১ কিমি চালাতে খরচ মাত্র ২০ পয়সা, নতুন ইলেকট্রিক স্কুটার ও বাইক এনে চমকে দিল RedMoto XEV

RedMoto XEV launched two electric scooter and bike in india

অগ্নিমূল্য জ্বালানির দাম মোকাবিলা বলুন কিংবা পরিবেশবান্ধব সমাজ গড়ে তোলার পরিকল্পনা, ভারতের ইলেকট্রিক টু-হুইলার সেগমেন্টে আমরা প্রায়ই নতুন নতুন লঞ্চ দেখতে পাচ্ছি। প্রতিষ্ঠিত সংস্থার থেকে সেখানে স্টার্টআপ সংস্থার প্রোডাক্টই এখন বেশি চোখে পড়ছে। যদিও ভারতের ই-মোবিলিটি বিভাগে ছত্তিশগড়ের নাম খুঁজে না পাওয়াটা অনেকটাই স্বাভাবিক। কিন্তু এই রাজ্যেরই একটি স্টার্টআপ কোম্পানি RedMoto XEV দুটি ইলেকট্রিক স্কুটার ও একটি ইলেকট্রিক বাইক লঞ্চ করে চমক দিল।‌ উচ্চ পর্যায়ে গুণগত মান যাচাই করার পরেই RedMoto XEV টু-হুইলার তিনটি সামনে এনেছে। এছাড়া এই রেঞ্জের বিদ্যমান বৈদ্যুতিন দু’চাকা গাড়ির তুলনায় রেডমটো এক্সইভি-র মডেল তিনটি অনেকটাই সস্তা হবে বলে জানা গিয়েছে।

রেডমটো এক্সইভি এর প্রতিষ্ঠাতা ও সিইও জিতেন্দ্রর কথায়, তাঁর সংস্থা উন্নত ডিজাইনের এই ই-যানবাহন  সাশ্রয়ী দামে বিক্রি করার চেষ্টা করছেন। তিনি যোগ করে বলেছেন, এই প্রথম এত সুলভে কোনও ইলেকট্রিক বাইক লঞ্চ হচ্ছে৷ এর দাম হবে ৮০ হাজার টাকা থেকে ৮৫ হাজার টাকার মধ্যে। অন্যদিকে ইলেকট্রিক স্কুটার দুটির দাম ৬৫ হাজার টাকা থেকে ৭২ হাজার টাকার মধ্যে রাখা হবে। বিশ্বমানের প্রযুক্তি দিয়ে তিনটি মডেলই ডিজাইন করা হয়েছে।

লো স্পিড সেগমেন্টে ৪৮ ভোল্ট সিস্টেম সহ, লিথিয়াম ও লেড-অ্যাসিড ব্যাটারির অপশনাল ব্যাটারি টাইপের সাথে এগুলি ICAT (International Centre for Automotive Technology) দ্বারা পরীক্ষা করা হয়েছে৷ কোম্পানি জানিয়েছে, চার্জ দেওয়ার সময় বিদ্যুত খরচ হবে খুবই নগণ্য। ১০০০ কিমি চালাতে খরচ হবে মাত্র ২০০ টাকা, রেডমটো এক্সইভি অভ্যন্তরীন পরীক্ষার ওপর ভিত্তি করে এমনই দাবি করেছে।

বৈদ্যুতিন এই টু-হুইলার তিনটি এখন ছত্তিশগড়ে লঞ্চ হয়েছে। তবে ভারতের অন্যান্য রাজ্যেও শীঘ্রই এগুলি পাড়ি দেবে। ভারতের বিভিন্ন অংশে দুটি ইলেকট্রিক স্কুটার ও একটি ইলেকট্রিক বাইক বিক্রি করার জন্য কোম্পানি কাজ করছে। ভারতের অন্যান্য প্রধান প্রধান শহরগুলিতে বিক্রির প্রস্তুতি সম্পন্ন হয়েছে এবং ২১ মে থেকে ছত্তিশগড় ছাড়াও ভারতের বিভিন্ন জায়গায় এগুলি ক্রয়ের জন্য উপলব্ধ হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন