REE Leopard: স্বয়ংচালিত গাড়ির দুনিয়ায় নতুন সংযোজন, কবে আসছে বাজারে?

রি লেপার্ড-এ এক্স-বাই-ওয়্যার (x-by-wire) প্রযুক্তি ব্যবহৃত হয়েছে, যাতে ড্রাইভিং, ব্রেকিং এবং স্টিয়ারিংটি সম্পূর্ণ তার বা ওয়্যারের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায়

ree-leopard-fully-autonomous-concept-vehicle-unveiled

ইজরায়েলের অটোমোবাইল স্টার্টআপ সংস্থা, REE, আল্ট্রা মডিউলার ইভি প্ল্যাটফর্ম ডিজাইনের উপর ভিত্তি করে তৈরি নিজেদের অটোনোমাস বা স্বয়ংচালিত Concept Car-এর উপর থেকে পর্দা সরাল। পুরোদস্তুর স্বয়ংচালিত ও বৈদ্যুতিক গাড়িটির নাম রাখা হয়েছে Leopard। এটি প্রধানত ই-কমার্স সংস্থা, বৈদ্যুতিক ডেলিভারি কোম্পানি, ডেলিভারি ফ্লিট অপারেটর, ই-রিটেইলার এবং টেকনোলজি কোম্পানির জন্যই আনা হবে। তবে কোনো ব্যক্তি ইচ্ছে করলে এটি কিনতে পারবেন কিনা সে বিষয়টি খোলসা করেনি REE। আসুন Leopard কনসেপ্ট গাড়িটির ফিচার সম্পর্কে জেনে নেওয়া যাক।

REE Leopard Concept Car : ফিচার (সম্ভাব্য)

লেপার্ড নামক এই গাড়িটির ডিজাইন এবং স্পেসিফিকেশনের কাজটি ‘রি’ (REE) সহ একাধিক সংস্থা যৌথভাবে করেছে। বাজারে আনার পর বিশ্ববাজারে এটিকে রপ্তানি করার দায়িত্ব নেবে সংস্থাগুলি। গাড়িটি লম্বায় ৩৪০০ এমএম। এতে ফ্রন্ট হুইল স্টিয়ার, রিয়ার হুইল ড্রাইভ ইত্যাদি ফিচারগুলি রয়েছে। এর ভারোত্তোলন ক্ষমতা ২ টন হতে পারে।

রি লেপার্ড-এ এক্স-বাই-ওয়্যার (x-by-wire) প্রযুক্তি ব্যবহৃত হয়েছে, যাতে ড্রাইভিং, ব্রেকিং এবং স্টিয়ারিংটি সম্পূর্ণ তার বা ওয়্যারের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায়। REE Leopard, মাল ডেলিভারি দেওয়ার স্বয়ংচালিত কনসেপ্ট ভেহিকেলটির ফ্লোরটি পণ্য বহনের জন্য একদম সমতল রাখা হয়েছে। এর সর্বাধিক গতিবেগ হতে পারে প্রায় ৯৬ কিমি/ঘন্টায়।

REE Leopard-এর প্রযুক্তি অন্যান্য অটোমোবাইল সংস্থাগুলিকে স্বয়ংচালিত গাড়ি প্রস্তুতে উদ্বুদ্ধ করবে। এই প্রসঙ্গে সংস্থার সহ প্রতিষ্ঠাতা এবং সিইও ড্যানিয়েল ব্যারেল (Daniel Barel) বলেছেন, “REE দ্বারা নির্মিত স্বয়ংচালিত এবং বৈদ্যুতিক গাড়িটির রয়েছে অতুলনীয় কর্মদক্ষতা। অতি অল্প খরচে REE Leopard গাড়িটির মালিকানা পাওয়া যাবে।” তবে গাড়িটি বাজারে কবে আনা হবে সে বিষয়ে নির্দিষ্টভাবে কিছু বলা হয়নি।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।