জিও ফোন ব্যবহারকারীদের জন্য আবার খুশির খবর

  

জিও মানেই অফারের ফুলঝুরি। তবে এবার নতুন কিছু অফার না আনলেও কোম্পানির সিদ্ধান্তে খুশি হবেন সমস্ত গ্রাহক। কারণ কিছু রিপোর্ট অনুসারে জানা যাচ্ছে, জিও তাদের 4জি ফিচার ফোনের বিক্রি পুনরায় বৃদ্ধি করতে এর দাম কমাতে চলেছে। এছাড়াও কোম্পানি এই ফোনে বেশ কয়েকটি নতুন অ্যাপ যুক্ত করবে।

প্রসঙ্গত জিও তাদের জিও ফোন 2 এর উৎপাদন কমিয়েছিলো কারণ ফোনটির বেশি দামের জন্য চাহিদা বিশেষ ছিল না। বিশেষজ্ঞদের মতামত, রিলায়েন্স খুব শীঘ্রই এই ফোনটির নতুন ভার্সন মার্কেটে নিয়ে আসতে চলেছে।

কাউন্টার পয়েন্ট টেকনোলজি মার্কেট রিসার্চের ডিরেক্টর তরুণ পাঠক আমাদের জানান,” জিও ফোন 1 বিগত কিছু বছরে বেশ ভালো কয়েকটি আপডেট পেয়েছে। এখন জিও ফোনে বিভিন্ন অ্যাপ রয়েছে যেগুলি মূলত কৃষিকাজ, সাধারণ ইংরেজি শেখা, বিনোদন ইত্যাদিকে কেন্দ্র করে তৈরি। এই অ্যাপগুলিই জিও ফোনকে সাধারণ 2জি ফিচার ফোনের থেকে আলাদা করে তোলে।”

তিনি আরো জানান যে রিলায়েন্স জিওর ব্যবহারকারীর সংখ্যা প্রায় 340 মিলিয়ন, যা যেকোনো অ্যাপ ডেভেলপারকে আকৃষ্ট করতে পারে নতুন অ্যাপ বানানোর জন্য। এই মার্কেটটি এখন যথেষ্ট প্রগতিশীল। তিনি আশা করেন 2022 এর মধ্যে বিশ্বে প্রায় 370 মিলিয়ন স্মার্ট ফিচার ফোন বিক্রি হবে।

ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশন ইন্ডিয়ার রিসার্চ ডিরেক্টর নভকেন্দ্র সিং জানান,” জিও তাদের জিও ফোনের দাম হ্রাস করতে চাইলেও তাদেরকে ফোনটির কোয়ালিটি এবং ব্যাটারি পারফরমেন্সের উপরও নজর দেওয়া উচিত, যাতে মধ্যবিত্ত মানুষের জন্য এটি আরো ভালো পছন্দ হয়ে উঠতে পারে।”

এই 4জি ফিচার ফোনটির রিফান্ডযোগ্য মূল্য 1500 টাকা এবং এর প্ল্যান শুরু হয় প্রতি মাসে 53 টাকা থেকে। বিশেষজ্ঞদের আশা নতুন অ্যাপ এবং হ্রাস পাওয়া দামের জন্য জিও ফোনের মার্কেট শেয়ার পুনরায় কিছুটা ফিরতে পারে। প্রসঙ্গত উল্লেখ্য গত বছর জিও ফোন 1 এর মার্কেট শেয়ার ছিল 47% যা 2019 এর জুনে কমে দাঁড়ায় 28%।

একজন বিশেষজ্ঞ বলেন,” জিও ফোন 2 অত্যধিক দামের (2,999 টাকা) কারণে মার্কেটে তেমন কিছু সাড়া ফেলতে পারেনি। এছাড়াও এখন স্মার্টফোন খুবই কম দামে বাজারে উপলব্ধ তাই জনগণ এখন কি-প্যাডের ফোন খুব একটা ব্যবহার করতে ইচ্ছুক হচ্ছে না।”

তবে মনে করা হচ্ছে যে জিও ফোন 1 এ নতুন ফিচার যোগ করে মার্কেটে নিয়ে আসলে জিওর কিছুটা লাভ হবে কারণ ইতিমধ্যেই এয়ারটেল, ভোডাফোনের মত প্রতিদ্বন্দ্বীরা 3জি নেটওয়ার্কের পরিষেবা সম্পূর্ণ বন্ধ করে দিতে চলেছে। তাদের কাছে রয়েছে কেবল মাত্র 2জি এবং 4জি। এরকম পরিস্থিতিতে যে যে জায়গায় 3জি পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে সেখানে ক্রেতাদের আকৃষ্ট করতে সক্ষম হতে পারে রিলায়েন্স জিওর জিও ফোন 1।

পড়ুন : কত দাম হবে জিও ফোন 3 এর, কবেই বা হবে লঞ্চ? জেনে নিন

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন