/২.২ অ্যাপারচার সহ একটি ৫ মেগাপিক্সেলের সেকেন্ডারি রিয়ার ক্যামেরা। এই মোবাইলটির সেকেন্ডারি ক্যামেরাটি হলো একটি আল্ট্রা ওয়াইড লেন্স। এছাড়া এই ক্যামেরাতে আপনারা ফেজ ডিটেক্ট অটো ফোকাস এবং এলইডি ফ্ল্যাশ পেয়ে যাবেন। এছাড়াও এই ফোনটির সামনের দিকে একটি ৫ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা আছে যার অ্যাপারচার f/২.০।

৫. সিক্যুরিটি :

রেডমি নোট ৭ এ আপনারা পাবেন একটি রিয়ার ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার। ফেস আনলক পদ্ধতি এই ফোনে দেওয়া নেই।

অন্যদিকে গ্যালাক্সি এম২০ তে আপনারা রিয়ার ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার এবং ফেস আনলক দুটিই পেয়ে যাবেন।

৬. ব্যাটারি :

শাওমি রেডমি নোট ৭ এ কোয়ালকম কুইক চার্জ ৪ সহ ৪০০০ এমএএইচ এর একটি ব্যাটারি পাবেন।

অন্যদিকে গ্যালাক্সি এম২০ তে স্যামসাং ফাস্ট চার্জিং সাপোর্ট সহ ৫০০০ এমএএইচ এর একটি ব্যাটারি রয়েছে।

এছাড়াও রেডমি নোট ৭ এ রয়েছে হাইব্রিড ডুয়াল সিম পোর্ট, ৩.৫ মিলিমিটার হেডফোন জ্যাক, ইউএসবি টাইপ-সি পোর্ট, আই আর ব্লাস্টার এবং ডুয়াল ৪জি ভোল্টি সাপোট।

স্যামসাং গ্যালাক্সি এম২০ তে রয়েছে ডেডিকেটেড মাইক্রো এসডি কার্ড স্লট, ইউএসবি টাইপ সি পোর্ট, ৩.৫ মিলিমিটার হেডফোন জ্যাক, এবং ডুয়াল ৪জি ভোল্টি সাপোর্ট।

শাওমি রেডমি নোট ৭ এর ৩ জিবি র‍্যামের মূল্য ৯৯৯৯ টাকা এবং ৪ জিবি র‍্যামের মূল্য ১১৯৯৯ টাকা।

অন্যদিকে স্যামসাং গ্যালাক্সি এম২০ এর ৩জিবি র‌্যাম সংস্করণের ভারতে দাম ১০,৯৯০ টাকা এবং ৪ জিবি র‌্যাম সংস্করণের ভারতে দাম ১২,৯৯০ টাকা।

পড়ুন : Redmi Note 7 বনাম Redmi Note 6 Pro : সেরা ফোন কোনটি