Jio, Airtel ও Vi দিচ্ছে 3 মাস বিনামূল্যে ইন্টারনেট অফার, ভাইরাল WhatsApp ম্যাসেজের সত্যতা জানুন

reliance-jio-airtel-vi-not-offering-3-months-free-internet-fake-whatsapp-viral-message

প্রযুক্তি যত উন্নত হচ্ছে ততই বাড়ছে ডিজিটাল জালিয়াতির সংখ্যা। এর জন্য হ্যাকাররা মূলত সোশ্যাল মিডিয়া সাইটগুলি ব্যবহার করে তাদের এই বেআইনি কারসাজিকে পরিণাম দিচ্ছে। বিশেষত ভারতীয়দের মধ্যে সর্বাধিক ব্যবহৃত অ্যাপ WhatsApp যেন বর্তমানে হয়ে উঠেছে স্ক্যামারদের মূল ঘাঁটি। প্রায় প্রতিদিনই সামনে আসছে হ্যাকার দ্বারা WhatsApp -এ প্রেরিত ভুয়ো ম্যাসেজ এবং লিঙ্কে ক্লিক করার দরুন ইউজারদের ব্যক্তিগত তথ্য বা টাকা চুরি যাওয়ার একাধিক ঘটনা। সম্প্রতি ঠিক এমনই একটি ভুয়ো WhatsApp ম্যাসেজকে ইউজারদের মধ্যে ব্যাপক পরিমাণে ভাইরাল হতে দেখা যাচ্ছে। যেখানে স্টুডেন্টদের ই-লার্নিং -এর জন্য Reliance Jio, Airtel এবং Vodafone Idea (Vi) তিন মাস ফ্রি ইন্টারনেট অফার করছে বলে দাবি করা হচ্ছে। আপনার কাছেও যদি এই ধরণের কোনো ভুয়ো ম্যাসেজ আসে তাহলে বিশ্বাস করবেন না এবং মেসেজটি কাউকে ফরওয়ার্ড করবেন না।

WhatsApp -এর এই ভাইরাল ম্যাসেজটিতে একটি লিঙ্ক দেওয়া হয়েছে এবং তারই সাথে চটজলদি এই অফারটির লাভ ওঠাতে বলা হচ্ছে। এই মেসেজে উল্লেখ করা হয়েছে, অফারটির বৈধতা শেষ হয়ে হবে 29 শে জুন। সেক্ষেত্রে, ইউজাররা যদি ফ্রি ইন্টারনেটের লোভে পরে এই লিঙ্কে ক্লিক করেন, তবে তাদের যাবতীয় ব্যক্তিগত এবং ব্যাঙ্কের তথ্য পৌঁছে যেতে পারে হ্যাকারদের কাছে। ফলে তাদের আর্থিক ক্ষতির সম্ভবনাও দেখা দিতে পারে। এই কারণে PIB (Press Information Bureau) ইউজারদের মেসেজে থাকা লিঙ্কে ক্লিক করতে বারন করেছে।

বিগত কয়েক মাস ধরে WhatsApp -এ অনলাইন স্ক্যামের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এমন পরিস্থিতিতে নিজেকে সুরক্ষিত থাকতে ইউজারদের এই রকমের ভুয়ো ম্যাসেজগুলিকে এড়িয়ে চলাই বুদ্ধিমানের কাজ। তবে কিভাবে বোঝা যাবে কোন মেসেজটি ভুয়ো। আসুন ভুয়ো মেসেজ চেনার কয়েকটি উপায় জেনে নেওয়া যাক।

কী ভাবে শনাক্ত করবেন ভুয়ো WhatsApp ম্যাসেজ ?

১. WhatsApp -এ যদি আপনার কাছে এমন কোনো ম্যাসেজকে ফরওয়ার্ড করা হয় যেখানে, ফ্রি পরিষেবা বা প্রোডাক্ট দেওয়ার অফার দেওয়া থাকে তাহলে সেটির ভুয়ো হওয়ার সম্ভাবনা সর্বাধিক।

২. যদি কোনো ম্যাসেজে সন্দেহজনক বা অপরিচিত ওয়েবসাইট লিঙ্ক থাকে তাহলে, সেগুলিকে এড়িয়ে যান।

৩. যদি কোনো ম্যাসেজ দেখে আপনার সন্দেহ জাগে তাহলে, ম্যাসেজে থাকা ব্যাকরণগত ত্রুটি গুলিকে যাচাই করুন। কারণ কোনো সঠিক মেসেছে ব্যাকরণগত ত্রুটি থাকার সম্ভাবনা খুবই কম। কিন্তু ভুয়ো ম্যাসেজগুলিতে সাধারণত একাধিক বানান ভুল থাকে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।