Jio-র My Jio অ্যাপের বিরুদ্ধে গুরুতর অভিযোগ, আপনিও সমস্যায় পড়ছেন?

reliance-jio-my-jio-app-violating-google-play-policy-showing-full-display-ads

২০১৬ সালে ভারতের বাজারে পা রাখার পর থেকেই, অন্যান্য সমস্ত প্রাইভেট টেলিকম কোম্পানিগুলিকে পেছনে ফেলেছে Reliance Jio। সাধারণ টেলিকম পরিষেবার পাশাপাশি সংস্থার বিভিন্ন অ্যাপ্লিকেশনগুলিও (যেমন My Jio, JioTV, JioSaavan ইত্যাদি) গ্রাহকমহলে বেশ সমাদৃত হয়েছে। কিন্তু এবার, এই অ্যাপ্লিকেশনের চক্করেই কিছুটা ফাঁপরে পড়ল মুকেশ আম্বানির মালিকানাধীন সংস্থাটি। আসলে বিভিন্ন কোম্পানিগুলি কখনো তাদের ব্যবসা প্রসারের জন্য আবার কখনো নিজেদের প্রোডাক্ট জনসমক্ষে আনার জন্য বিজ্ঞাপন প্রদর্শন করে থাকে। কিন্তু এই বিজ্ঞাপন প্রদর্শনের ক্ষেত্রে প্রতিটি কোম্পানিকে নির্দিষ্ট কিছু নিয়মাবলী মেনে চলতে হয়। সেক্ষেত্রে Jio-র My Jio অ্যাপ্লিকেশনটি গুগল প্লে স্টোরের নীতিমালা উলঙ্ঘন করেছে বলে সম্প্রতি দাবি উঠেছে।

আপনারা প্রায় সবাই জানেন যে, জিও (Jio)-র মাই জিও (My Jio) অ্যাপ্লিকেশনটির মাধ্যমে সাধারণত মোবাইল এবং জিও ফাইবার (JioFiber)-এর রিচার্জ এবং প্ল্যান ডিটেইলস পরীক্ষা করা যায়। তবে একই সাথে এই অ্যাপ্লিকেশনটি থেকে অন্যান্য জিও প্ল্যাটফর্ম (জিও মার্ট, জিও সাভান ইত্যাদি) অ্যাক্সেস করা যায়; সেট করা যায় জিও টিউনও। সেক্ষেত্রে ফোনের অন্যান্য তৃতীয় পক্ষের অ্যাপের মতই, এই অ্যাপ্লিকেশনটিও ইউজারদের বিজ্ঞাপন প্রদর্শন করে থাকে। এক্সডিএ (XDA) ডেভেলপারের রিপোর্ট অনুযায়ী, মাই জিও, ডিভাইসের হোম স্ক্রিন জুড়ে বা ফুল স্ক্রিন আকারে বিজ্ঞাপন দেখিয়ে এই বিষয়ে আরও এক ধাপ এগিয়ে গেছে। জিও-র এই পদক্ষেপেই গুগল প্লে পলিসি লঙ্ঘিত হয়েছে বলে জানা গিয়েছে।

উক্ত রিপোর্টের পাবলিশার আমির সিদ্দিকী জানিয়েছেন যে, তাঁর Samsung Galaxy S21 Ultra মোবাইলে ওই জিও অ্যাপটি ডাউনলোড করা ছিল কিন্তু সেটি ব্যবহার হত না। তা সত্ত্বেও ফোনের হোমস্ক্রিনে এই অ্যাপের বিজ্ঞাপন প্রদর্শিত হচ্ছিল। শুধু তাই নয়, এই বিজ্ঞাপনগুলি স্কিপ করতে গেলে জিও কেয়ারের সাথে হোয়াটসঅ্যাপ চ্যাট করার লিংক খুলে যাচ্ছিল। তবে সবসময় এমনটা না হলেও, কোনো কোনো সময় মোবাইল ফোন চার্জ থেকে আনপ্লাগ করার পর কিংবা ফ্লাইট মোড থেকে নরমাল মোডে সুই্যচ করার পর এই অসুবিধা লক্ষ্য করা গেছে বলে জানিয়েছেন সিদ্দিকী।

এই প্রসঙ্গে বলে রাখি, গুগল প্লে পলিসি অনুসারে একটি অ্যাপ শুধুমাত্র তার নিজস্ব সিস্টেম ব্যবহারের সময় নির্দিষ্ট বিজ্ঞাপন প্রদর্শন করতে পারে। অন্য কোনো অ্যাপ ব্যবহার করার সময় বা ডিভাইসের অন্যান্য অপারেশন চলাকালীন ওই অ্যাপ তার নিজস্ব বিজ্ঞাপন দেখাতে পারেনা। সেক্ষেত্রে My Jio অ্যাপটি গুগল প্লে পলিসি উলঙ্ঘন করছে। যদিও জিও বা গুগলের তরফে এই বিষয়ে এখনও বিবৃতি পাওয়া যায়নি।

তবে আপনারাও যদি কোনো অ্যাপ্লিকেশনের এরকম বিজ্ঞাপনের জন্য বিব্রত হন, সেক্ষেত্রে নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন-

১. অ্যাপটি তেমন প্রয়োজন না থাকলে সেটিকে আনইনস্টল করুন।
২. অ্যাপের বিভিন্ন পারমিশনগুলিকে ডিস্যাবেল করুন।
৩. ডিভাইসটিকে রুট করে এবং রুট অ্যাক্টিভিটি লঞ্চার অ্যাপ ব্যবহার করে, বিজ্ঞাপনদাতা অ্যাপের ম্যাডমি এসডিকে (Madme SDK) সম্পর্কিত প্রতিটি অ্যাক্টিভিটি, সার্ভিস এবং রিসিভার ডিস্যাবল করুন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন