2G গ্রাহকদের হাতে সস্তায় স্মার্টফোন তুলে দিতে Realme এর সাথে হাত মেলাচ্ছে Reliance Jio

ইতিমধ্যে Reliance Jio জানিয়ে দিয়েছে যে ২০২১ সালের মধ্যে তারা ভারতে 5G পরিষেবা আনতে বদ্ধপরিকর। এই কারণে তারা অপেক্ষাকৃত সস্তা দামে স্পেকট্রাম নিলামের জন্য সরকারের কাছে আবেদন পর্যন্ত করেছে। তবে এর পাশাপাশি তারা 2G ব্যবহারকারীদের নিয়েও নতুন করে ভাবতে শুরু করেছে। কারণ আমরা সবাই জানি ভারতবর্ষে 2G পরিষেবা ব্যবহারকারী মানুষের সংখ্যা কম নয়। 5G বিপ্লব ঘটাতে চাইলে সেক্ষেত্রে বিপুলসংখ্যক 2G ব্যবহারকারীকে অন্তত 4G পরিষেবার আওতায় নিয়ে আসতে হবে। আর তাই রিলায়েন্স এবার চীনা ব্র্যান্ড Realme এর সঙ্গে গাঁটছড়া বেঁধে যৌথভাবে ৪জি ডিভাইসগুলির দাম কমানোর ব্যাপারে কাজ শুরু করতে চলেছে, যাতে ২জি পরিষেবার আওতাধীন মানুষেরা ৪জি ডিভাইস কেনার ব্যাপারে উৎসাহী হন।

Realme এর সঙ্গে জোট বেঁধে কমদামে ৪জি স্মার্টফোন তৈরি করার কথা রিলায়েন্স জিও এর পক্ষ থেকে স্বীকার করা হয়েছে। ইন্ডিয়া মোবাইল কংগ্রেস, ২০২০ চলাকালীন রিলায়েন্স জিও এর তরফে সুনীল দত্ত জানিয়েছেন – ” এর আগে JioPhone বাজারে এনে আমরা দেখিয়ে দিয়েছি যে অনেক কম দামে মানুষকে ৪জি পরিষেবার সুবিধা পৌঁছে দেওয়া সম্ভব। এই লক্ষ্যেই এবার আমরা চীনা ব্র্যান্ড রিয়েলমি সহ অন্যান্য কয়েকটি সংস্থার সাথে কাজ করছি, যার ফলে ৪জি হ্যান্ডসেটের দাম অনেকটাই কমানো যাবে।”

বলাবাহুল্য সুনীল দত্ত-এর এই স্বীকারোক্তি বাস্তবায়িত হলে ভারতের স্মার্টফোন মার্কেটে একটা বড়সড় পরিবর্তন ঘটবে। তবে শুধু মোবাইলই নয় বরং তার সাথে সম্পর্কযুক্ত অন্যান্য স্মার্ট ডিভাইস তৈরি করার ব্যাপারেও কিন্তু রিলায়েন্স জিও সমান আগ্রহী। এখন দেখার রিয়েলমি’র সাথে যৌথভাবে কাজ করে Jio কত তাড়াতাড়ি স্মার্ট ডিভাইস বাজারে আনতে পারে। জানিয়ে রাখি কিছুদিন আগে শোনা গিয়েছিল রিলায়েন্স জিও স্মার্টফোন আনার জন্য Vivo -র সাথেও হাত মিলিয়েছে।

যদিও এই প্রথম নয়, এর আগেও বিভিন্ন টেলিকম অপারেটর ভারতীয় স্মার্টফোন প্রস্তুতকারকদের সঙ্গে একযোগে কাজ করে এন্ট্রি লেভেল স্মার্টফোনের দামে উল্লেখযোগ্য পরিবর্তন আনতে চেয়েছিল। Celkon, Karbonn এর মতো সংস্থাগুলির সাথে তারা কাজ করলেও সেভাবে মার্কেটে কোনো পরিবর্তন আনতে পারেনি। তাই রিলায়েন্স জিওর এই এন্ট্রি লেভেল ফোনগুলি মানুষের কাছে কতটা গ্রহনযোগ্যতা পাবে তা নিয়ে প্রশ্নচিহ্ন থাকবে।