অফলাইন ব্যবসার ৪০ শতাংশ শেয়ার Amazon কে বিক্রি করছে না Reliance

মুকেশ আম্বানির নেতৃত্বাধীন Reliance Jio তে গত কয়েকমাসে কোটি কোটি টাকা বিনিয়োগ করেছে Facebook, Qualcomm এবং Goolge সহ একাধিক ফার্ম। সম্প্রতি ২০০ বিলিয়ন ডলারের মূলধন অতিক্রমকারী প্রথম ভারতীয় কোম্পানিতে পরিণত হয়েছে রিলায়েন্স। তবে বুধবার ব্লুমবার্গের একটি রিপোর্টে জানানো হয়েছিল, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এবার বিনিয়োগ গ্রহণের পরিবর্তে, তাদের রিটেল ব্যবসার ২০ বিলিয়ন স্টেক Amazon কে বিক্রি করতে চলেছে। যদিও রিলায়েন্সের তরফে এই চুক্তির কথা আজ অস্বীকার করা হয়েছে।

ব্লুমবার্গের রিপোর্টে বলা হয়েছিল, এই চুক্তির ফলে রিলায়েন্সের অফলাইন ব্যবসার ৪০ শতাংশ শেয়ার অ্যামাজনর দখলে চলে যাবে। তবে আজ রিলায়েন্সের একজন মুখপাত্র জানিয়েছে, “উভয় পক্ষের মধ্যে পার্টনারশীপ বা চুক্তি করার কোনো মানে হয়না”। প্রসঙ্গত রিলায়েন্স কিছুদিন আগেই Big Bazaar এর মালিক, Future Group এর অফলাইন ব্যবসা কিনে নিয়েছিল। রিলায়েন্সের দখলে এখন পোশাক, ইলেকট্রনিক্স, গ্রোসারি প্রভৃতি ব্যবসা আছে।

রিপোর্টে আরও দাবি করা হয়েছিল, অ্যামাজন প্রবল আগ্রহ দেখাচ্ছে রিলায়েন্স রিটেইলে বিনিয়োগ করতে। কারণ এরফলে ভারতে তারা আরও শক্তি বাড়াতে পারবে। যদিও এবিষয়ে দুই কোম্পানির কোনো কর্মচারী প্রথম থেকেই কোনো মন্তব্য করতে চাইনি। রিপোর্টে বলা হয়েছিল, অ্যামাজন এবং রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, উভয়ের কর্মচারীদের এই চুক্তি সম্পর্কে কথা বলার অনুমতি নেই।

রিলায়েন্সের এক মুখপাত্র বলেছেন, “নীতি হিসাবে আমরা মিডিয়ার জল্পনা ও গুজব নিয়ে কোনও মন্তব্য করি না,”। আমাদের সংস্থা একটি চলমান ভিত্তিতে বিভিন্ন সুযোগের মূল্যায়ন করে। আমরা আমাদের বাধ্যবাধকতার সাথে সম্মতি রেখে প্রয়োজনীয় জিনিসগুলি প্রকাশগুলি করেছি এবং করবো”।