জিও, ভোডাফোন ও এয়ারটেল আর দেবেনা বিনামূল্যে অতিরিক্ত পরিষেবা, জেনে নিন কারণ

reliance-jio-aitel-and-vodafone-idea

লকডাউনের কারণে সমস্ত টেলিকম কোম্পানি তাদের কিছু গ্রাহককে বিনামূল্যে বেশ কিছু অতিরিক্ত সুবিধা দিয়েছিল। তবে ভারতে লকডাউন শিথিল হতেই সে সমস্ত সুবিধা আর দেবেনা জিও, ভোডাফোন আইডিয়া ও এয়ারটেল। কোম্পানিগুলি তাদের ট্যারিফ প্ল্যানের ভ্যালিডিটি কোনো গ্রাহকের জন্যই আর বাড়াবেনা বলেই জানা গেছে। কারণ অনেকেই এখন বাইরে গিয়ে রিচার্জ করতে পারছে।

সেলুলার অপারেটরস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (সিওএআই) এর ডিরেক্টর জেনারেল রাজন ম্যাথিউস জানিয়েছেন, কমন সার্ভিস সেন্টারগুলি এখন গ্রাম ও শহরে চালু হয়ে গেছে। আর সেকারণেই টেলিকম কোম্পানিগুলি যে অতিরিক্ত ফ্রি বেনিফিট গ্রাহকদের অফার করছিল, তা তারা বন্ধ করতে চলেছে। তিনি জিও, এয়ারটেল ও ভোডাফোন আইডিয়া এর হয়ে এই কথা বলেছেন।

আপনাকে জানিয়ে রাখি জিও, ভোডাফোন আইডিয়া, এয়ারটেল গ্রাহকদের জন্য এটিএম থেকে রিচার্জ করার সুবিধা দিয়েছে। শুধু তাই নয়, এয়ারটেল ও ভোডাফোন আইডিয়া গ্রাহক মুদিখানা ও ফার্মেসি থেকেও মোবাইল নম্বর রিচার্জ করতে পারবে। এর বাইরে কোম্পানিগুলি অন্যকে রিচার্জ করে দিলে কমিশন ও দিচ্ছে। সেইকারণে কোম্পানিগুলি মনে করছে আর গ্রাহকদের ফ্রি অফার দেওয়ার দরকার নেই।

প্রসঙ্গত এয়ারটেল, ভোডাফোন আইডিয়া ও রিলায়েন্স জিও লকডাউনে গ্রাহকদের ইনকামিং কলের ভ্যালিডিটি বাড়িয়ে দিয়েছিল। যদিও এই সুবিধা সমস্ত গ্রাহকরা পাইনি। কোম্পানিগুলি স্বল্প আয়ের ফিচার ফোন ব্যবহারকারীদের এই সুবিধা দিয়েছিল। তবে লকডাউন শিথিল হওয়ায় সেই সুবিধাও আর পাওয়া যাবেনা।