ডাউনলোড স্পিডে ফের ভোডাফোন, এয়ারটেল কে পিছনে ফেললো রিলায়েন্স জিও

reliance-jio-has-overtaken-vodafone-and-airtel-in-terms-of-download-speed-in-july

কে বেশি ভালো পরিষেবা দেবে এই নিয়ে হাড্ডাহাড্ডি লড়াই চলে বিভিন্ন টেলিকম অপারেটরগুলির মধ্যে। সমস্ত সার্ভিস প্রোভাইডারের থেকে ফাস্ট ইন্টারনেট স্পিড চান ইউজাররা। সংস্থাগুলি তাদের রঙচঙে বিজ্ঞাপনে উন্নত ডেটা স্পিডের দাবি করে বটে, কিন্তু বেশ কিছু জায়গায় 4G নেটওয়ার্ক থাকা সত্ত্বেও তেমন স্পিড পাওয়া যায়না। সম্প্রতি টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI) চলতি বছরের জুলাই মাসের তথ্য প্রকাশ করেছে, যেখানে বিভিন্ন টেলিকম সংস্থাগুলি কেমন ইন্টারনেট স্পিড এমাসে দিয়েছে তা জানানো হয়েছে।


ট্রাই এর এই রিপোর্ট অনুযায়ী, Reliance Jio এর ডাউনলোড স্পিডের ক্ষেত্রে জুলাই মাসে কোনো পরিবর্তন দেখা যায়নি। অর্থাৎ জুন এবং জুলাইয়ে জিওর 4G ডাউনলোড স্পিড একই ছিল। প্রসঙ্গত সংস্থাটি জুন মাসে তাদের গ্রাহকদের ১৬.৫ এমবিপিএস ইন্টারনেট স্পিড দিতে সক্ষম হয়েছিল। এদিকে স্পিড না বাড়লেও এক্ষত্রে অন্য টেলিকম কোম্পানিগুলিকে পিছিনে ফেলেছে মুকেশ আম্বানিরা। যদিও জিওর আপলোড স্পিডের ক্ষেত্রে এখনো কোনো উন্নতি দেখা যায়নি।

তবে Airtel এবং Vodafone ইউজাররা জানলে খুশি হবেন, গত মাসে দুটি সংস্থাই 4G ডাউনলোড স্পিড বেশ কিছুটা উন্নত করেছে। জুন মাসে ভোডাফোনের ডাউনলোড স্পিড ছিল ৭.৫ এমবিপিএস, জুলাই মাসে তা বেড়ে দাঁড়ায় ৮.৩ এমবিপিএসে। অন্যদিকে, এয়ারটেলের কথা যদি বলি, তবে সংস্থাটির জুলাই মাসে সর্বোচ্চ ৭.৩ এমবিপিএস ডাউনলোড স্পিড দিয়েছে, যা জুন মাসে ছিল ৭.২ এমবিপিএস।

এই দুটি সংস্থার পারফরম্যান্স জুনের তুলনায় ভালো, কিন্তু এক্ষেত্রে আইডিয়ার ডাউনলোড স্পিডে অবনতি দেখা গেছে। গত মাসে আইডিয়ার ডাউনলোড স্পিড হ্রাস পেয়ে ৭.৯ এমবিপিএস হয়েছে, যেখানে জুন মাসে সর্বোচ্চ স্পিড ছিল ৮ এমবিপিএস।

এত গেলো ডাউনলোড স্পিডের কথা। এবার আসি আপলোড স্পিডের কথায়। জুলাই মাসে সমস্ত টেলিকম সংস্থার আপলোডের স্পিড হ্রাস পেয়েছে। জুন মাসে Airtel ইউজারদের ৩.৪ এমবিপিএস আপলোড স্পিড দিচ্ছিল, যা জুলাইয়ে এসে দাঁড়িয়েছে ৩.৩ এমবিপিএসে। এক্ষেত্রে রিলায়েন্স জিওর অবস্থা, একেবারে এয়ারটেলের অনুরূপ।

অন্যদিকে গত মাসে Idea এর আপলোড স্পিড ছিল ৫.৭ এমবিপিএস, যেখানে জুনে সংস্থাটি ৬.২ এমবিপিএস অবধি আপলোড স্পিড দিয়েছে। ভোডাফোনের কথা বললে, এটির জুনে ৬.২ এমবিপিএস আপলোড স্পিড ছিল যা গত মাসে কমে ৬.১ এমবিপিএসে পৌঁছেছে।