BSNL ও Vi ছেড়ে Reliance Jio ও Airtel-এর SIM নিচ্ছে গ্রাহকেরা

চলতি বছরের আগস্ট মাসে Vi এবং BSNL বিপুল মাত্রায় গ্রাহক হারিয়েছে

reliance-jio-airtel-subscribers-gain-6-49-lakh-bsnl-vi-lost-mobile-user-in-august-trai

আরো একবার গ্রাহক হারিয়ে বিপাকে দেশের দুই অন্যতম টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থা ভোডাফোন-আইডিয়া লিমিটেড (Vodafone-Idea) এবং বিএসএনএল (BSNL)। এদের মধ্যে রাষ্ট্রায়ত্ত সংস্থাটির অবস্থা দীর্ঘদিন ধরেই বেশ করুণ। তবে সাম্প্রতিক পরিসংখ্যান বলছে ভোডাফোন-আইডিয়া বা Vi -এর ব্যবসাও দিন দিন তলানিতে ঠেকছে। কোন যাদুবলে BSNL ও Vi তাদের এই সংকট থেকে মুক্তি পাবে, সেটা সংস্থার কর্তারা কিছুতেই বুঝতে পারছেন না।

এত কথা বলার কারণ বিভিন্ন টেলিকম অপারেটরের সাম্প্রতিক পারফরম্যান্সের উপরে ভিত্তি করে তৈরী TRAI -এর মাসিক পরিসংখ্যান। দেশীয় টেলিকম নিয়ামক সংস্থার হিসেব অনুযায়ী চলতি বছরের আগস্ট মাসে Vi এবং BSNL বিপুল মাত্রায় গ্রাহক হারিয়েছে। এক্ষেত্রে প্রায় ১০ লক্ষ গ্রাহক Vi -এর পরিষেবা থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন। অন্যদিকে আগস্ট মাসে BSNL হারিয়েছে প্রায় ৬০,৪৩৯ জন গ্রাহক।

আগস্ট মাসে ভোডাফোন-আইডিয়ার গ্রাহক হ্রাসের কারণ হিসেবে অনেকে তাদের রিচার্জ ট্যারিফের মূল্যবৃদ্ধির সিদ্ধান্তকে কাঠগড়ায় তুলেছে। আসলে কিছুদিন আগেই সংস্থাটি ন্যূনতম রিচার্জ ট্যারিফের দাম ৪৯ টাকা থেকে বাড়িয়ে ৭৯ টাকা করেছিল।

Vi ও BSNL -এর ব্যবসায় ধ্বস নামলেও গ্রাহক বাড়াচ্ছে Airtel ও Jio

আগস্ট মাসে ভিআই ও বিএসএনএল করুণ ব্যাবসায়িক পতনের নজির তৈরী করলেও একই সময়ে Airtel ও Reliance Jio তাদের গ্রাহক সংখ্যা বাড়িয়েছে। ট্রাইয়ের হিসেব বলছে আগস্ট মাসে প্রায় ৬,৪৯,৭৫৪ জন নতুন গ্রাহক Jio কানেকশন গ্রহণ করেছেন। অন্যদিকে একইসময়ে Airtel পরিবারে যুক্ত হয়েছেন প্রায় ১,৩৮,১৩২ জন গ্রাহক।

অবশ্য সক্রিয় সাবস্ক্রাইবারের হিসেবে এয়ারটেল প্রতিদ্বন্দ্বী রিলায়েন্স জিও’র তুলনায় কিছুটা এগিয়েই রয়েছে। বর্তমানে সমস্ত এয়ারটেল ব্যবহারকারীদের মধ্যে প্রায় ৯৭.৯২ শতাংশ সাবস্ক্রাইবার সক্রিয়। সংখ্যাগত বিচারে এটি প্রায় ৩৪৬.৮৪ মিলিয়নের কাছাকাছি। অপরপক্ষে সক্রিয় জিও সাবস্ক্রাইবারের পরিমাণ মোট গ্রাহকের ৭৯ শতাংশ যা প্রায় ৩৫০.৬৩ মিলিয়নের সমান।

এবার সামান্য তুলনা করলেই ভিআই এবং বিএসএনএলের দৈন্যের চিত্রটি আরো সুস্পষ্ট হবে। রিপোর্ট বলছে আগস্ট মাসে ২৩৬.৪৯ মিলিয়ন অর্থাৎ মোট গ্রাহকের প্রায় ৮৭.২৪ শতাংশ সাবস্ক্রাইবার Vi -এর সক্রিয় পরিষেবার আওতায় রয়েছেন। সেদিক থেকে সক্রিয় বিএসএনএল ইউজারের সংখ্যা মাত্র ৫৭.১৫ মিলিয়ন যা মোট গ্রাহকের প্রায় ৪৯.৯৯ শতাংশ!

TRAI -এর পেশ করা পরিসংখ্যান থেকে এটা স্পষ্ট যে Vi এবং BSNL গ্রাহক ভিত্তির দিক থেকে Airtel ও Jio’র তুলনায় ক্রমাগত পিছিয়ে চলেছে। আবার সক্রিয় সাবস্ক্রাইবারের হিসেবে উন্নতি করতে গেলে Reliance Jio কে যে আরো ক্ষুরধার হতে হবে সেটাও বোঝা যাচ্ছে ।

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020