Redmi Note 8 Pro নাকি Realme XT: ৬৪ মেগাপিক্সেল ক্যামেরায় কে সেরা

ভারতে কয়েকদিন আগেই লঞ্চ হয়েছে শাওমির প্রথম ৬৪ মেগাপিক্সেল ক্যামেরা স্মার্টফোন Redmi Note 8 Pro। শুধু শাওমি নয় এই ফোনটি বিশ্বের প্রথম ৬৪ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা ফোন, যেটি গত আগস্ট মাসে চীনে প্রথম লঞ্চ করা হয়েছিল। তবে শুধু শাওমি নয়, রিয়েলমি ও তাদের ৬৪ মেগাপিক্সেল ক্যামেরা ফোন, Realme XT আগেই ভারতে নিয়ে এসেছে। দুটি ফোনেই ফ্ল্যাগশিপ ক্যামেরা ব্যবহার করা হলেও দামের দিক থেকে রিয়েলমি এক্সটি ও রেডমি নোট ৮ প্রো মিড বাজেট ফোন। তো আসুন দেখে নিই এই দুই ফোনের মধ্যে মূল পার্থক্য এবং জেনে নিই কোন ফোনটি আপনার জন্য কেনা লাভজনক হবে?

Realme XT vs Redmi Note 8 Proদাম

রিয়েলমি এক্সটি তিনটি স্টোরেজ ভ্যারিয়েন্টে লঞ্চ হয়েছে। এই ফোনটির প্রাথমিক ভ্যারিয়েন্টের দাম ১৫,৯৯৯ টাকা । এই দাম ফোনটির ৪ জিবি র‍্যাম ও ৬৪ জিবি স্টোরেজের ‌‌। এছাড়াও ৬ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজ এবং ৮ জিবি র‍্যাম ও ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম যথাক্রমে ১৬,৯৯৯ টাকা ও ১৮,৯৯৯ টাকা।

রেডমি নোট ৮ প্রো ফোনটি ভারতে তিনটি ভ্যারিয়েন্টে লঞ্চ হয়েছে। যেগুলো হলো ৬ জিবি র‍্যাম + ৬৪ জিবি স্টোরেজ, ৬ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ এবং ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ। এই তিনটি ভ্যারিয়েন্টের দাম যথাক্রমে ১৪,৯৯৯ টাকা, ১৫৯৯৯ টাকা এবং ১৭,৯৯৯ টাকা। Realme XT কিনতে এখানে ক্লিক করুন

Realme XT vs Redmi Note 8 Proডিসপ্লে ও ডিজাইন

রিয়েলমি এক্সটি ৬.৪ ইঞ্চি ফুল এইচডি প্লাস সুপার AMOLED ডিসপ্লের সাথে লঞ্চ হয়েছে। যার আসপেক্ট রেশিও ১৯.৫ : ৯ এবং স্ক্রিন টু বডি রেশিও ৯১.৮ শতাংশ । ডিজাইনের কথা বললে এই ফোনের সামনে ও পিছনে গোরিলা গ্লাস ৫ প্রোটেকশন আছে। এছাড়াও এই ফোনে আছে ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

কর্নিং গরিলা গ্লাস ৫ প্রটেকশনের সাথে রেডমি নোট ৮ প্রো ফোনে ৬.৫৩ ইঞ্চি ফুল এইচডি প্লাস AMOLED ডিসপ্লে দেওয়া হয়েছে। যার আসপেক্ট রেশিও ১৯.৫ : ৯ এবং স্ক্রিন টু বডি রেশিও ৯১.৪ শতাংশ । তবে এই ফোনে ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের বদলে ফিজিক্যাল ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দেওয়া হয়েছে।

Realme XT vs Redmi Note 8 Pro: প্রসেসর ও স্টোরেজ

রিয়েলমি এক্সটি ফোনে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭১২ প্রসেসর আছে। ফোনটির স্টোরেজের কথা বললে এতে ৪ জিবি র‌্যাম + ৬৪ জিবি স্টোরেজ, ৬ জিবি র‌্যাম + ৬৪ জিবি স্টোরেজ এবং ৮ জিবি র‌্যাম + ১২৮ স্টোরেজ রয়েছে।

রেডমি নোট ৮ প্রো Redmi Note 8 Pro ২.০ গিগাহার্টজ ক্লক স্পিডের সাথে Mediatek Helio G90T প্রসেসর ব্যবহার করা হয়েছে, যার দরুন আপনি হাই গ্রাফিক্সের গেম বিনা বাধায় খেলতে পারবেন। এছাড়াও এতে গেম টার্বো ২.০ ব্যবহার হয়েছে। এই ফোনটি তিনটি ভ্যারিয়েন্টে লঞ্চ হয়েছে। ফোনটি ৬ জিবি ও ৮ জিবি র‍্যামের সাথে এসেছে। এছাড়াও ফোনে ৬৪ জিবি ও ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ রয়েছে।

Realme XT vs Redmi Note 8 Pro: অপারেটিং সিস্টেম ও ব্যাটারি

রিয়েলমি এক্সটি অ্যান্ড্রয়েড ৯ পাই বেসড ColorOS ৬ অপারেটিং সিস্টেমে চলে। এছাড়াও এই ফোনে পাবেন VOOC ৩.০ ফাস্ট চার্জিং যুক্ত ৪০০০ এমএএইচ ব্যাটারি ও ইউএসবি টাইপ সি পোর্ট।

রেডমি নোট ৮ প্রো ফোনে আছে কুইক চার্জও ৩.০ এর সাথে ৪,৫০০ এমএএইচ ব্যাটারি । এই ফোনটি অ্যান্ড্রয়েড 9 পাই বেসড MIUI 10 অপারেটিং সিস্টেমের সাথে লঞ্চ হয়েছে।

Realme XT vs Redmi Note 8 Pro: ক্যামেরা

রিয়েলমি এক্সটি ফোনের ক্যামেরার কথা বললে ফোনটির পিছনে আছে কোয়াড ক্যামেরা সেটআপ। যার মূল আকর্ষণ ৬৪ মেগাপিক্সেল Samsung ISOCELL Bright GW1 সেন্সর। ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা ছাড়াও এই ফোনে আছে ৮ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড এঙ্গেল সেন্সর, ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। সেলফির জন্য Realme XT ফোনে সোনি আইএমএক্স ৪৭১ সেন্সরের সাথে ১৬ মেগাপিক্সেল ক্যামেরা দেওয়া হয়েছে।

রেডমি নোট ৮ প্রো এর সব থেকে বড় আকর্ষণ ৬৪ মেগাপিক্সেল সেন্সরের সাথে কোয়াড ক্যামেরা। এই ফোনের অন্যান্য ক্যামেরা গুলি হলো ৮ মেগাপিক্সেল ১২০ ডিগ্রি আলট্রা এঙ্গেল সেন্সর, ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর ও ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। রিয়ার ক্যামেরা 90fps আলট্রা স্লো মোশন ভিডিও সাপোর্ট করে। এই ফোনে ২০ মেগাপিক্সেল AI সেলফি ক্যামেরা আছে।

আমাদের মত :

তাহলে আমরা দেখতে পেলাম রেডমি নোট ৮ প্রো ও রিয়েলমি এক্সটি কয়েকটি ক্ষেত্রে আলাদা হলেও মোটামুটি একই রকম ফিচারের সাথে এসেছে। এদিকে Realme XT ফোনে যেমন উন্নত প্রসেসর দেওয়া হয়েছে, তেমনি শক্তিশালী ব্যাটারি পাবেন Redmi Note 8 Pro ফোনে। কিন্তু দামের দিক থেকে রেডমি অনেকটাই এগিয়ে আছে রিয়েলমির থেকে। কারণ রেডমি নোট ৮ প্রো ১,০০০ টাকা কমে ৪ জিবির বদলে ৬ জিবি র‍্যাম অফার করে।

 

সমস্ত খবরের আপডেট পেতে এখানে লাইক দিন!