দাম বাড়ালেও রিলায়েন্স জিওই ভারতীয়দের প্রথম পছন্দ, প্রমান মিললো ট্রাইয়ের নতুন রিপোর্টে

reliance-jio

রিলায়েন্স জিও ভারতে তাদের গ্রাহকসংখ্যা ক্রমাগত বাড়িয়ে চলেছে। গত ডিসেম্বরেই প্ল্যানের দাম বাড়িয়েছিল টেলিকম কোম্পানিটি । যে প্ল্যান আসার পর অনেক জিও গ্রাহকই অসন্তুষ্ট ছিল। কারণ নতুন প্ল্যানে প্রায় ৪২ শতাংশ পর্যন্ত খরচ বেড়েছিল গ্রাহকদের। কিন্তু তাতে জিওর গ্রাহক সংখ্যা তো কমেই নি বরং বেড়েছে।

ট্রাই এর সম্প্রতি প্রকাশিত রিপোর্টে দেখা গেছে Reliance Jio জানুয়ারি মাসে ৬৫ লক্ষ ( ৬.৫ মিলিয়ন) নতুন গ্রাহক পেয়েছে। যদিও এই রিপোর্টেও পরিস্থিতি বদলাইনি ভোডাফোন আইডিয়ার। কারণ কোম্পানিটি জানুয়ারি মাসে মোট ৩৬ লক্ষ গ্রাহক হারিয়েছে। আবার এয়ারটেল ও ভোডাফোন আইডিয়া জানুয়ারি মাসে নতুন গ্রাহক পেয়েছে ৮৫ হাজার।

খুবই কম সময়ের মধ্যে অধিক গ্রাহক পেয়ে ইতিমধ্যেই ভারতীয় টেলিকম মার্কেট দখল করে আছে রিলায়েন্স জিও। জানুয়ারি মাসের গ্রাহক যুক্ত করলে কোম্পানির মোট গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ৩৮.৮ কোটি (৩৮৮ মিলিয়ন)। আবার এই রিপোর্ট অনুযায়ী, ভোডাফোন আইডিয়া ও এয়ারটেলের এই মুহূর্তে মোট গ্রাহক সংখ্যা যথাক্রমে ৩০.৪ কোটি এবং ২৩.৩ কোটি।

যদিও সক্রিয় গ্রাহক সংখ্যার বিচারে এগিয়ে এয়ারটেল। তাদের ৯৫.৭ শতাংশ গ্রাহক সক্রিয় আছে। সেই জায়গায় ভোডাফোন আইডিয়া ও জিওর সক্রিয় গ্রাহকের শতকরা হার যথাক্রমে ৮২.২৬ ও ৯০.৩৬। এদিকে স্বাভাবিক ভাবে এই রিপোর্টে দেখা গেছে জিও-র মার্কেট শেয়ার বেড়েছে। আগে জিওর দখলে ছিল ৩২.১৪ শতাংশ মার্কেট, যা বেড়ে দাঁড়িয়েছে ৩২.৫৬ শতাংশে।