ডাউনলোডিং স্পিডে সেরা Reliance Jio, আপলোড স্পিডে বাজিমাত Vodafone Idea-র

Reliance Jio অক্টোবর মাসে ব্যবহারকারীদের সর্বোচ্চ ডাউনলোড স্পিড প্রদান করেছে

reliance-jio-become-top-vi-airtel-speed-in-october-2021-says-trai-report

এখন Reliance Jio কেবল ভারতের বৃহত্তম টেলিকম সংস্থাই নয়, ভারতের সেরা ৪জি স্পিড অফারিং টেলিকম কোম্পানিও হয়ে উঠেছে। টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়ার (TRAI) রিপোর্ট অনুযায়ী, Reliance Jio অক্টোবর মাসে ব্যবহারকারীদের সর্বোচ্চ ডাউনলোড স্পিড প্রদান করেছে। সেপ্টেম্বরে Jio-র ৪জি ডাউনলোডিং স্পিড ছিল ২০.৯ এমবিপিএস, সেখানে অক্টোবর মাসে এই স্পিড ১ এমবিপিএস বেড়ে ২১.৯ এমবিপিএস হয়েছে। প্রসঙ্গত জানিয়ে রাখি, রিয়েল-টাইমের বেসিসে MySpeed Application-এর সাহায্যে সারা ভারত জুড়ে সংগৃহীত তথ্যের উপর ভিত্তি করে TRAI, টেলিকম সংস্থাগুলির গড় নেট স্পিড কাউন্ট করে।

তবে ৪জি ডাউনলোডিং স্পিডের ক্ষেত্রে ভারতের অন্য দুই টেলিকম সংস্থা Airtel এবং Vodafone Idea (Vi) কিন্তু জিও-র থেকে অনেকটাই পিছিয়ে পড়েছে। অক্টোবর মাসে Airtel, ১৩.২ এমবিপিএস ডাউনলোড স্পিড প্রদান করেছে, যা জিও-র চেয়ে ৮.৭ এমবিপিএস কম। অন্যদিকে অক্টোবরে Vi, ১৫.৬ এমবিপিএস ডাউনলোড স্পিড দিয়েছে, যা জিও-র তুলনায় ৬.৩ এমবিপিএস কম। তবে অক্টোবরে Airtel ও Vi-র গড় ৪জি ডাউনলোড স্পিড সেপ্টেম্বর মাসের তুলনায় যথাক্রমে ১.৩ এমবিপিএস ও ১.২ এমবিপিএস বৃদ্ধি পেয়েছে। সুতরাং ডাউনলোড স্পিড চার্টের দিকে তাকালে, প্রথম তিনটি স্থান যথাক্রমে রিলায়েন্স জিও, ভোডাফোন-আইডিয়া (ভি) এবং এয়ারটেল দখল করে রয়েছে।

এদিকে ডাউনলোড স্পিডের ক্ষেত্রে একটু পিছিয়ে পড়লেও আপলোড স্পিডের দিক দিয়ে কিন্তু সকলকে টেক্কা দিয়ে এক নম্বর স্থানটি দখল করে নিয়েছে Vodafone Idea (Vi)। টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া কর্তৃক প্রকাশিত তথ্য অনুযায়ী, Vi সেপ্টেম্বর মাসে ব্যবহারকারীদের সর্বোচ্চ গড় আপলোড স্পিড (৭.২ এমবিপিএস) প্রদান করেছিল। আবার, অক্টোবরেও ৭.৬ এমবিপিএস স্পিড প্রদান করে আপলোড স্পিড চার্টের সর্বোচ্চ স্থানটি দখল করে নিয়েছে Vi।

আপলোড স্পিড চার্টের দ্বিতীয় ও তৃতীয় স্থানটি দখল করে নিয়েছে যথাক্রমে রিলায়েন্স জিও এবং এয়ারটেল। অক্টোবরে জিও ও এয়ারটেল যথাক্রমে ৬.৪ এমবিপিএস ও ৫.২ এমবিপিএস আপলোড স্পিড প্রদান করেছে। সেপ্টেম্বর মাসেও ৬.২ এমবিপিএস ও ৪.৫ এমবিপিএস আপলোড স্পিড সহ জিও এবং এয়ারটেল যথাক্রমে আপলোড স্পিড চার্টের দ্বিতীয় ও তৃতীয় স্থানে ছিল। তবে দেখা যাচ্ছে যে, আপলোড ও ডাউনলোড স্পিডের ক্ষেত্রে তিনটি কোম্পানিই গত মাসের তুলনায় এই মাসে বেশি স্পিড দিয়েছে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।