সস্তায় JioPhone Next লঞ্চ করতে ১৮,৭৫০ কোটি টাকা পর্যন্ত ভর্তুকি দিতে পারে Reliance Jio

JioPhone Next-এর দাম ৫ হাজার টাকার কম রাখতে ১৮,৭৫০ কোটি টাকা পর্যন্ত ভর্তুকি দিতে পারে Reliance Jio

reliance-jio-may-offer-rs-18750-crore-subsidy-for-jiophone-next

মুকেশ আম্বানির নেতৃত্বাধীন Reliance Jio এবং টেক জায়ান্ট Google-এর যৌথ উদ্যোগে নির্মিত বহু প্রত্যাশিত সাশ্রয়ী মূল্যের 4G স্মার্টফোন, JioPhone Next-এর খবর প্রকাশ্যে আসার পর থেকেই আপামর সাধারণ জনগণ অধীর আগ্রহে ফোনটির জন্য অপেক্ষা করে রয়েছে। প্রথমে গণেশ চতুর্থী উৎসবের প্রাক্কালে (সেপ্টেম্বর ১০, ২০২১) এটি লঞ্চ হওয়ার কথা থাকলেও, বর্তমানে তা দিওয়ালি (৪ নভেম্বর, ২০২১) পর্যন্ত পিছিয়ে গেছে, যা মানুষকে ইতিমধ্যেই চূড়ান্তরকমভাবে হতাশ করেছে। তবে জনগণকে আরও বেশি যে বিষয়টি ভাবাচ্ছে তা হল এর দাম। আসলে শুরুতে শোনা গিয়েছিল যে JioPhone Next-এর বেস মডেলের দাম ৩,৪৯৯ টাকা রাখা হতে পারে। কিন্তু সাম্প্রতিককালে করোনা পরিস্থিতির দরুন বিশ্বব্যাপী চিপ সংকট এবং বিভিন্ন উপাদান ও উপকরণের চাহিদানুযায়ী সাপ্লাই না থাকায় JioPhone Next-এর দাম আরও বাড়তে (প্রায় ৫,০০০ টাকা) পারে বলে মনে করা হচ্ছিল। কিন্তু হতাশ জনগণের মনে খানিকটা আশার আলো জাগাতে পারে সম্প্রতি পাওয়া আরেকটি খবর।

৫ হাজার টাকার নীচে সাশ্রয়ী মূল্যে JioPhone Next বাজারে আনতে মুকেশ আম্বানির নেতৃত্বাধীন Reliance ভর্তুকিতে ১৮,৭৫০ কোটি টাকা পর্যন্ত ব্যয় করবে বলে জানা গেছে। IIFL Securities-এর অনুমানের উদ্ধৃতি দিয়ে ইকোনমিক টাইমস তাদের প্রতিবেদনে জানিয়েছে, Reliance Jio যদি প্রায় ৭৫ মিলিয়ন ইউনিট স্মার্টফোন বিক্রির লক্ষ্যমাত্রা নির্ধারণ করে থাকে, তবে ইউনিট পিছু ২,০০০ টাকা ভর্তুকি দিলে গ্রাহকদের জন্য রিলায়েন্স জিও-কে ১৫,০০০ কোটি টাকা পর্যন্ত ভর্তুকি দিতে হতে পারে।

বিশ্বব্যাপী চিপের ঘাটতির পাশাপাশি সেমিকন্ডাক্টর এবং অন্যান্য উপাদানের দাম বাড়ার কারণে Reliance Jio-কে আগে নির্ধারিত পরিমাণের তুলনায় ভর্তুকিতে প্রায় ৩,৭৫০ কোটি টাকা বা ২৫% বেশি ব্যয় করতে হতে পারে। প্রতিবেদনে একথাও উল্লেখ করা হয়েছে যে, রিলায়েন্স জিও যদি JioPhone Next-এর দাম ৪,০০০ টাকা ধার্য করে, এবং ৭৫ মিলিয়ন ইউনিট বিক্রি করতে চায়, তাহলে হ্যান্ডসেট পিছু প্রায় ২,৫০০ টাকা ভর্তুকি দিয়ে সামগ্রিকভাবে ভর্তুকির জন্য সংস্থাটি ১৮,৭৫০ কোটি টাকা পর্যন্ত ব্যয় করতে পারে। যদিও এই বিষয়ে Reliance Jio-র তরফ থেকে নিশ্চিতভাবে কিছু জানা যায়নি।

প্রসঙ্গত, এই বছরের শুরুতে জুনমাসে ৪৪তম রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের বার্ষিক সাধারণ সভায় (এজিএম) মুকেশ আম্বানি বলেছিলেন যে, ‘জিওফোন নেক্সট’ ভারত তথা বিশ্বের সবচেয়ে সস্তা স্মার্টফোন হবে। যদিও ডিভাইসটির দাম প্রসঙ্গে সেই ইভেন্টে কিছু উল্লেখ করা হয়নি, তবে একাধিক রিপোর্টে দাবি করা হচ্ছিল যে ভারতে ‘JioPhone Next’-এর দাম ৫০ ডলারের নীচে (প্রায় ৩,৬০০ টাকা) হতে পারে। তারপর থেকেই এই আসন্ন ৪জি স্মার্টফোনকে কেন্দ্র করে একাধিক খবর ঘোরাফেরা করছে, তবে সবকিছুর মধ্যে ডিভাইসটির দামই মুখ্য আলোচ্য বিষয় হয়ে দাঁড়িয়েছি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।