প্রথম MIUI ফোন হিসাবে গুগল অ্যান্ড্রয়েড রেকমেন্ডেড প্রোগ্রামে নাম লেখালো Redmi Note 9 Pro

এই তালিকায় সেই সমস্ত স্মার্টফোনগুলি ঠাঁই পায় যারা ভাল সফ্টওয়্যার সমর্থন এবং গ্রহণযোগ্য হার্ডওয়্যার অফার করে।

redmi-note-9-pro-listed-in-google-android-enterprise

সার্চ ইঞ্জিন গুগল বছর দুয়েক আগে অ্যান্ড্রয়েড এন্টারপ্রাইজ রেকমেন্ডেড প্রোগ্রাম চালু করেছে। এই প্রোগ্রামে কোন স্মার্টফোনগুলো ব্যবসার জন্য ভালো সেগুলোকে তালিকাভুক্ত করা হয়। এতদিন ধরে Google তাদের এই তালিকায় কয়েক ডজন স্মার্টফোনকে তালিকাভুক্ত করেছে। এই তালিকায় সেই সমস্ত স্মার্টফোনগুলি ঠাঁই পায় যারা ভাল সফ্টওয়্যার সমর্থন এবং গ্রহণযোগ্য হার্ডওয়্যার অফার করে। কিছুদিন আগে গুগল এই তালিকায় OnePlus 8 কে সামিল করেছিল। এবার প্রথম MIUI ফোন হিসাবে Redmi Note 9 Pro কে এই তালিকায় অন্তর্ভুক্ত করা হল।

যদিও এর আগে Xiaomi Mi A2, Mi A2 Lite ও Mi A3 এর মত ফোনগুলি অ্যান্ড্রয়েড এন্টারপ্রাইজ রেকমেন্ডেড প্রোগ্রামের অংশ ছিল। তবে এইগুলি ছিল সব স্টক অ্যান্ড্রয়েডের ফোন। তবে আপনারা জানেন রেডমি নোট ৯ প্রো এমআইইউআই সফটওয়্যার সিস্টেমে চলে। এর আগে এমআইইউআই এর কোনো ফোন এই তালিকায় নাম লেখাতে পারিনি। কিন্তু Redmi Note 9 Pro প্রথম ফোন হিসাবে Google Android Enterprise Recommended program এ ঠাঁই পেল। আসা করা যায় শীঘ্রই এই তালিকায় আরও অনেক MIUI সিস্টেমের ফোন ঠাঁই পাবে।

Redmi Note 9 Pro স্পেসিফিকেশন

Redmi Note 9 Pro অ্যান্ড্রয়েড ১০ বেসড এমআইইউআই ১১ সিস্টেমে চলে। এই ফোনে ৬.৬৭ ইঞ্চি সিনেম্যাটিক ডিসপ্লে দেওয়া হয়েছে, যার আসপেক্ট রেশিও ২০:৯। পারফরম্যান্সের কথা বললে রেডমি নোট ৯ প্রো ফোনটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭২০জি প্রসেসরের সাথে এসেছে। এতে ব্যবহার করা হয়েছে জেড-অ্যাক্সিস ভাইব্রেশন মটর। গেমারদের জন্য এই ফোনে পাবেন স্ন্যাপড্রাগন এলিট গেমিং ফিচার। এছাড়াও রেডমি নোট ৯ প্রো ফোনে ২ x ২ মিমো ওয়াই-ফাই ফিচার ও NavIC সাপোর্ট করবে।

Note 9 Pro ফোনে দেওয়া হয়েছে কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ। এই ক্যামেরার প্রধান সেন্সর ৪৮ মেগাপিক্সেল। এছাড়াও দ্বিতীয় ক্যামেরাটি ৮ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড এঙ্গেল ক্যামেরা, তৃতীয় ক্যামেরাটি ৫ মেগাপিক্সেল ম্যাক্রো ক্যামেরা এবং চতুর্থ ক্যামেরাটি ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর। আবার এই ফোনে ১৬ মেগাপিক্সেল ইন ডিসপ্লে ফ্রন্ট ক্যামেরা রয়েছে। ক্যামেরায় সুপার স্টেবিলাইজেশন ও প্রো ভিডিও মোড ফিচার উপলব্ধ। এই ফোনে ১৮ ওয়াট ফাস্ট চার্জিংয়ের সাথে ৫০২০ এমএএইচ ব্যাটারি পাবেন।