Redmi Note 9S ও Redmi 7A ফোনের জন্য এল নতুন আপডেট, বাড়বে সিস্টেম সিকিউরিটি

এই আপডেটে ইউজাররা এমআইইউআই ১১ বেসড আগস্ট মাসের সিকিউরিটি প্যাচ পাবে।

Redmi 7A
Redmi 7A Starts Receiving Android 10-Based MIUI 11 Update

স্মার্টফোন কোম্পানি Xiaomi নতুন নতুন ফোন লঞ্চ করার পাশাপাশি তাদের পুরানো ফোনগুলির জন্যও নতুন আপডেট আনছে। কয়েক সপ্তাহ আগেই কোম্পানি Redmi Note 8 ও Note 8 Pro এর জন্য নতুন কাস্টম ওএস এর আপডেট এনেছিল। এবার Redmi Note 9S (MIUI 11.0.11.0) ও Redmi 7A (MIUI 11.0.2.0.QCMINXM) ফোনের জন্য নতুন আপডেট চলে এল। এই আপডেটে ইউজাররা এমআইইউআই ১১ বেসড আগস্ট মাসের সিকিউরিটি প্যাচ পাবে।

Redmi Note 9S এর জন্য আসা এই আপডেটের বিল্ট নম্বর ‘v11.0.11.0.QJWMIXM’ এবং Redmi 7A এর জন্য আসা এই আপডেটের বিল্ট নম্বর ‘v11.0.2.0.QCMINXM’। এই ওটিএ আপডেটটি কয়েকটি পর্যায়ে ইউজাররা পাবে। এই আপডেটে সফটওয়্যার অপ্টিমাইজেশন ছাড়াও উন্নত ইউজার এক্সপেরিয়েন্স পাওয়া যাবে। এর সাথে ফোনের সিকিউরিটি ও বাড়বে।

আপনি যদি এখনও এই আপডেট না পেয়ে থাকেন তাহলে ফোনের সেটিং থেকে চেক করতে পারেন। এরজন্য ফোনের Settings থেকে About Phone এ গিয়ে System update এ চেক করুন। ফোন আপডেট করার আগে অবশ্যই সমস্ত ডেটা ব্যাকআপ নিয়ে রাখবেন এবং ফোনের চার্জ ৬০ শতাংশ এর ওপরে যেন থাকে তা নজরে রাখবেন।

Redmi Note 9S স্পেসিফিকেশন:

রেডমি নোট ৯ এস ফোনে ৬.৬৭ ইঞ্চি এইচডি প্লাস ডিসপ্লে দেওয়া হয়েছে। যার রেজুলেশন ১০৮০ x ২৪০০ পিক্সেল। ডিসপ্লেতে এইচডিআর ১০ সাপোর্ট দেওয়া হয়েছে। এই ফোনে আছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭২০জি প্রসেসর। এছাড়াও আছে ৬ জিবি পর্যন্ত র‌্যাম ও ১২৮ জিবি পর্যন্ত স্টোরেজ। এই ফোনে চারটি রিয়ার ক্যামেরা দেওয়া হয়েছে। যার প্রধান ক্যামেরা এফ/১.৭৯ অ্যাপারচারের সাথে ৪৮ মেগাপিক্সেল। এছাড়াও অন্য ক্যামেরাগুলি হল ৮ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড লেন্স, ৫ মেগাপিক্সেল ম্যাক্রো লেন্স ও ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর। সেলফির জন্য এই ফোনের সামনে ১৬ মেগাপিক্সেল ক্যামেরা দেওয়া হয়েছে।

এই ফোনে ৫,০২০ এমএএইচ ব্যাটারি দিয়েছে কোম্পানি। যার সাথে ১৮ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করবে। এই ফাস্ট চার্জার ফোনের বক্সেই পাওয়া যাবে। এই ফোনের পাওয়ার বাটনের পাশে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর রয়েছে। কানেক্টিভিটির জন্য এই ফোনে পাবেন 4G VoLTE, ওয়াই-ফাই, ব্লুটুথ, ৩.৫ এমএম হেডফোন জ্যাকের মতো বিভিন্ন ফিচার।

Redmi 7A ফিচার:

এই ফোনটিতে আছে ৫.৪৫ ইঞ্চির ১৮:৯ আসপেক্ট রেশিয়র আইপিএস এলসিডি ডিসপ্লে। ডিসপ্লেটি এইচডি + (৭২০ × ১৪৪০ পিক্সেল) হবে। আবার এতে পাবেন ১.৯৫ GHZ ক্লক স্পিডের কোয়ালকম স্নাপড্রাগনের ৪৩৯ অক্টা কোর চিপসেট। ফোনটি দুটি মডেলে এসেছে, ২ জিবি র‍্যাম + ১৬ জিবি স্টোরেজ, ২ জিবি র‍্যাম+ ৩২ জিবি স্টোরেজ।

এই ফোনের পিছনে আছে ১৩ মেগাপিক্সেলের একটিমাত্র ক্যামেরা সেন্সর, সাথে থাকবে এলইডি ফ্লাশ। ক্যমেরাতে এআই ফিচার, পিডিএএফ ফাস্ট ফোকাস, এআই বিউটি, এআই ব্যাকগ্রাউন্ড ব্লার এর মতো গুরুত্বপূর্ণ ফিচার থাকছে। ফ্রন্ট ক্যামেরায় আছে ৫ মেগাপিক্সেলের সেলফি সেন্সর। এতে পাবেন ৪,০০০ mAh এর ব্যাটারি, যা ১০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।