চাপে চীনা কোম্পানিরা, ডিসেম্বরে সস্তা অ্যান্ড্রয়েড ফোন আনছে রিলায়েন্স জিও: রিপোর্ট

Reliance Jio may launch low budget Smartphone in december report

কিছুদিন আগেই জানা গিয়েছিল Reliance Industries সস্তায় স্মার্টফোন আনতে গুগলের সাথে কাজ করছে। সম্প্রতি একটি রিপোর্টে দাবি করা হয়েছে, Reliance Jio এর এই ফোন ডিসেম্বরে চলে আসবে। কোম্পানি ১০ কোটি লো বাজেট ফোন আনার চেষ্টায় আছে। এই সমস্ত ফোনই গুগল অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের ওপর তৈরী করা হবে।

Business Standard এর এই রিপোর্ট অনুযায়ী, ভারতে একাধিক এন্ট্রি লেভেল অ্যান্ড্রয়েড স্মার্টফোন নিয়ে হাজির হচ্ছে রিলায়েন্স জিও। আগামী ডিসেম্বর মাস থেকেই এই ফোনগুলি বাজারে আসতে শুরু করবে। প্রসঙ্গত গত জুলাইয়ে, রিলায়েন্সের মালিক, মুকেশ আম্বানি জানিয়েছিল যে, Reliance এর লো কস্ট “4G অথবা 5G” ফোনের জন্য Google বিশেষ একটি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ডিজাইন করছে।

জানিয়ে রাখি গত জুলাইয়ে গুগল, রিলায়েন্সের ডিজিটাল ইউনিটে ৪.৫ বিলিয়ন অর্থ ( প্রায় ৩৩,১০২ কোটি টাকা) বিনিয়োগ করেছিল। আশা করা যায়, এত টাকা গুগল, রিলায়েন্সের সাথে সস্তা অ্যান্ড্রয়েড স্মার্টফোন আনতেই বিনিয়োগ করেছে।

আসলে ভারতে Reliance এর দখলে কোটি কোটি গ্রাহক আছে। আর তারই ফায়দা ওঠাতে চাইছে কোম্পানিটি। এরআগে কোম্পানি Jio Phone নিয়ে এসেছিল। যদিও প্রথম দিকে জিও ফোন জনপ্রিয়তা ফেলেও, গুণগত মান খারাপ হওয়ায় ধীরে ধীরে বাজার থেকে হারিয়ে গেছে। এদিকে রিলায়েন্স নতুন স্মার্টফোন আনলে চাপে পড়বে Xiaomi, Realme, Vivo সহ একাধিক বিদেশি কোম্পানি।