Jio আনছে স্মার্ট গ্লাস, চশমা দিয়েই করতে পারবেন ভিডিও কল

গতকাল অনুষ্ঠিত হওয়া রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এর ৪৩ তম বার্ষিক জেনারেল মিটিংয়ে কোম্পানির কর্ণধার মুকেশ আম্বানি ঘোষণা করেছিলেন একটি বিশেষ স্মার্ট গ্লাসের ব্যাপারে, যার নাম Jio Glass। করোনা ভাইরাস পরিস্থিতির জন্য ভার্চুয়াল ভাবে অনুষ্ঠিত হওয়া এই জেনারেল মিটিংয়ে মুকেশ আম্বানি বলেন এই স্মার্ট গ্লাস ব্যবহারকারীর কনটেন্ট দেখার এক্সপেরিয়েন্স আরও ভালো করবে। এই স্মার্টগ্লাস ব্যবহারকারীকে দুনিয়ার সাথে আরো ভালোভাবে কানেক্ট করতে সাহায্য করবে।

এখনও অব্দি জিও গ্লাসের দাম আমরা জানতে পারিনি। এবং আমরা এও জানতে পারিনি যে কবে থেকে জিও গ্লাসের বিক্রি শুরু হবে। তবে জেনারেল মিটিংয়ে দেওয়া একটি ডেমো থেকে জিও গ্লাস এর ফিচার এবং ফাংশনের ব্যাপারে আমরা জানতে পেরেছি।

আসুন Jio Glass এর ব্যাপারে জেনে নিই:

প্রথমত ডিজাইনের কথা বলা যাক। বোসের ফ্রেম এবং স্ন্যাপচ্যাটের চশমা একসাথে করলে যেরকম দেখাবে সেরকম দেখতে এই জিও গ্লাস। এই জিও গ্লাস ওজনে মাত্র ৭৫ গ্রামের মতো। জিও গ্লাসে আপনারা মাঝখানে একটি ক্যামেরা পাবেন। এছাড়াও জিও গ্লাসে আপনারা বিল্ট-ইন স্পিকার পাচ্ছেন সঙ্গে থাকছে ব্যাটারি। এই ব্যাটারি চশমার দুটি হাতলে আটকানো রয়েছে।

অডিও এবং ভিডিও দিক থেকে দেখতে গেলে, রিলায়েন্স জিওর এই নতুন প্রোডাক্ট, জিও গ্লাস আপনাকে দারুন এক্সপেরিয়েন্স দেবে। এই জিও গ্লাস ডিভাইসে এইচডি কোয়ালিটি ভিডিও এবং সব ধরনের অডিও ফরম্যাট সাপোর্ট করে।

জিওর এই নতুন প্রোডাক্টে ইতিমধ্যেই ২৫টি অ্যাপ্লিকেশন ইনস্টল করা রয়েছে। রিলায়েন্স জিও তরফ থেকে জানানো হয়েছে যে তারা, কিছুদিনের মধ্যে আরও সাপোর্ট যোগ করতে চলেছে তাদের জিও গ্লাসে।

জিওর এই নতুন প্রোডাক্টে মিক্সড রিয়ালিটি সাপোর্ট করে। অর্থাৎ ব্যবহারকারীরা একসাথে কনফারেন্স কল এ যুক্ত হতে পারেন। এখানে আপনারা নিজেদের ৩ ডি অথবা ২ ডি অবতার ব্যবহার করতে পারেন। এছাড়া ব্যবহারকারীরা বড় ভার্চুয়াল স্ক্রিনে নিজেদের কনটেন্ট শেয়ার করতে পারেন এই নতুন সার্ভিসে। অকিউলাস ভি আর হেডসেটে যেরকম এক্সপেরিয়েন্স আপনারা পান, ঠিক সেরকম এক্সপেরিয়েন্স আপনারা জিও গ্লাসে পেয়ে যাবেন ভিডিওর ক্ষেত্রে।

সবশেষে, রিলায়েন্স জিওর জিও গ্লাস সম্পূর্ণরূপে ভয়েস কম্যান্ড সাপোর্টেড। ডেমোতে এই ব্যাপারে সম্পূর্ণ ভাবে জানানো হয়নি। কিন্তু একটি জায়গায় দেখা গিয়েছে যে, শুধুমাত্র ওয়েক শব্দটি উচ্চারণ করলেই জিওর ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট জিও গ্লাসের মাধ্যমে আপনার ভিডিও কল শুরু করে দিতে পারে। অর্থাৎ অ্যামাজন অ্যালেক্সা, এবং অ্যাপেলের সিরির মতো রিলায়েন্স জিওর এই ভয়েস অ্যাসিস্ট্যান্ট আপনার ভয়েস কমান্ডের মাধ্যমে বেশ কিছু কাজ করতে পারে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।