রেডমি নোট ৮ প্রো নাকি রেডমি নোট ৭ প্রো? কোন ফোনটা কেনা লাভজনক জানুন

গতকালই ভারতে লঞ্চ হয়েছে Redmi Note 8 Pro । এই ফোনটির প্রধান আকর্ষণ ৬৪ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা। রেডমি নোট ৮ প্রো হল শাওমির প্রথম ৬৪ মেগাপিক্সেল ক্যামেরা ফোন। ভারতে এই ফোনের প্রাথমিক দাম ১৪,৯৯৯ টাকা। এই ফোনটি হলো আট মাস আগে লঞ্চ হওয়া রেডমি নোট ৭ এর আপগ্রেড ভার্সন। এই ফোনে শাওমি ৪৮ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা দিয়েছিলো। সম্প্রতি Redmi Note 7 Pro এর দাম কমানো হয়েছে। এই পোস্টে আমরা Redmi Note 8 Pro ও Redmi Note 7 Pro এর স্পেসিফিকেশনের পার্থক্য জেনে নেবো।

ডিসপ্লে :

Redmi Note 7 ফোনটিতে ব্যাক গ্লাস প্যানেল কর্নিং গরিলা গ্লাস প্রটেকশন আছে। এই ফোনে ছোট নচের সাথে ৬.৩ ইঞ্চি ফুল এইচডি প্লাস LTPS ডিসপ্লে দেওয়া হয়েছে,যার আসপেক্ট রেশিও হলো ১৯.৫:৯।

কর্নিং গরিলা গ্লাস ৫ প্রটেকশনের সাথে Redmi Note 8 Pro ফোনে ৬.৫৩ ইঞ্চি ফুল এইচডি প্লাস AMOLED ডিসপ্লে দেওয়া হয়েছে। যার আসপেক্ট রেশিও ১৯.৫ : ৯ এবং স্ক্রিন টু বডি রেশিও ৯১.৪ শতাংশ । Redmi Note 7 Pro কিনতে এখানে ক্লিক করুন

পারফরমেন্স :

Redmi Note 7 Pro ফোনটি 2.0 গিগাহার্টজ স্ন্যাপড্রাগন ৬৭৫ অক্টা কোর প্রসেসরের সাথে লঞ্চ হয়েছে।ফোনটি ৪ জিবি ও ৬ জিবি র‍্যামের সাথে এসেছে। এছাড়াও ফোনে ৬৪ জিবি ও ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ রয়েছে।

Redmi Note 8 Pro ২.০ গিগাহার্টজ ক্লক স্পিডের সাথে Mediatek Helio G90T প্রসেসর ব্যবহার করা হয়েছে, যার দরুন আপনি হাই গ্রাফিক্সের গেম বিনা বাধায় খেলতে পারবেন। এছাড়াও এতে গেম টার্বো ২.০ ব্যবহার হয়েছে। এই ফোনটি তিনটি ভ্যারিয়েন্টে লঞ্চ হয়েছে। ফোনটি ৬ জিবি ও ৮ জিবি র‍্যামের সাথে এসেছে। এছাড়াও ফোনে ৬৪ জিবি ও ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ রয়েছে।

অপারেটিং সিস্টেম :

দুটো ফোনই অ্যান্ড্রয়েড ৯ পাই বেসড MIUI 10 অপারেটিং সিস্টেমের সাথে লঞ্চ হয়েছে।

ক্যামেরা ও ব্যাটারি :

Redmi Note 7 Pro ফোনে ডুয়াল রিয়ার ক্যামেরার দেওয়া হয়েছে। যার প্রাথমিক ক্যামেরাটি Sony IMX586 সেন্সরের সাথে ৪৮ মেগাপিক্সেলের(এফ/ ১.৮ অ্যাপারচার) এবং দ্বিতীয়টি LED ফ্লাশের সাথে ৫ মেগাপিক্সেলের।আবার সেলফির জন্য ১৩ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা আছে।ফোনটিতে কুইক চার্জ প্রযুক্তি যুক্ত ৪,০০০ এমএএইচ ব্যাটারি রয়েছে।

Redmi Note 8 Pro এর সব থেকে বড় আকর্ষণ ৬৪ মেগাপিক্সেল সেন্সরের সাথে কোয়াড ক্যামেরা। এই ফোনের অন্যান্য ক্যামেরা গুলি হলো ৮ মেগাপিক্সেল ১২০ ডিগ্রি আলট্রা এঙ্গেল সেন্সর, ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর ও ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। রিয়ার ক্যামেরা 90fps আলট্রা স্লো মোশন ভিডিও সাপোর্ট করে। এই ফোনে ২০ মেগাপিক্সেল AI সেলফি ক্যামেরা আছে। রেডমি নোট ৮ ফোনে আছে কুইক চার্জও 3.0 এর সাথে ৪,৫০০ এমএএইচ ব্যাটারি ।

দাম :

ভারতে Redmi Note 7 Pro এর ৪ জিবি র‌্যাম + ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ১১,৯৯৯ টাকা এবং ৬ জিবি র‌্যাম + ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ১২,৯৯৯ টাকা। আবার এর টপ ভ্যারিয়েন্টের ( ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ) দাম ১৪,৯৯৯ টাকা ।

রেডমি নোট ৮ প্রো ফোনটি ভারতে তিনটি ভ্যারিয়েন্টে লঞ্চ হয়েছে। যেগুলো হলো ৬ জিবি র‍্যাম + ৬৪ জিবি স্টোরেজ, ৬ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ এবং ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ। এই তিনটি ভ্যারিয়েন্টের দাম যথাক্রমে ১৪,৯৯৯ টাকা, ১৫৯৯৯ টাকা এবং ১৭,৯৯৯ টাকা। 

সমস্ত খবরের আপডেট পেতে এখানে লাইক দিন!