5G পরিষেবা আনতে ঝুঁকিপূর্ণ পথে হাঁটছে Reliance Jio, মত Ookla প্রধানের

দেশে 5G পরিষেবা আনতে ঝুঁকিপূর্ণ পথে হাঁটছে Reliance Jio, তবে সফল হলে মিলবে অপরিসীম সাফল্য - বললেন Ookla প্রধান

reliance-jio-5g-strategy-challenging-says-ookla-ceo

আগামী বছরেই 5G পরিষেবা ভারতের মাটিতে পুরোদমে ছড়িয়ে পড়তে পারে। সেজন্য বর্তমানে অগ্রণী টেলিকম গোষ্ঠীগুলির মধ্যে তুমুল ব্যস্ততা লক্ষ্য করা যাচ্ছে। এক্ষেত্রে Reliance Jio, Airtel বা Vi -এর মতো সংস্থাগুলি একে অপরের থেকে পিছিয়ে থাকতে নারাজ। তবে এদের মধ্যে Reliance Jio যে পথ বেছে নিয়েছে তা অত্যন্ত অভিনব। ভারতীয়দের 5G পরিষেবা প্রদানের জন্য তারা সম্পূর্ণ নিজস্ব পরিকাঠামো নির্মাণের পথে হাঁটছে। এই উদ্দেশ্যকে সফল করতে তারা Open RAN প্রযুক্তি ব্যবহার করবে বলে জানা গিয়েছে। এই বিষয়ে ইন্টারনেট স্পিড পরিমাপক সংস্থা Ookla -র সিইও (CEO) ডাগ সাটলস্ তার বক্তব্যে জানিয়েছেন যে, দেশে 5G পরিষেবা চালুর ক্ষেত্রে রিলায়েন্স যে পথে হাঁটছে তা যথেষ্ট ঝুঁকিপূর্ণ এবং রীতিমতো স্পর্ধার। তবে চেষ্টায় সফল হলে ভবিষ্যতে রিলায়েন্স জিও অসাধারণ উন্নতি করতে পারে বলেও তিনি স্বীকার করেছেন।

আসলে বর্তমানে জিও (Jio) যে পথ বেছে নিয়েছে, ভবিষ্যতে সমগ্র ওয়্যারলেস দুনিয়াকে সেই পথেই হাঁটতে হবে বলে সাটলসের দাবী। সুতরাং একেবারে শুরুতেই রিলায়েন্স জিও তাদের উদ্দেশ্যে সফল হলে, আগামীদিনে তাদের ব্যবসায়িক উন্নতি অবাধ গতিতে এগিয়ে যাবে। তাছাড়া এই মুহূর্তে নিজস্ব প্রযুক্তি ব্যবহারের পথে হাঁটলে সময়ের নিরিখে তাদের খরচের পরিমাণ অনেক কম হবে বলেও সাটলস্ উল্লেখ করেছেন।

এখানেই শেষ নয়, বরং সাটলস্ আসন্ন 5G পরিষেবার গতি নিয়েও আলোচনা করেছেন। তার মতে এই প্রযুক্তি আমাদের স্বল্প ল্যাটেন্সিতে দুর্দান্ত গতির পরিষেবা প্রদান করবে। উল্লেখ্য, গতবছর রিলায়েন্স গ্রুপের চেয়ারম্যান মুকেশ আম্বানি দাবী করেন যে রিলায়েন্স জিও তাদের নিজস্ব 5G প্রযুক্তি নির্মাণে অনেকটাই এগিয়ে গিয়েছে। এই প্রযুক্তি গ্রাহকদের উচ্চ গতির মোবাইল কানেক্টিভিটি ভোগের আস্বাদ এনে দেবে বলে তিনি জানান।

শুধু কি তাই, Open RAN প্রযুক্তি ব্যবহার করে নিজস্ব প্রযুক্তি ও পরিকাঠামো গড়ে তোলায় পুরোপুরি সফল হলে আগামীদিনে Reliance Jio সারা বিশ্বে 5G পরিষেবা সরবরাহকারী হিসেবে উঠে আসতে পারে। এখানে মনে করিয়ে দিই, কিছুদিন আগেই রিলায়েন্স জিও’র পক্ষ থেকে দাবী করা হয় যে নিজেদের 5G সংক্রান্ত পরীক্ষায় তারা প্রাথমিকভাবে সর্বোচ্চ ১ জিবিপিএস (Gbps) গতি স্পর্শ করতে সক্ষম হয়েছে যা অত্যন্ত আশার বিষয়। অবশ্য এর বাইরেও কয়েকটি ক্ষেত্রে Jio লাগাতার পরিশ্রম করে চলেছে। ভবিষ্যতে সংস্থাটি এর সুফল পেতে পারে।

জানিয়ে রাখি, এই মুহূর্তে Reliance Jio নিজস্ব MIMO (Multiple Input Multiple Out Put) প্রযুক্তির উপরে কাজ করছে। এছাড়া তারা 5G স্মল-স্কেল ইক্যুইপমেন্ট উৎপাদনেও বিনিয়োগ করেছে যা ভারতীয় গ্রাহকদের দ্রুতগতির উন্নত নেটওয়ার্ক কভারেজ প্রদান করবে বলে প্রযুক্তি মহলের অনুমান।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020