ফের বিতর্কে রিলায়েন্স জিও, প্রায় ১০ লক্ষ মানুষের কোভিড -১৯ পরীক্ষার রেজাল্ট ফাঁস অনলাইনে

রিলায়েন্স জিও গত মার্চে করোনা ভাইরাস রিস্ক চেকার টুল লঞ্চ করেছিল। এই টুলের নাম Coronavirus info & tool। Reliance Jio-র টুল ব্যবহার করে আপনি জানতে পারবেন আপনি করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত কিনা। তবে সম্প্রতি একটি রিপোর্ট থেকে জানা গেছে, এই টুল ব্যবহারকারীদের কোভিড -১৯ পরীক্ষার রেজাল্ট সমেত একটি ডাটাবেস অনলাইনে পাসওয়ার্ড ছাড়াই ফাঁস হয়ে যেতে পারে।

জনপ্রিয় টেক সাইট, TechCrunch এর রিপোর্ট অনুযায়ী, সুরক্ষার দুর্বলতার কারণে জিও টুলের একটি ডাটাবেস, যেখানে ব্যবহারকারীদের কোভিড -১৯ পরীক্ষার রেজাল্ট ছিল, সেটি অনলাইনে পাসওয়ার্ড ছাড়াই পাওয়া গেছে। এই সুরক্ষার দুর্বলতা প্রথমে সিকিউরিটি রিসার্চার অনুরাগ সেন খুঁজে পান। এরপর তিনি জিও কে এই ব্যাপারে সতর্ক করেন। জিও সাথে সাথেই ওই ডেটাবেসকে অফলাইন করে দেয়।

রিপোর্ট অনুযায়ী, এই ফাঁস হওয়া ডাটাবেসে ১০ লক্ষের বেশি রেজাল্ট ছিল। যার মধ্যে কোনো জিও গ্রাহক ও তার পরিবারের অনেকের তথ্য যেমন বয়স, লিঙ্গ প্রভৃতি অন্তর্ভুক্ত ছিল। এছাড়াও এই ডাটাবেসে, যে যে ডেটা দিয়ে টুলে সাইন আপ করা হয়েছিল, ব্যবহারকারীরা প্রশ্নের উত্তরে যা জানিয়েছিল এবং সে করোনা পজিটিভ কি নেগেটিভ তার তথ্য ছিল।

জিও এই ডাটাবেস ফাঁসের কথা স্বীকার করে নিয়েছে এবং জানিয়েছে, ‘আমরা সাথে সাথেই পদ্ধক্ষেপ নিয়েছি এবং ডাটাবেস কে অফলাইন করেছি। এই ডাটাবেসে কিছু করোনা সেলফ-টেস্ট রেজাল্ট ছিল।’

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।