করোনা বা কৃষকদের ক্ষোভ দমাতে পারলো না Reliance Jio কে, জুড়লো ২৫১ লাখ নতুন গ্রাহক

reliance-jio-adds-25-1-million-subscribers-in-q3-2020-apru-increased

রিলায়েন্স জিও (Reliance Jio) আসার পর টেলিকম পরিষেবাতে যে পরিবর্তন এসেছে সেবিষয়ে নতুন করে কিছু বলার নেই! সস্তায় ডেটা ব্যবহারের সুবিধা ও নতুন নতুন অফার দিয়ে অন্যান্য টেলিকম অপারেটরদের অনেকটাই পিছনে ফেলেছে মুকেশ অম্বানিরা। গ্রাহক সংখ্যার বিচারে এইমুহূর্তে দেশের বৃহত্তম টেলিকম কোম্পানি তারাই। ট্রাইয়ের বিভিন্ন রিপোর্টে বারবার প্রমান হয়েছে যে, প্রতি কোয়ার্টারেই গ্রাহক বাড়াতে সক্ষম হয়েছে Reliance Jio। সম্প্রতি প্রকাশিত Jio-র ফিনান্সিয়াল পারফরম্যান্স রিপোর্টেও তা প্রমান হল। এই রিপোর্ট অনুযায়ী, গত বছরের তৃতীয় প্রান্তিকে অর্থাৎ ৩১শে ডিসেম্বর অবধি সংস্থাটি ২৫.১ (২৫১ লাখ) মিলিয়ন নতুন গ্রাহক পেয়েছে। ফলে, করোনা-কালীন পরিস্থিতি কিংবা সংস্থার বিরুদ্ধে দেশের বিভিন্ন জায়গায় সৃষ্টি হওয়া ক্ষোভ – রিলায়েন্স জিও-র ব্যবসায় তেমন প্রভাব ফেলেনি। এমনকি উল্লিখিত সময়ে সংস্থাটি ১.৬৩% হাই চান্ট রেট অর্জন করেছে বলে জানা গিয়েছে।

রিপোর্ট থেকে উঠে এসেছে, গত অর্থবছরের তৃতীয় প্রান্তিকে Jio-র ১৫.৫% কোয়ার্টার-অন-কোয়ার্টার (QoQ) প্রবৃদ্ধি করেছে। ২০২০ সালের ক্যালেন্ডারে সংস্থাটি ৪০ মিলিয়ন নিট গ্রাহক সংযোজন দেখেছে বলে জানা গিয়েছে। অথচ সংস্থাটি বছরের শেষ দিকে কৃষক বিক্ষোভের মুখে পড়েছিল যাতে কৃষি বিলের বিরুদ্ধে প্রতিবাদকারীরা জিও নম্বর বা জিও সিম বয়কট করার আহ্বান জানিয়েছিল।

এই রিপোর্টে বলা হয়েছে, ৩১ শে ডিসেম্বর ২০২০ পর্যন্ত সময়ে জিওর মোট গ্রাহক সংখ্যা ছিল ৪১০.৮ মিলিয়ন এবং বছরের শেষ ত্রৈমাসিক সংস্থার মোট ডেটা ট্র্যাফিক ছিল ১,৫৮৬ কোটি গিগাবাইট, যা বছর ভিত্তিতে (YoY) ২৮.৪ শতাংশ প্রবৃদ্ধি। এছাড়া উক্ত সময়ে সংস্থার মোট ভয়েস ট্র্যাফিক ১৮ শতাংশ ওয়াইওওয়াই বৃদ্ধি পেয়ে ৯৭,৪৯৬ কোটি মিনিট হয়েছে। এমনকি জিও তার ARPU (অ্যাভারেজ রেভেনিউ পার ইউজার) ১৫১ টাকা অবধি বাড়াতে সমর্থ হয়েছে বলে জানা গেছে।

উল্লেখ্য, চলতি বছরের প্রথম দিন থেকে সমস্ত নেটওয়ার্কে ফ্রি আনলিমিটেড কলিংয়ের সুবিধা প্রবর্তন করেছে জিও। এখন, সংস্থাটি দেশে পরবর্তী প্রজন্মের (5G) নেটওয়ার্ক বিকাশের কাজে মনোনিবেশ করছে। এই বিষয়ে, রিলায়েন্স ইন্ডাস্ট্রির চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর মুকেশ আম্বানি জানিয়েছেন, খুব শীঘ্রই দেশের সর্বত্র সাশ্রয়ী মূল্যে ৫জি উপলভ্য করে তুলবে জিও।